মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পত্রিকা আর টিভিতে সয়লাব কমিউনিটি

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   155 বার পঠিত   |   পড়ুন মিনিটে

পত্রিকা আর টিভিতে সয়লাব কমিউনিটি

পত্রিকা আর টিভিতে সয়লাব হচ্ছে বাংলাদেশি কমিউনিটি। প্রতি সপ্তাহেই পত্রিকা বের হচ্ছে। ২৬ মার্চ প্রকাশিত হলো জাকারিয়া মাসুদের নেতৃত্বে ‘নিউইয়র্ক সময়। ২ এপ্রিল নিউইয়র্ক সিটির মেয়র এরিক এডামস আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন। প্রথমেই হোঁচট খায় পত্রিকাটি। প্রথম সংখ্যা প্রকাশের পরই প্রধান সম্পাদক দর্পন কবির পারিবারিক ব্যস্ততার কারন দেখিয়ে পদত্যাগ করেন। পদটি এখনও খালি রয়েছে। প্রবীন ও ভেটার্ন সাংবাদিক মঈনুদ্দিন নাসের পত্রিকাটিতে নিয়মিত লিখছেন। পরপর দুটি সংখ্যাতেই তার নামে লিড নিউজ ছাপা হয়েছে। জাকারিয়া মাসুদ জিকুর নেতৃত্বে ‘আইবি টিভি’ নামে একটি ইলেকট্রনিক মিডিয়া চালু রয়েছে ২০২২ সাল থেকে। তারই প্রতিষ্ঠিত বর্তমানে ন্উিইয়র্কে পাঠকপ্রিয় পত্রিকা ‘সাপ্তাহিক আজকাল’ গত বছর তিনি উচ্চ মূল্যে বিক্রি করে দেন। আজকাল এখন কমিউনিটির পরিচিত মুখ ও বিশিষ্ঠ ব্যবসায়ী শাহ নেওয়াজের নেতৃত্বে বৃহত্তর কলেবরে বের হচ্ছে।

কমিউনিটির পরিচিত মুখ স্যার ড.আবু জাফর মাহমুদ। আর্ন্তজাতিক বিষয়ের ওপর সিদ্ধহস্ত লেখক ও গবেষক তিনি। বাংলা সিডিপ্যাপ ও আলেগ্রা হোম কেয়ার নামে দুটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে তার। ইতোমধ্যেই জাফর মাহমুদের নেতৃত্বে ‘জয় বাংলাদেশ ও ইংরেজি দ্যা বে ওয়েভ ’ মাসিক পত্রিকা প্রকাশিত হয়েছে। সম্পাদক ও প্রকাশক স্যার ড. আবু জাফর মাহমুদ। উপদেষ্টা সম্পাদক আনোয়ার হোসেন মনজু। নির্বাহী সম্পাদক আদিত্য শাহিন। ট্রায়ালে রয়েছে ‘জয় বাংলাদেশ’ টেলিভিশন। এ ৩টি প্রতিষ্ঠানের দায়িত্বে রয়েছেন প্রখ্যাত সাংবাদিক আদিত্য শাহিন। সাপ্তাহিক সাদাকালো নতুন কলেবরে বের হচ্ছে। ২০২৩ সালে প্রকাশিত হলেও অনিবার্য কারনে তা স্থগিত ছিল। ৫ এপ্রিল ২০২৪ থেকে নতুন করে তা প্রকাশিত হলো। সম্পাদক হিসেবে যোগদান করেছেন ঢাকার সুপরিচিত ও সিনিয়র সাংবাদিক আনোয়ার আলদীন। তিনি দৈনিক ইত্তেফাকের সিনিয়র রিপোর্টার ছিলেন। জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টাস ইউনিটির স্থায়ী সদস্য তিনি। সাদাকালোর প্রধান সম্পাদক আশা হোম কেয়ারের কর্ণধার আকাশ রহমান ও উপদেষ্টা সম্পাদক এশা রহমান। আকাশ রহমানের নেতৃত্বে ইলেকট্রনিক্স মিডিয়া ‘ এ টিভি’ও সোশাল মিডিয়ায় রয়েছে। নির্বাহী সম্পাদক হিসেব প্রিন্টার্স লাইনে রয়েছেন মোহাম্মদ কাশেম। কাশেম নর্থবেঙ্গল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক। সাদাকালোর সাবেক সম্পাদক জাহিদ রহমানের নেতৃত্বে প্রকাশিত হচ্ছে ‘হ্যালো নিউইয়র্ক’। ৩১ মে আরও একটি পত্রিকা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে বলে জানা গেছে । সাংবাদিক ফরিদ আলম ‘সাপ্তাহিক খবর’ নামের এই পত্রিকাটির নেতৃত্ব দিবেন। উল্লেখ্য, ‘মুক্তচিন্তা’ নামে একটি সাপ্তাহিক বর্তমানে তিনি প্রকাশ করছেন। তারই প্রতিষ্ঠিত ‘এবি টিভি’ সাময়িকভাবে বন্ধ রয়েছে।

বিশিষ্ঠ ব্যবসায়ী, বিএনপির কেন্দ্রীয় নেতা ও মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ। তিনি ‘প্রথম দেশ’ নামে একটি অনলাইন প্রকাশের প্রস্তুতি নিয়েছেন। সাথে থাকছে ‘জি টিভি’। প্রতিবেদকের সাথে আলাপকালে গিয়াস আহমেদ বলেন,কোন ব্যবসায়িক প্রতিযোগিতার লক্ষ্য নিয়ে মিডিয়ায় নামছি না। কমিউনিটির ও মূলধারার তথ্য আরও ব্যাপকভাবে প্রকাশ এবং প্রচারের জন্যই পত্রিকা ও টিভি নিয়ে আসছি। কারও সাথে বৈরিতা নয়। শত ফুল ফুটতে দাও নীতিতে মিডিয়া করছি। পত্রিকাটির অফিস জ্যাকসন হ্টাসের ৭৪ স্ট্রিটে অবস্থিত হবে। তবে সাংবাদিক কারা যোগদান করছেন তা তিনি প্রকাশ করেননি। প্রবীন সাংবাদিক কাজি শামসুল হক সাপ্তাহিক ‘এখন সময়’র প্রতিষ্ঠাতা সম্পাদক। পত্রিকাটি এখন আর প্রকশিত হচ্ছে না। তার নেতৃত্বে টিভি মিডিয়া ‘এমসি টিভি’ চালু হয়েছে। কমিউনিটিতে বেশ সাড়া ফেলেছে এই অনলাইন টিভিটি। সাংবাদিক সৌরভ ইমাম প্রথম দিকে এমসি টিভি’র সাথে জড়িত থাকলেও তিনি নিজেই ইউটিউব ও ফেসবুক ভিত্তিক ‘ এসআই টিভি’ চালু করেছেন। তিনি কমিউনিটির মিডিয়া মহলে বেশ সক্রিয়। জহিরুল হক ‘সিএনএন বাংলা’ নামে একটি ইউটিউব ও ফেসবুক নির্ভর চ্যানেল খুলেছেন। চালু আছে আকবর হায়দার কিরনের নেতৃত্বে ‘কিরন টিভি’। সাংবাদিক সাখাওয়াত হোসেন সেলিম ইউএসএনিউজঅনলাইন.কম নিয়ে মাঠে রয়েছেন দীর্ঘদিন ধরেই।অনলাইন এই পোর্টাল নিয়ে কমিউনিটিতে ব্যস্ত সময় পার করছেন তিনি। লাইভ ভিডিও প্রচারে সেলিম অনেক এগিয়ে। প্রতিদিন কমিউনিটির ২ বা ৩টি অনুষ্ঠান একসাথে কাভার করেন।

কমিউনিটিতে ডজনের ওপরও বেশি সাপ্তাহিক নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে। এরমধ্যে রয়েছে সাপ্তাহিক আজকাল, সাপ্তাহিক ঠিকানা, পরিচয়, সাপ্তাহিক বাঙ্গালী, সাপ্তাহিক দেশ,  বাংলাপত্রিকা, সাপ্তাহিক বাংলাদেশ, সাপ্তাহিক প্রথম আলো, সাপ্তাহিক প্রবাস, জন্মভূমি ও বাংলাদেশ প্রতিদিন। অনিয়মিত রয়েছে সাপ্তাহিক সময় ও মুক্তকন্ঠ। অনলাইন পত্রিকার মধ্যে রয়েছে নিউইয়র্ক কাগজ, হক কথা, সাপ্তাহিক যুগান্তর, আওয়াজ বিডি,খবর.কম,ইউএসবিডি নিউইয়র্ক, বাংলাখবর ও নিউইয়র্ক প্রতিদিন। টাইম টেলিভিশন ও টিবিএন দীর্ঘদিন ধরে কমিউনিটি মিডিয়ায় সুনামের সাথে কাজ করে আসছে।

Facebook Comments Box

Posted ৫:৪২ অপরাহ্ণ | শনিবার, ০৬ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com