বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই জিসান এবার খুললেন ক্যাটল ফারমার্স সমিতি

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২৮ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   311 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সেই জিসান এবার খুললেন ক্যাটল ফারমার্স সমিতি

জিসান! মাসুদুল ইসলাম জিসানের কথা মনে আছে তো? গেল বছর রাজধানী থেকে গ্রেপ্তার আলোচিত মডেল ফারিয়া মাহবুব পিয়াসা বলয়ের সদস্য তিনি। জিসানকেও বিপুল পরিমাণ অস্ত্র, মাদক, ভারতীয় জাল রুপিসহ গত বছরের ৩ আগস্ট গ্রেপ্তার করেছিল র‌্যাব। পরে চার মাসের মধ্যে জামিনে বেরিয়েও আসেন। এর পর থেকে চলছে তাঁর নিত্যনতুন ফিকির। রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় আছে গরুর খামার। ‘ডেইরি সান এগ্রো’ নামে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তিনি। এখন জিসান এ খামারকে কাজে লাগাচ্ছেন নানা অপকর্মে।

সম্প্রতি তিনি গড়ে তুলেছেন ভুঁইফোঁড় বাংলাদেশ ক্যাটল ফারমার্স অ্যাসোসিয়েশন (বিসিএফএ)। সংগঠনটির সভাপতি হয়েছেন নিজেই। বাণিজ্য সংগঠন আইন না মেনে লাইসেন্স ছাড়াই শুরু করেন সংগঠনের প্রচার। সংগঠনের মধ্যেই থেমে থাকেনি জিসানের অপতৎপরতার সীমা। ওই সংগঠনের ব্যানারে আয়োজন করতে যাচ্ছেন ‘ঢাকা ক্যাটল এক্সপো ২০২৩’। জিসানের এমন কীর্তিতে সারাদেশের খামারিদের মধ্যে ছড়িয়েছে ভীতি। তাঁরা জানান, মাদক ও অস্ত্র মামলার আসামি খামারিদের নামে সংগঠন গড়ে তুললে তাঁরা ক্ষতিগ্রস্ত হবেন। বিতর্কিত হয়ে পড়বে এ খাত।

বিশেষ ক্ষমতা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, অস্ত্র নিয়ন্ত্রণ এবং পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা হওয়ার পরিপ্রেক্ষিতে গত বছর জিসানকে সাত দিনের রিমান্ডে নেয় পুলিশ। র‌্যাব তখন গণমাধ্যমকে জানিয়েছিল, ঢাকার অভিজাত এলাকায় রাতে ডিজে পার্টির আয়োজনের নামে মাদক কারবারসহ নানা অবৈধ কর্মকা পরিচালনায় ১০-১২ জনের একটি দল নিয়ন্ত্রণ করেন জিসান। অনেক তরুণীর ভিডিও ধারণ করে তা ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়েও নেন। আমদানির নামে বিদেশ থেকে গরুর পেটে করে হীরা, সোনার পাশাপাশি ইয়াবাসহ বিভিন্ন মাদক ও অস্ত্র চোরাচালান করেছেন। ‘ডেইরি সান এগ্রো’ জিসানের মাদক ও অস্ত্র চোরাচালানের মূল কেন্দ্র।

সেই জিসান এবার গরু খামার সামনে রেখে আবার শুরু করেছেন অপতৎপরতা। নিজেই বিসিএফএ নামে একটি সংগঠন বানিয়ে তাঁর তত্ত্বাবধানে আগামী ৬ থেকে ৭ জানুয়ারি আগারগাঁওয়ে পুরাতন বাণিজ্য মেলার মাঠে আয়োজন করতে যাচ্ছেন ‘ঢাকা ক্যাটল এক্সপো’। এ উপলক্ষে গত শনিবার সন্ধ্যায় মোহাম্মদপুর বেড়িবাঁধ আল মদিনা ক্যাটল ফার্মে হয় জমকালো লোগো উন্মোচন অনুষ্ঠান। সেখানে জিসানকে সংগঠনটির সভাপতি হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়। এক্সপোর বিস্তারিত তুলে ধরে জিসান জানান, এক্সপোতে বিফ ক্যাটল খামারি, এগ্রো টুলস কোম্পানি, গোখাদ্য কোম্পানি, মেডিসিন কোম্পানিসহ এ খাতের উদ্যোক্তারা অংশ নেবেন। এক্সপোতে রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত। ওই অনুষ্ঠানে তিনি জানান, এক্সপো আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। আর বাস্তবায়ন করবে বিসিএফএ। এক্সপোর উদ্বোধন অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের উপস্থিত থাকার কথা জানান তিনি।

সম্প্রতি জাহিদ আহসান রাসেলের হাতে এক্সপোর লোগো তুলে দেওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করেছেন জিসানের অনুসারীরা। ক্যাটল এক্সেপো ঘিরে জিসানকেও বেশ সক্রিয় দেখা যাচ্ছে।

এ ব্যাপারে গতকাল রোববার সন্ধ্যায় শ ম রেজাউল করিমকে বারবার ফোন করেও পাওয়া যায়নি। তিনি দলীয় কাজে তাঁর নির্বাচনী এলাকায় একটি সমাবেশে আছেন বলে জানা গেছে।

তবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন জানান, এ রকম কোনো সংঠনের নাম তিনি আগে শোনেননি। কোনো অনুষ্ঠানের খবরও জানেন না তিনি। মন্ত্রীর শিডিউলে এমন অনুষ্ঠান নেই। প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের বক্তব্য জানতে ফোন করা হলেও তিনি ধরেননি।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ক্যাটল ফারমার্স অ্যাসোসিয়েশনের কোনো লাইসেন্স নেই। বাণিজ্য সংগঠন আইন ২০২২-এ বলা হয়েছে, ‘কোনো সংগঠন বাণিজ্য সংগঠন হিসেবে কার্য পরিচালনা করিতে পারিবে না যতক্ষণ না উহা সরকারের নিকট হইতে লাইসেন্সপ্রাপ্ত হয়।’

এ ব্যাপারে মাসুদুল ইসলাম জিসানকে ফোন করা হলে তাঁর নম্বর বন্ধ পাওয়া যায়। পরে যোগাযোগ করলে সংগঠনের সহসভাপতি কামরান আহমেদ বলেন, ‘আমাদের সংগঠন নতুন। ঢাকা বিভাগের অন্তত ৩০ খামারি মিলে সংগঠনটি করেছেন। কমিটি এখনও চূড়ান্ত হয়নি।’ জিসানের বিষয়ে প্রশ্ন করতেই কামরান বলেন, ‘তিনি সংগঠনের কেউ নন। আমাদের গত শনিবারের অনুষ্ঠানে তিনি শুধু এক্সপোর তথ্য উপস্থাপন করেছেন।’

Facebook Comments Box

Posted ১২:০৬ অপরাহ্ণ | সোমবার, ২৮ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com