শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবেও বৈষম্যের ভূত!

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩১ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   141 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবেও বৈষম্যের ভূত!

নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাব একটি মযার্দাশীল ও আন্তর্জাতিক পর্যায়ের সেবাধর্মী প্রতিষ্ঠান। ইতোমধ্যেই নিউইয়র্ক স্টেটের লায়ন সংগঠনগুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম স্থান করে নিয়েছে। আসেফ বারি টুটুল লায়ন্স আর—২ এর ফাস্টর্ ভাইস ডিস্ট্রিক্ট গর্ভনর । আগামী বছর তিনি নিশ্চিত গর্ভনর হচ্ছেন। তা নিয়ে বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবের সদস্যরা গর্বিত। নিউইয়র্ক চ্যাপ্টারের দায়িত্বে স্থান করে নিয়েছেন লায়ন শাহ নেওয়াজ, মোহাম্মদ সাইয়িদ, আহসান হাবিব ও জেএফএম রাসেল সহ অনেকেই। কমিউনিটিতে সেবাধর্মী কর্মকান্ডের মধ্যদিয়ে সুনাম অর্জন করেছে এই মানবিক সংগঠনটি। রক্তদান, শীতার্ত মানুষের মধ্যে কম্বল বিতরন ও নিরন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাব। লায়ন এডভোকেট মতিউর রহমান, এডভোকেট নাসির উদ্দীন, ও এটর্নি মঈন চৌধুরীদের হাতে গড়া এই প্রতিষ্ঠানটি। যার সদস্য সংখ্যা বর্তমানে ১৫৪ এর ওপর।
বর্তমান কার্যকরি কমিটির নির্বাচন অনুষ্ঠিত হলো গত জুলাই মাসে। সমঝোতা, আলোচনা ও অনুরোধ প্রক্রিয়ায় সরাসরি ভোটে নেতৃত্ব নির্বাচিত হয়নি। অনেকেই নির্বাচনী প্রক্রিয়ায়কে বাইপাস করার জন্য কাজও করেছেন। সিনিয়রিটির দোয়াই ও ট্রেডিশনের সুযোগকে কাজেও লাগিয়েছেন। তা নিয়ে দ্বিমত থাকলেও আলোচনা ও স্যাকরিফাইস প্রক্রিয়াকে স্বাগত জানান অনেকে। কিন্তু মেম্বারশীপ চেয়ার পদটিতে নির্বাচন কমিশনকে সরাসরি ভোট প্রক্রিয়ায় যেতে হয়। যদিও একজন প্রার্থীকে বসিয়ে দেবার জন্য নানাবিধ তৎপরতা ছিল নির্বাচনের আগের রাত পর্যন্ত। নির্বাচনে এই পদে প্রার্থী ছিলেন আহমেদ সোহেল ও মোহাম্মদ আজাদ। এই একটি পদে নির্বাচনের দিন ৮৫ জন সদস্য ভোটাধিকার প্রয়োগ করেন। ভোটের দিনটি ছিল উৎসব মুখর। আহমেদ সোহেল ৬১ ভোট পেয়ে নির্বাচিত হন। এরপর গঠিত হয় নব নির্বাচিত কমিটিকে বরন করে নেবার জন্য অভিষেক কমিটি। আগামী ৪ সেপ্টেম্বর এই অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে
এই কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রানো নেওয়াজ। আহবায়ক ও সদস্য সচিব যথাক্রমে মশিউর রহমান মজুমদার ও গোলাম এন হায়দার মুকুট। কমিটিতে ২৫ জনকে সদস্য হিসেবে রাখা হয়েছে। শুধুমাত্র নেই সদস্যদের ভোটে নির্বাচিত একমাত্র সদস্য আহমেদ সোহেল। তার নাম কমিটিতে না থাকায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। কেউ কেউ বলছেন, সদস্যদের ভোটে নির্বাচিত প্রতিনিধিকে কমিটিতে না রাখায় ভোটারদের অপমান করা হয়েছে। মনে হচ্ছে অনির্বাচিত নেতাদের কোটায় সংগঠনটি পরিচালিত হচ্ছে। অথচ গত অভিষেকে (২০২৩) মেম্বারশীপ চেয়ারপারসনকেই অভিষেক কমিটির মেম্বার সেক্রেটারি করা হয়েছিল। আর ২০২৪ সালে মেম্বারশীপ চেয়ারকে কমিটিতেই রাখা হয়নি। এছাড়া’ নতুন কমিটির ট্রেজারারকে বাইপাস করে কিছু অতিরিক্ত কর্মকান্ড চোখে পড়ছে অনেকেরই।
একজন সদস্য প্রতিদেককে বলেন, লায়ন্স ফর লায়ন্স এর কনসেফ্ট থেকে সংগঠনটি দূরে সরে যাচ্ছে। নিউইয়র্ক লায়ন্স ক্লাবে কোটারি ভূত ভর করছে। ভিন্নমত পোষনকারিদের বৈষম্যের বেড়াজালে আটকানোর চেষ্টা হচ্ছে। ইদানিং একটি কোটারি গ্রপ তৈরি চেষ্টা চলছে। সিনিয়র লায়ন্সদের উচিৎ হবে এখনই নজর দেয়া। কল্যানমুখি এই সংগঠন যেন কোটরি গ্রুপের হাতে বন্দী না হয় তা দেখা জরুরী।

Facebook Comments Box

Posted ৩:৫৪ পূর্বাহ্ণ | শনিবার, ৩১ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com