সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় প্রাণহানি ১০০ ছুঁয়েছে

আন্তর্জাতিক ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪   |   প্রিন্ট   |   35 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে রিও গ্রান্দে দো সুল রাজ্যে ভারী বৃষ্টি ও বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১০০ জনে পৌঁছেছে। এ ছাড়া রাজ্যের ১ লাখ ১৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে। খবর আল জাজিরার।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, বন্যায় রাজ্যের প্রায় ৪০০ পৌরসভার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। নিখোঁজদের সন্ধানে উদ্ধারকর্মীরা অভিযান চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির সিভিল ডিফেন্স এজেন্সি।

রাজ্যের সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও ১২৬ জনের মতো নিখোঁজ রয়েছে।

এদিকে দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে, রাজ্যের দক্ষিণাঞ্চল বন্যার উচ্চ ঝুঁকিয়ে রয়েছে। কারণ আবারও বৃষ্টিপাত শুরু হতে পারে।

রিও গ্রান্দে দো সুল রাজ্য আর্জেন্টিনা ও উরুগুয়ে সীমান্ত লাগোয়া। গত সোমবার থেকে রাজ্যটিতে ভারী বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টিতে রিও গ্রান্দে দো সুলের বেশ কয়েকটি শহরের রাস্তাঘাট পানির নিচে তলিয়ে গেছে। এ ছাড়া বেশ কয়েকটি সড়ক ও সেতু ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে ঝড়ের কারণে ভূমিধস দেখা দিয়েছে। স্থানীয় একটি জলবিদ্যুৎকেন্দ্রের জলাধারের আংশিক ধসে পড়েছে। আরেকটি জলাধারও ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে। সেখান থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

বন্যার কারণে অনেক মানুষ সুপেয় পানি এবং বিদ্যুৎ সেবা পাচ্ছেন না। এমনকি ইন্টারনেট সংযোগ এবং টেলিফোনেও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

এদিকে প্রবল বৃষ্টির কারণে পানির তোড়ে রাজ্যের রাজধানী পোর্তো এলেগ্রের ওপর দিয়ে বয়ে যাওয়া গুয়াইবা নদীর তীরে ভাঙন দেখা দিয়েছে। নদীর পানি উপচে শহরের রাস্তাঘাট তলিয়ে গেছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ইতিমধ্যে দুর্গত এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে মন্ত্রিসভার অনেক সদস্য ছিলেন। তাঁরা স্থানীয় সরকারের সঙ্গে উদ্ধারকাজ ও পুনর্বাসন নিয়ে আলোচনা করেছেন।

Facebook Comments Box

Posted ২:৪৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com