বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই’র নামে আরেকটি সংগঠনের আত্মপ্রকাশ!

কাগজ রিপোর্ট   |   শনিবার, ২৬ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   410 বার পঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই’র নামে আরেকটি সংগঠনের আত্মপ্রকাশ!

নিউইয়র্কে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নামে আরেকটি সংগঠনের আত্মপ্রকাশ করতে যাচ্ছে। জবাবদিহিমূলক, সবার জন্য উন্মুক্ত ও ব্যক্তিগোষ্ঠীর কব্জামুক্ত সংগঠন করার আগ্রহ ব্যক্ত করেছেন উদ্যোক্তারা। এই সংগঠনের অন্যতম উদ্যোক্তা মিনহাজ আহমেদ আজকালকে বলেন, কোটারী একটি গোষ্ঠী বছরের পর বছর ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই’র নামে মনোপলি রাজত্ব কায়েম করেছে। নিউইয়র্কে হাজার হাজার ঢাবিয়ান থাকলেও তাদের সাথে সংগঠনের কোন সম্পৃক্তা নেই। চেনা কয়েকটি মুখ কৌশলে এটি পরিচালনা করছে। সাধারন ঢাবিয়ানদের সম্পৃক্ত করেই আমরা সত্যিকার অর্থে এলামনাই গঠন করবো। এ লক্ষ্যে আগামী ৪ ডিসেম্বর রোববার দুপুরে জামাইকার স্টার কাবাবে উন্মুক্ত আলোচনার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনই গঠনের ঘোষণা দেয়া হবে। এই প্রক্রিয়ার সাথে কারা আছেন জানতে চাইলে জ্বনাব মিনহাজ বলেন, সাগর লোহানী,মিথুন আহমেদ,মির্জা হক, নাসির আলী খান পল, বিদ্যুৎ সরকার,মির্জা রফিকুল ইসলাম, শেলী জামান খান, মনিজা রহমান,মোর্কারম হোসেন,ক্লারা গোমেজ,দ্বিজেন ভট্রাচার্য, মঈন উদ্দিন আহমেদ , মর্তুজা কামাল সিদ্দিকী, মাসুদুর রহমান, আব্দুল আওয়াল সিদ্দিকী ও এডভোকেট নাসরিন চৌধুরীসহ অনেকে। আরেকটি এলামনাই কেন করতে যাচ্ছেন? জানতে চাইলে মিনহাজ বলেন, একই নামে একাধিক সংগঠন থাকতেই পারে। সংগঠন পরিচালনায় চিন্তা চেতনার সমন্বয়, গণতান্ত্রিক মূল্যবোধ, সকলের অংশগ্রহনমূলক কিছু করার জন্যই নতুন সংগঠন করছি। চিরাচরিত ১ ডজন মানুষের মধ্যে সংগঠনকে ব্রাকেট বন্দী আমাদের লক্ষ্য নয়। প্রাথমিকভাবে আমরা একটি আহবায়ক কমিটি গঠন, ফ্যামিলি নাইট যউদযাপন ও সামারে শতবর্ষপূর্তি অনুষ্ঠানের কর্মসূচি হাতে নেব। ২৬ মার্চতো ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নামে আরেক প্রোগ্রাম হচ্ছে? জবাবে মিনহাজ বলেন, তারা কি করছে তা নিশ্চয়ই প্রকৃত ঢাবিয়ানরা দেখছেন। এ সব অন্যায়ের প্রতিবাদেই ভালো কিছু বেরিয়ে আসবে।

গত সোমবার মিনহাজ আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন উদ্যোগ ও উদ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এই সংগঠন গণতান্ত্রিক পদ্ধতিতে সকল সাবেক শিক্ষার্থীদের (ঢাবিয়ানদের) সদস্য হওয়ার ও সংগঠনের নেতৃত্ব দেবার সুযোগ উন্মুক্ত রাখবে। সকল দলীয়, আঞ্চলিক ও ব্যক্তি স্বার্থের উর্ধ্বে উঠে নতুন এ সংগঠন নিউ ইয়র্ক ও সংলগ্ন এলাকায় বিচ্ছিন্ন হয়ে থাকা সকল ঢাবিয়ানদের সংগঠিত করবে। তাদের মধ্যে একতা, সৌহার্দ্য, সংযোগ, ও কল্যাণ সাধনে বিভিন্ন শিক্ষামূলক, সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও বিনোদনমূলক কর্মকান্ড সংগঠিত করবে এই নতুন সংগঠন। ৪ ডিসেম্বরের সম্মিলনে সকল ঢাবিয়ানরা আমন্ত্রিত।
এদিকে গেল বছর ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রাজুয়েট ক্লাব নামে আত্মপ্রকাশ করেছে। তরুণ ঢাবিয়ানদের এই সংগঠনটি ইমোমধ্যে শতবর্ষ উদযাপনসহ বেশ কয়েকটি কর্মসূচি পালন করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ২:০১ অপরাহ্ণ | শনিবার, ২৬ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com