রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে বাড়ছে টোল ট্রেন ও বাস ভাড়া

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   467 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্কে বাড়ছে টোল ট্রেন ও বাস ভাড়া

বাড়ছে টোল, ট্রেন ও বাস ভাড়া। মেট্রোপলিটন ট্রানজিট অথরিটি (এমটিএ) গত বুধবার বাস ও ট্রেনের ভাড়া শতকরা ৫ দশমিক ৫ ভাগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে একবার বাসে বা ট্রেনে উঠার জন্য বর্তমান ভাড়া ২ ডলার ৭৫ সেন্টস থেকে বেড়ে হবে ২ ডলার ৯০ সেন্টস। ভাড়া শতকরা ৫.৫ বৃদ্ধির প্রয়োগ হবে সাপ্তাহিক বা মাসিক আনলিমিটেড কাডের্র দামের ক্ষেত্রেও। তবে এ ভাড়া বৃদ্ধিতে এমটিএ এর বাজেট ঘাটতির পূরন হবে না। বরং যাত্রী সাধারনের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বাসট্রেনের যাত্রী ডাইলান ক্লার্ক সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেছেন, জঘন্য সিদ্ধান্ত। আমরা পরিবারের খাবার যোগান দিতে পারছি না ইনফ্লেশনের কারনে। এমতাবস্থায় বাড়া বৃদ্ধি মানা যায় না।
নিউইয়র্ক স্টেট কম্পট্রোলার টম ডিন্যাপোলি বলেছেন, এমটিএ প্যানডামিকের আগের অবস্থায় ফিরে আসতে চাইলে ভাড়া বাড়াতে হবে শতকরা ২৮ ভাগ। যা কোনভাবেই সম্ভব সয়। এমটিএ’র ফেডারেল থেকে কোভিডকালীন প্রাপ্ত ফান্ড রয়েছে ৫.৬ বিলিয়ন ডলার। কিন্তু আগামী ৪ বছরে বাজেট ঘাটতির পরিমান তারা দেখছে ১১.৪ বিলিয়ন ডলার। বর্তমান বাস ও ট্রেনে যাত্রীর সংখ্যা প্রিপ্যানডামিকের মাত্র ৬০%। এমতাবস্থায় ঘাটতি কাটানো সম্ভব নয়। এমটিএ চেয়ারম্যান জানো লাইবার গত বুধবার বাজেট বৈঠকে বলেছেন, ভাড়া বাড়াতে আমরা চাই না। সে ক্ষেত্রে সিটি, স্টেট ও ফেডারেল সরকারের আইন প্রণেতাদের এগিয়ে আসতে হবে। তাদের অনুদান ছাড়া বাস বা ট্রেনের চাকা চালু রাখা সম্ভব নয়।
আগামী ২১ ডিসেম্বর এমটিএ কর্মকর্তারা আবার বসবেন। সেখানেই ভাড়া বৃদ্ধির প্রস্তাব ও ২০২৩ সালের বাজেট অনুমোদিত হবে।
এদিকে নিউইয়র্ক স্টেট থ্রুওয়ে অথরিটি ব্রিজ ও হাইওয়ের টোল শতকরা ৫ ভাগ বাড়ানোর প্রস্তাব করেছে। ২০১০ সালের পর এটাই হবে তাদের প্রথম বৃদ্ধি। এ বৃদ্ধির ফলে ৬.১৪ ডলারের টোল বেড়ে হবে ৭.৯৯ ডলারে। কুমো ব্রিজের (সাবেক তপানজি ব্রিজ) টোল ২০২৪ সাল থেকে প্রতি বছর ৫০ সেন্টস করে বাড়বে। তা অব্যাহত থাকবে ২০২৭ সাল পর্যন্ত। বর্তমানে কুমো ব্রিজের টোল ৬.৫২ ডলার। ২০২৭ সাল নাগাদ তা হবে ৭.৭৫ ডলার। একইভাবে নিউইয়র্ক স্টেটের সকল ব্রিজ ও হাইওয়ের টোল বাড়বে। নিউইয়র্ক স্টেট থ্রুওয়ে অথরিটির বোর্ড অব ডাইরেক্টরসরাও আগামী ৫ ডিমেম্বর সোমবার বসছেন এই টোল বৃদ্ধির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে

Facebook Comments Box

Posted ১:৫১ অপরাহ্ণ | শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com