বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমো আইডি হ্যাকিংয়ের প্রশিক্ষণ নিচ্ছে প্রতারক চক্র, গ্রেপ্তার ৬

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   298 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ইমো আইডি হ্যাকিংয়ের প্রশিক্ষণ নিচ্ছে প্রতারক চক্র, গ্রেপ্তার ৬

শিক্ষাগতযোগ্যতা তেমন নেই বললেই চলে। অধিকাংশই অষ্টম শ্রেণির বেশি পড়তে পারেননি। তবে তারা ইমো আইডি হ্যাকিংয়ে বেশ দক্ষ। মাদারীপুর ও শরীয়তপুরের প্রশিক্ষিত একটি চক্র টাকার বিনিময়ে তাদের দিয়েছে প্রশিক্ষণ। গত ২ থেকে ৩ মাসে হ্যাকিংয়ের সঙ্গে যুক্তরা বিভিন্ন জনের ইমো আইডি হ্যাক করে হাতিয়ে নিয়েছেন ৫০ লাখের বেশি টাকা। এই হ্যাকার চক্রের মূলহোতাসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (ওয়ারী) বিভাগ।

রোববার ঢাকার মহানগরসহ দেশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তাররা হলেন- মো. আব্দুল মমিন (১৮), মো. রবিউল ইসলাম (১৮), মো. শহিদুল ইসলাম (১৯), মো. সাব্বির (১৮), মো. চাঁন মোল্লা (৩৫) ও মো. আরিফুল ইসলাম (২৬)।

আজ সোমবার বেলা ১২টার দিকে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ও ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি জানান, গত ৯ অক্টোবর কাতার প্রবাসী কাশেমের ইমো আইডি হ্যাক করে বড় ভাই ভুক্তভোগী নুরুল ইসলামের ৬৫ হাজার টাকা হাতিয়ে নেওয়া সংক্রান্ত এক অভিযোগের প্রেক্ষিতে আসামিদের গ্রেপ্তারে অভিযান শুরু করে ডিএমপির গোয়েন্দা ওয়ারী বিভাগ। ওয়ারী জোনাল টিমের টিম লিডার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. আহসান খানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। অভিযানে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ইমো আইডি হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়ার মূলহোতাসহ ৬ জনকে গ্রেপ্তার করে ডিবি। এ সময় তাদের কাছ থেকে ১২টি মুঠোফোন ও হ্যাকিং কাজে ব্যবহারের জন্য বিভিন্ন মুঠোফোন অপারেটরের ১৯টি সিমকার্ড উদ্ধার করা হয়। এদের অধিকাংশের বাড়ি নাটোর, রাজশাহী এলাকায়। শিক্ষাগত যোগ্যতা তেমন না থাকলেও তাদের ইমো আইডি হ্যাকিংয়ের বিষয়ে একটি প্রশিক্ষিত চক্র অর্থের বিনিময়ে প্রশিক্ষণ দিয়েছে। এ প্রশিক্ষক চক্রটি মূলত শরীয়তপুর ও মাদারীপুর এলাকার।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ও ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, প্রবাসীদের টার্গেট করে তথ্য প্রযুক্তির অপব্যবহার করে চক্র ইমো আইডি হ্যাক করে টাকা হাতিয়ে নিচ্ছিল। এমন একাধিক চক্র রয়েছে। ইতোমধ্যে একটি চক্রের ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদের গ্রেপ্তারে চেষ্টা চলছে। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে ডিএমপির ওয়ারী থানায় মামলা দায়ের করা হয়েছে।

Facebook Comments Box

Posted ১:৫০ অপরাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com