শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংক খাতে মূল্যবোধ সমুন্নত রাখার তাগিদ

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ০৯ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   341 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ব্যাংক খাতে মূল্যবোধ সমুন্নত রাখার তাগিদ

মূল্যবোধ সমুন্নত রেখে কাজ করতে ব্যাংক কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মঙ্গলবার গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজের (জিএবিভি) বার্ষিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি।

রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন ড. শিরীন শারমিন চৌধুরী। যুক্তরাষ্ট্রের সানরাইজ ব্যাংকসের সিইও এবং জিএবিভির সভাপতি ডেভিড রেইলিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেনও বক্তব্য দেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, জিএবিভি নেটওয়ার্ক ব্যাংক খাতে ইতিবাচক পরিবর্তন আনতে প্রতিশ্রুতিবদ্ধ। সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে জিএবিভি কাজ করে যাচ্ছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় শিল্পকারখানা এবং এর সঙ্গে সম্পর্কিত অংশীজনের অগ্রসর ভূমিকা পালন করতে হবে। মূল্যবোধভিত্তিক ব্যাংকিংয়ের মাধ্যমে এ কাজগুলোকে প্রভাবিত করা যেতে পারে।

ব্যাংক খাতে বিনিয়োগের ক্ষেত্রে নৈতিকতা, প্রচলিত আইন ও নীতিকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, সর্বসাধারণের মঙ্গলের জন্য বিনিয়োগ করা দরকার। তামাকের পরিবর্তে টিকা, জীবন রক্ষাকারী ওষুধ, নবায়নযোগ্য শক্তি এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিনিয়োগ করতে হবে। মূল্যবোধভিত্তিক ব্যাংকিং দেশে একটি সহনশীল সমাজ গঠনে সক্রিয় ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, সবার জন্য একটি টেকসই ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তুলতে দায়িত্বশীলতার সঙ্গে অর্থায়ন করতে হবে। প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি নিশ্চিত করতে হবে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন। কারণ অন্তর্ভুক্তিমূলক উন্নয়নই বৈষম্য দূরীকরণের মূল শর্ত। তাই জিএবিভির সদস্যদের অবশ্যই অন্তর্ভুক্তিমূলক বিনিয়োগ নিশ্চিতকরণে কাজ করতে হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, আর্থিক খাতে টেকসই উন্নয়নের ধারণার বাস্তবায়ন সরকারি বিভিন্ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। তাই দেশের সুবিধাবঞ্চিত এবং অনগ্রসর জনগোষ্ঠীর সব চাহিদা বিবেচনায় নিয়ে ব্যাংক খাতে বিনিয়োগ পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

তিনি বলেন, প্রবৃদ্ধি ও সম্পদের সমবণ্টন একটি জাতির টেকসই উন্নয়নের জন্য সবচেয়ে অপরিহার্য দুটি উপাদান। আরেকটি গুরুত্বপূর্ণ দিক হলো, পুরো জনসংখ্যার জন্য, বিশেষ করে জনসংখ্যার সুবিধাবঞ্চিত এবং দুর্বল অংশের জন্য সুযোগ নিশ্চিত করা। সমান বণ্টনের দিকে জোর দিয়ে দ্রুত সম্প্রসারণকে শক্তিশালী করতে হবে।

মূল্যবোধভিত্তিক ব্যাংকিং নিয়ে আয়োজিত তিন দিনব্যাপী এই সম্মেলনে জিএবিভির সদস্য ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক, সিইওসহ অন্য কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

Facebook Comments Box

Posted ৪:০৫ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com