বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মিয়ানমারকে ‘একঘরে’ করার হুঁশিয়ারি আসিয়ানের

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ১২ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   2647 বার পঠিত

মিয়ানমারকে ‘একঘরে’ করার হুঁশিয়ারি আসিয়ানের

শান্তি স্থাপিত না হলে মিয়ানমারকে ‘একঘরে’ করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক সহযোগিতা সংস্থা- আসিয়ান। শুক্রবার কম্বোডিয়ায় আসিয়ানের শীর্ষ সম্মেলনে এই সিদ্ধান্ত নেয়া হয়। এতে অংশ নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

স্থানীয় সময় শুক্রবার (১১ই নভেম্বর) কম্বোডিয়ার রাজধানী নমপেনে শুরু হয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক সহযোগিতা সংস্থা আসিয়ানের শীর্ষ সম্মেলন। চারদিনব্যাপী এই সম্মেলনে সদস্য দেশগুলোর প্রতিনিধিদের পাশাপাশি থাকছেন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা। এবারের সম্মেলনে মিয়ানমারের বর্তমান সংঘাতের বিষয়ে গুরুত্ব দিচ্ছেন তারা।

দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো আসিয়ান সম্মেলনে যোগ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এসময় তিনি বলেন, মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি ও রাজনৈতিক নিরাপত্তা গুরুতর পর্যায়ে রয়েছে। দেশটির সাধারণ মানুষের ওপর নির্যাতন ও নিপীড়নের তীব্র নিন্দা জানান তিনি। সেইসাথে মিয়ানমার প্রশাসনের কাছে দ্রুত রাজনৈতিক বন্দিদের মুক্ত করার আহ্বান জানান জাতিসংঘ মহাসচিব।

সম্মেলনের প্রথম দিনের বৈঠকে জানানো হয়, ২০২১ সালে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতি শুরু হয় দেশটিতে। সেসময় মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠাতার লক্ষ্যে পাঁচদফা প্রস্তাব দিয়েছিলো আসিয়ান। তবুও দেশটিতে সংঘাত ও অস্থিরতা দমনে কোনো অগ্রগতি হয়নি। এ অবস্থায় চলমান সংঘর্ষ দ্রুত বন্ধ না হলে মিয়ানমারকে ‘একঘরে’ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আসিয়ান। সেক্ষেত্রে সংস্থার কোনো কর্মকাণ্ডে যুক্ত হতে পারবে না মিয়ানমার।

তবে শান্তি স্থাপনে আসিয়ানের প্রস্তাবনা বাস্তবসম্মত নয় বলে আপত্তি জানিয়েছে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়। আসিয়ান আঞ্চলিক ব্লকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ পূর্ব তিমুরকে ১১তম সদস্য হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছেন আসিয়ান নেতারা।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৬ পূর্বাহ্ণ | শনিবার, ১২ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com