বুধবার ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ ছেড়েই বিদেশে এসআইবিএল চেয়ারম্যান

অর্থনীতি ডেস্ক   |   মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   85 বার পঠিত   |   পড়ুন মিনিটে

পদ ছেড়েই বিদেশে এসআইবিএল চেয়ারম্যান

সোশ্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) চেয়ারম্যান ড. মো. মাহবুব-উল-আলম পদত্যাগ করেছেন। বেনামি ঋণসহ বিভিন্ন অনিয়ম নিয়ে আলোচনার মধ্যেই পদ ছেড়ে তিনি যুক্তরাষ্ট্রে গেছেন। ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়াও পদত্যাগ করেছেন। তিনি পাড়ি জমিয়েছেন সংযুক্ত আরব আমিরাতে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দু’জনই গত বৃহস্পতিবার পদত্যাগের পর শুক্রবার বিদেশে যান।

চেয়ারম্যান ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদত্যাগের পর জরুরি ভিত্তিতে আজ মঙ্গলবার পরিচালনা পর্ষদের বৈঠক ডেকেছে এসআইবিএল। আজকের বৈঠকে তাদের পদত্যাগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। ব্যাংকটির পরিচালনা পর্ষদের নিয়মিত বৈঠক হওয়ার কথা ছিল আগামী বৃহস্পতিবার। মাহবুব- উল-আলম ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্বে ছিলেন। তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার পরই তিনি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে এমডি হিসেবে নিয়োগ পান। তাঁর ব্যাংকিং ক্যারিয়ার এবং হয় ১৯৮১ সালে ইসলামী

ব্যাংকের প্রবেশনারি অফিসার হিসেবে। আবু রেজা মো. ইয়াহিয়া ২০২১ সালের ১৪ ডিসেম্বর এসআইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে যোগ দেন। এর আগে তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশের উপব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ১৯৮৯ সালে ইসলামী ব্যাংকের প্রবেশনারি অফিসার হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয়।

২০১৭ সালে ইসলামী ব্যাংক বাংলাদেশ ও সোশ্যাল ইসলামী ব্যাংকের মালিকানা বদলের সময় এমডির দায়িত্বে ছিলেন মো. আব্দুল মান্নান। তাঁকে সরিয়ে শুরুতে ইউনিয়ন ব্যাংকের তৎকালীন এমডি আব্দুল হামিদ মিঞাকে ইসলামী ব্যাংকে বসানো হয়। এরপরই এমডির দায়িত্বে আনা হয় ইসলামী ব্যাংকের তখনকার ডিএমডি মো. মাহবুব-উল-আলমকে।

এসআইবিএলের চেয়ারম্যানের পদত্যাগ করে দেশ ছাড়ার সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। তবে এস আলম গ্রুপের মালিক ও কর্মকর্তাদের বিরুদ্ধে পোস্টার লাগানো এবং ফেসবুকে অপপ্রচার চালানোর অভিযোগে গত ৫ জানুয়ারি গুলশান থানায় একটি মামলা করেন গ্রুপের উপব্যবস্থাপক মো. আবদুল কুদ্দুছ। এরপর পুলিশের পক্ষ থেকে ইসলামী ব্যাংক ও এসআইবিএলের বিভিন্ন পর্যায়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এর আগে এ মামলায় গত ১৮ জানুয়ারি ইসলামী ব্যাংকের সাবেক ডিএমডি ও এসআইবিএলের প্রধান রেমিট্যান্স কর্মকর্তা মো. মোশাররফ হোসেন, ইসলামী ব্যাংকের ঢাকা উত্তর জোনের প্রধান মো. সাইদ উল্লাহ, কুমিল্লা জোনের প্রধান শহিদুল্লাহ মজুমদার ও নিরাপত্তা বিভাগের কর্মকর্তা ক্যাপ্টেন (অবসরপ্রাপ্ত) হাবিবুর রহমানকে গ্রেপ্তার করে পুলিশ। তারা জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত বলে সম্প্রতি পুলিশের তরফ থেকে জানানো হয়।

পদত্যাগকারী চেয়ারম্যান ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালকের মোবাইল ফোন বন্ধ পাওয়া গেছে। মাহবুব-উল-আলমের হোয়াটসঅ্যাপ নম্বরে ফোন ঢুকলেও তিনি ধরেননি। আর ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক মো. জাফর আলমের সঙ্গে যোগাযোগ করে বক্তব্য পাওয়া যায়নি। ব্যাংকটির বিভিন্ন পর্যায়ে যোগাযোগ করলে কেউ-ই আনুষ্ঠানিক বক্তব্য দিতে রাজি হননি।

ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকে নামসর্বস্ব কাগুজে প্রতিষ্ঠানের নামে কয়েক হাজার কোটি টাকা বের করে নেওয়ার অভিযোগ তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক।

রাজশাহীভিত্তিক নাবিল গ্রুপের ২০২২ সালের মার্চেও ঋণের পরিমাণ ছিল ২ হাজার ৪০০ কোটি টাকা। পরে দ্রুততার সঙ্গে ঋণ বেড়ে তা প্রায় ১২ হাজার কোটি টাকায় ঠেকেছে। এর মধ্যে ইসলামী ব্যাংকে রয়েছে ৯ হাজার ৫৬৫ কোটি টাকা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে ১ হাজার ২০০ কোটি এবং এসআইবিএলে ১ হাজার ১২০ কোটি টাকা। এসব নিয়ে আলোচনার মধ্যে শরিয়াহভিত্তিক পাঁচটি ব্যাংক চরম তারলা সংকটে পড়ে বিধিবদ্ধ তরল জমা বা সিআরআর রাখতে ব্যর্থ হচ্ছে। জানা গেছে, সংকটে পড়া শরিয়াহভিত্তিক পাঁচ ব্যাংকের সিআরআর ঘাটতির বিষয়টি আড়াল করে বার্ষিক আর্থিক বিবরণী ভালো দেখাতে বছরের শেষ কর্মদিবসে ১৪ হাজার ৭৯০ কোটি টাকা ধার দেয় কেন্দ্রীয় ব্যাংক। লেন্ডার অব দ্য লাস্ট রিসোর্ট হিসেবে ৮ দশমিক ৭৫ শতাংশ সুদে এ অর্থ দেওয়া হয়। গত ২৯ ডিসেম্বর ইসলামী ব্যাংককে দেওয়া হয় ৮ হাজার কোটি টাকা। পর্যায়ক্রমে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ৩ হাজার ১২৫ কোটি, এসআইবিএল দেড় হাজার কোটি, ইউনিয়ন ১ হাজার ৪৬৫ কোটি ও গ্লোবাল ইসলামী ব্যাংককে ৭০০ কোটি টাকা ঋণ দেওয়া হয়। এ ছাড়া ঋণ তদারকি জোরদারের লক্ষ্যে গত ১৫ নভেম্বর থেকে এসব ব্যাংকের ১০ কোটি টাকার বেশি ঋণের তথ্য দৈনিক ভিত্তিতে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক। আর ইসলামী ব্যাংক বাংলাদেশ ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক বসানো হয়েছে।

Facebook Comments Box

Posted ১২:২৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com