শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্র্যাজুয়েটদের শুভেচ্ছা সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের

শিক্ষা ডেস্ক   |   মঙ্গলবার, ২০ জুন ২০২৩   |   প্রিন্ট   |   311 বার পঠিত   |   পড়ুন মিনিটে

গ্র্যাজুয়েটদের শুভেচ্ছা সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের

অনুষ্ঠিত হয়ে গেলো ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি- ডব্লিউইউএসটি’র কনভোকেশন ২০২৩। শনিবার (১৭ জুন) যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার জ সি. মার্শাল হাইস্কুল মিলনায়তনে ৭৬ জন শিক্ষার্থীর হাতে গ্র্যাজুয়েশন সনদ ও সম্মাননাপত্র ভুলে দেওয়া হয়। কালো গাউন মাথায় গ্র্যাজুয়েশন হ্যাট পরে শিক্ষার্থীরা আনন্দ-উচ্ছ্বাসের সঙ্গে সনদ গ্রহণ করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক ইউএস রিপ্রেজেন্ট জিম মোরান।

কর্মসূচি টিকে স্রেফ সনদ বিতরণে সীমিত না রেখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজন করে একটি বিশেষ সেমিনারের। যেখানে আয়োজনের উদ্বোধনী বক্তৃতা দেন ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ।

বক্তৃতায় তিনি তার নিজের জীবনের গল্প তুলে বলেন, সাফলতার পথ কখনো মসৃণ হয় না। প্রতিটি ধাপে ধাপে উত্থান পতনের চ্যালেঞ্জ আসে। কিছু সফলতার শিখরে পৌছাতে হলে সেই চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। কখনো ছাড় ছেড়ে দেয়া যাবে না। বরং আরো দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে যাবার পরামর্শ দেন তিনি।

ডব্লিউইউএসটির সমাবর্তনীর শিক্ষার্থীদের শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। যেটি পড়ে শোনান বিল ক্লিনটনের প্রশাসনিক কর্মকর্তা বব জে ন্যাশ। চিঠিতে সাবেক ইউএস প্রেসিডেন্ট ডব্লিউইউএসটির কার্যক্রমের প্রশংসা করেন।

ডব্লিউইউএমটি সেভাবে শিক্ষার সেবা দিয়ে যাচ্ছে এই সেবা যেন অব্যাহত থাকে তার আহ্বান জানান। বিল ক্লিনটন ডব্লিউইউএসিটর গ্রাজুয়েটড শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, পরিবর্তনশীল পৃথিবীটাকে সঠিক পথ ধরে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব এখন আপনাদের।

সশরীরে উপস্থিত থাকতে না পারায় ভিডিও বার্তার মাধ্যমে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলোজির গ্রাজুয়েটদের এবং কর্তৃপক্ষকে শুভেচ্ছা জানান ইউএস সিনেট মেজোরিটি লিডার চ্যাক শুমার কংগ্রেস ম্যান গ্যারি কল্পলী কনগ্রেস ইউম্যান গ্রেস ম্যাং।

অনুষ্ঠানে অভ্যাগত অতিথি হয়ে এসেছিলেন যুক্তরাষ্ট্রে স্বীয় ক্ষেত্রে প্রতিষ্ঠিত বিশিষ্ট ব্যক্তিরা। এদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের বাংলাদেশি-আমেরিকান জর্জিয়ার ডেমোক্র্যাট সিনেটর শেখ রহমান মলি ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাষ্টি সৈয়দ জাকি হোসেন, টেম্পল বিশ্ববিদ্যালয়ের স্ক্রিনিক্যাল মেডিসিনের অধ্যাপক ড. জিয়াউর রহমান, আইটি বিশেষজ্ঞ ও আইটি উদ্যোকা ড. ফয়সাল কাদির ডব্লিউইউএসটির উপদেষ্টা মো. মিজানুর রহমান, উপদেষ্টা মো: সিদ্দীক শেখ এবং ডব্লিউইউএসটির সিএফও ফারহানা হানিপ।

শিক্ষার্থীদের প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন স্কুল অব বিজনেসের কেনি ডি আনসেন্টারা এবং ইনফরমেশন টেকনোলজিতে মাস্টার্স সম্পন্ন করে সনদপ্রাপ্ত অনি এডা আগাদা।

পরে একে একে শিক্ষার্থীদের মাঝে তাদের গ্রাজুয়েশন ডিগ্রির সনদ তুলে দেওয়া হয়। ৭৬ জন মাস্টার্স সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে সনদ দেয়া শেষে আনুষ্ঠানিকভাবে গ্র্যাজুয়েট হিসেবে ঘোষণা করেন ডব্লিউইউএসটির প্রেসিডেন্ট ড. হাসান কারাবাক। গ্রাজুযেশন হ্যাট উপরে ছুড়ে তা উদযাপন করেন সমাবর্তনে অংশ নেয়া সবাই।

সনদ বিতরন শেষে অভ্যাগত অতিথিরা যোগ দেন কনভোকেশন ডিনারে। ঘ্যাডুয়েটরা পরিবারের মানুষদের সাথে নানাভাবে ছবি তুলে বিশেষ দিনটিকে স্মৃতিতে তুলে রাখেন। কেউ আবার নেচে গেয়ে দিনটিতে স্মরণীয় করে রাখার চেষ্টা করেছেন।

২০০৮ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি ২০২১ সাল থেকে যুক্তরাষ্ট্রের সফল বাংলাদেশি উদ্যোক্তা ইসি, আবুবকর হানিপের ব্যবস্থাপনা ও নেতৃত্বে পরিচালিত হচ্ছে। এটি যুক্তরাষ্ট্রে কোনো বাংলাদেশি আমেরিকানের হাতে পরিচালিত প্রথম কোনো পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়। ওখানে তথ্য-প্রযুক্তি, সাইবার সিকিউরিটি ও এমবিএ বিবিএ কোর্সে বর্তমানে প্রায় পনেরশো শিক্ষার্থী লেখাপড়া করছে। যার মধ্যে বাংলাদেশি শিক্ষার্থী রয়েছে ৬শর মতো।

বিশ্বের ১২১ দেশের শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে অধ্যয়নরত রয়েছেন।

Facebook Comments Box

Posted ২:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ২০ জুন ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com