রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে লক্ষাধিক কবরের ‘বাংলাদেশ সেমিটারি’ তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৯ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   180 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্কে লক্ষাধিক কবরের ‘বাংলাদেশ সেমিটারি’ তৈরি হচ্ছে

বাংলাদেশিদের জন্য একক সর্ববৃহৎ কবরস্থান/সেমিটারির যায়গা কিনলো বৃহত্তর নোয়াখালী সোসাইটি। ১ লক্ষ কবরের স্থান হবে এ সেমিটারিতে। নিউইয়র্কের আপস্টেটের মিডল টাউনে ১২৬ একর যায়গা কেনা হয়েছে। সিটি থেকে মিডল টাউনের দুরত্ব ৭০ মাইল। আগষ্ট / সেপ্টেম্বর ২০২৪ নাগাদ ৪০ হাজার কবরের স্থান তৈরি হবে। অবশিষ্ঠ ৬০ হাজার কবরের স্থান তৈরি হতে আরও বছর খানেক লাগতে পারে। প্রয়োজনে আরও সম্প্রসারনও করা যাবে সেমিটারির।

জমির দাম ও উন্নয়ন খরচসহ এই সেমিটারের মূল্য প্রায় ৩ মিলিয়ন ডলার কাছাকাছি। ইতোমধ্যে টাউন প্লানিং বোর্ডের অনুমোদন মিলেছে। এই সেমিটারি প্রোজেক্টের মূল দায়িত্ব পালন করছেন নোয়াখালী সোসাইটির সাবেক সাধারন সম্পাদক জাহিদ মিন্টু। তিনি সাপ্তাহিক আজকালকে বলেন, প্রবাসী বাংলাদেশিদের একক কোন সেমিটারি নেই। আমাদের কেউ মারা গেলে কবরস্থান খুঁজতে কখনো আমরা লং আইল্যান্ড , কখনো নিউজার্সিতে দৌড়াই। নোয়াখালী সোসাইটির উদ্যোগে এই সেমিটারি কেনা হলেও এটি হবে সকল বাংলাদেশিদের জন্য। নাম হবে ‘বাংলাদেশ সেমিটারি’। যেকোন জেলা কিংবা উপজেলা সংগঠন এখানে কবর কিনতে পারবে। কোন বাংলাদেশি মারা গেলে ব্যক্তিগতভাবেও যেকেউ কবর কিনতে পারবেন। এটি হবে এবসলুটলি মুসলিম কবর স্থান। মুসলিম কৃষ্টি ও চিন্তাধারায় এটি পরিচালিত হবে।

মিডল টাউনে এই সেমিটারির যায়গা কেনা হলো কেনো? এ প্রশ্নের জবাবে জাহিদ মিন্টু বলেন, আমরা নিউইয়র্ক, নিউজার্সি ও লংআইল্যান্ডসহ ৭টি যায়গা দেখেছিলাম। দুরত্ব, মাটির নীচে পানির স্তর, মাটির কোয়ালিটি ও সেমিটারির আয়তনের বিষয়টি বিবেচনা করেই মিডল টাউনকে বেছে নেয়া হয়েছে। সিটি থেকে মাত্র দেড় ঘন্টায় অনায়াসে পৌঁছানো যায়। সেমিটারির ভেতরে একটি ভবন তৈরি করা হবে। সেখানে অফিসসহ নানা সুযোগসবিধার ব্যবস্থা থাকবে। বাংলাদেশিরা সেখানে গিয়ে নিজেদের ঠিকানা খুঁজে পাবেন। মিন্টু বলেন, এই প্রোজেক্ট বাস্তবায়নের জন্য নোয়াখালী সোসাইটির সভাপতি নাজমুল হোসেন মানিক,সাধারন সম্পাদক মোহাম্মদ ইউসুফ জসিম ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হাজি মফিজুর রহমানসহ পুরো কমিটি আমাকে সহায়তা করছেন। এ জন্য তাদের কাছে আমি ঋনী। সহসাই এই সেমিটারি প্রোজেক্টের বিস্তারিত তথ্য নিয়ে আমরা কমিউনিটর সামনে উপস্থিত হবো।

নোট: সেমিটারির ছবিটি প্রতিকী হিসেবে ব্যবহার করা হয়েছে।

Facebook Comments Box

Posted ২:১৭ অপরাহ্ণ | শনিবার, ০৯ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com