মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কের অর্থনৈতিক ভবিষ্যৎ তলানীতে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৩ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   113 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্কের অর্থনৈতিক ভবিষ্যৎ তলানীতে

নিউইয়র্কের অর্থনৈতিক ভবিষ্যৎ তলানীতে। এর প্রধান কারন হিসেবে চিহ্নিত হয়েছে অত্যধিক ট্যাক্স বার্ডেন, লেবার কষ্ট, লাখ লাখ মানুষের নিউইয়র্ক ত্যাগ ও আইনশৃংখলা পরিস্থিতির চরম অবনতি। গত মঙ্গলবার ৯ এপ্রিল ‘দ্যা আমেরিকান লেজিসলেটিভ এক্সচেঞ্জ কাউন্সিল’ এর রিচ স্টেটস পোর স্টেটস রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে। করোনা পরবর্তী সময়কালে নিউইয়র্ক সিটি থেকে ৫০ এর বেশি কোম্পানী করপোরেট হেড অফিস স্থানান্তর করেছে। অথচ এ সব কোস্পানী প্রতিবছর বিলিয়ন ডলার সিটিকে ট্যাক্স প্রদান করতো।

আমেরিকার সবচেয়ে বেশি পারসোনাল ও করপোরেট ট্যাক্স আদায় করে থাকে নিউইয়র্ক।৫০টি সেটেটর মধ্যে ৪৬তম প্রোপার্টি ও ২৪তম বেশি সেলস ট্যাক্স আদায় করে থাকে। রিপোর্ট অনুসারে স্টেট এর ন্যুনতম ১৫ ডলার পার ঘন্টা ৫০টি স্টেটের মধ্যে ৪৪তম সর্বোচ্চ। সবচেয়ে হারে বেশি প্রোপার্টি ট্যাক্স আদায় করে কনেকটিকাট, ভারমন্ট ও ইলিনয়। এরপরই নিউইয়র্ক।

নিউইয়র্ক বড় ধাক্কা খাচ্ছে ডমিস্টিক ম্ইাগ্রেশন নিয়ে। স্বচ্ছল, শিক্ষিত ও উচ্চ আয়ের জনগোষ্ঠী বেশি হারে নিউইয়র্ক ত্যাগ করছে। ইমিগ্রেশনের কাগজপত্র, গ্রীনকার্ড কিংবা নাগরিক হবার পরপরই অনেকে পরিবার নিউইয়র্ক সিটি এমনকি স্টেট ত্যাগ করার পরিকল্পনা করতে থাকেন। ছেলেমেয়েদের ভালোভাবে গড়ে তোলার জন্য তারা নিউইয়র্ক সিটিকে যথেষ্ঠ নিরাপদ মনে করেন না। জীবনযাত্রার অধিক ব্যয়ভারতো আছেই। কুইন্স কিংবা ব্রুকলিনে এক ফ্যামিলির একটি বাসা কিনতে মিলিয়ন ডলার গুণতে হয়। অথচ পার্শ্ববর্তী স্টেট পেনসিলভানিয়া কিংবা কানেকটিকাটে ২ লাখ ডলারের নীচেই অনেক যায়গা সহ বড় এক ফ্যামেলির বাসা কেনা যায়। স্কুল, হাসপাতাল ও পরিবেশও অনেক উন্নত। রিপোর্ট অনুসারে ২০১৩-২০২২ পর্যন্ত সময়কালে স্টেট ২০ লাখ জনগোষ্ঠী হারিয়েছে। যার অধিকাংশই নিউইয়র্ক সিটির। উল্লেখ্য নিউইয়র্ক পুরো স্টেটের অর্ধেক জনগোষ্ঠীই বাস করেন সিটির ৫ ব্যরোতে। নিউইয়র্ক ত্যাগী মানুষের সবচেয়ে বেশি পছন্দের স্টেট হিসেবে স্থান পেয়েছে টেক্সাস ও ফ্লোরিডা। রিটায়ার্ড নিউইয়র্কারদের প্রতি ৭ জনের ৪ জনই ফ্লোরিডায় মুভ করার স্বপ্ন দেখে থাকেন। যদিও বিপূল সংখ্যক মাইগ্রান্ট প্রতিদিন নিউইয়র্কে প্রবেশ করছে। গত ৩ বছরে এর সংখ্যা ২ লাখের ওপর। বিশেষ করে সীমান্ত পথে আসা কাগজপত্রহীন/অবৈধ এই মাইগ্রান্টরা নিউইয়র্কের জন্য আর্শীবাদ না হয়ে বোঝা হিসেবে বিবেচিত হচ্ছে। নিউইয়র্ক সিটিকে মিলিয়ন মিলিয়ন ডলার গুণতে হচ্ছে তাদের থাকা ও ভরনপোষনের জন্য।

প্রতিবেশি স্টেট নিউজার্সির অবস্থাও খারাপের দিকে। জাতীয়ভাবে অর্থনৈতিক বিবেচনায় তাদের অবস্থান ৪৬ নম্বরে।

Facebook Comments Box

Posted ১:২৭ অপরাহ্ণ | শনিবার, ১৩ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com