বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিজিটাল লেনদেনে নতুন মাত্রা

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   334 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ডিজিটাল লেনদেনে নতুন মাত্রা

দেশের ডিজিটাল লেনদেন ব্যবস্থায় যুক্ত হচ্ছে নতুন মাত্রা। ব্যাংক বা মোবাইল ব্যাংকিং সার্ভিসেস (এমএফএস) প্রতিষ্ঠানে অ্যাকাউন্ট থাকলেই ভার্চুয়াল আইডি খুলে গ্রাহকরা নিজেই একে অন্যের সঙ্গে লেনদেন করতে পারবেন। নিজের ব্যাংক বা এমএফএস অ্যাপে ‘বিনিময়’ আইকন থেকে এই আইডি খুলতে হবে। সেখান থেকে কোনো ঝামেলা ছাড়াই সহজে ও দ্রুত লেনদেন সম্পন্ন করা যাবে। এ ক্ষেত্রে শুধু অন্যের ভার্চুয়াল আইডি দিলেই চলে যাবে টাকা। নাম, ব্যাংক বা অ্যাকাউন্ট নম্বর দেওয়ারও প্রয়োজন পড়বে না। প্রাথমিকভাবে ছোট পরিসরের লেনদেন সম্পন্ন করার সুযোগ মিলবে এ ব্যবস্থা থেকে।

শুরুতে আটটি ব্যাংক, তিনটি এমএফএস ও একটি পেমেন্ট সার্ভিস অপারেটর বা পিএসপি যুক্ত হচ্ছে এ ব্যবস্থায়। পরীক্ষামূলকভাবে প্রতিষ্ঠানগুলো নিজেদের অ্যাপে এরই মধ্যে ‘বিনিময়’ আইকন যুক্ত করেছে। আগামী রোববার প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন। রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ ব্যাংক। এর আগে ২০২০ সালের ২৭ অক্টোবর থেকে ব্যাংক ও এমএফএসের মধ্যে আন্তঃলেনদেন ব্যবস্থা চালুর ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক। তবে পরে তা স্থগিত করে কেন্দ্রীয় ব্যাংক। সেই উদ্যোগের দুই বছর পর আবার এ ব্যবস্থা চালু হচ্ছে।

প্রাথমিকভাবে বিনিময় ব্যবস্থায় যুক্ত আটটি ব্যাংকের তালিকায় রয়েছে রাষ্ট্রীয় মালিকানার সোনালী। আর বেসরকারি খাতের ব্র্যাক, ইউসিবি, ইস্টার্ন, মিউচুয়াল ট্রাস্ট, পূবালী, আল-আরাফাহ ইসলামী ও মিডল্যান্ড ব্যাংক। তিন এমএফএস প্রতিষ্ঠান হলো- বিকাশ, ডাচ্‌-বাংলা ব্যাংকের রকেট ও ইসলামী ব্যাংকের এম ক্যাশ। এর বাইরে টালি পে নামের একটি পেমেন্ট সার্ভিস অপারেটর যুক্ত হচ্ছে এ তালিকায়। পর্যায়ক্রমে সব ব্যাংক, এমএফএস, পেমেন্ট সার্ভিস অপারেটর ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডরকে এ ব্যবস্থায় যুক্ত করা হতে পারে।

সংশ্নিষ্টরা জানান, যে কোনো একটি ব্যাংকের অ্যাপ থেকে বিনিময় আইডি খুলে অন্যের ব্যাংক বা এমএফএসের বিনিময় আইডিতে টাকা স্থানান্তর করা যাবে। আর এ জন্য প্রথমে বিনিময় ব্যবস্থায় যুক্ত প্রতিষ্ঠানে অ্যাকাউন্ট থাকতে হবে। এর পর ওই প্রতিষ্ঠানের অ্যাপ ডাউনলোড করে তার স্থানান্তর অপশনে গেলে ‘বিনিময়’ আইকন পাওয়া যাবে। সেখানে শুরুতে রেজিস্ট্রেশন করে ভার্চুয়াল আইডি খুলতে হবে। রেজিস্ট্রেশন বাটনে চাপলে ব্যাংক বা এমএফএস অ্যাকাউন্টে দেওয়া জাতীয় পরিচয়পত্র নম্বর, রেজিস্টার্ড মোবাইল নম্বর, ই-মেইল ও টিআইএন নম্বর স্বয়ংক্রিয়ভাবে নিয়ে নেবে। ব্যাংক অ্যাকাউন্ট খোলার মতো অনেক ক্ষেত্রে বাসার ঠিকানা দিতে হতে পারে। গ্রাহক যে নামে অ্যাকাউন্ট খুলতে চান, সেটি দিতে হবে। শেষ অংশে @নরহরসড়ু যুক্ত হয়ে খুলে যাবে ভার্চুয়াল বিনিময় আইডি। এই আইডি ব্যবহার করে অন্যের বিনিময় আইডিতে টাকা পাঠানো যাবে।

ব্যক্তি থেকে ব্যক্তি, প্রতিষ্ঠান বা যে কেউ সহজেই পরিশোধ সুবিধা দিতে এ ব্যবস্থা চালু করা হচ্ছে। এতে যে কোনো পরিশোধের পাশাপাশি বিভিন্ন ব্রিজ, কালভার্টের টোল আদায় সহজ হবে। ব্যাংক থেকে এমএফএস, এমএফএস থেকে এমএফএস অ্যাকাউন্টে টাকা লেনদেনে একটি চার্জ দিতে হবে। চার্জের সর্বোচ্চ সীমা, পদ্ধতি, লেনদেনের সর্বোচ্চ সীমাসহ সার্বিক বিষয়ে শিগগির একটি সার্কুলার জারি করবে বাংলাদেশ ব্যাংক। কোন ধরনের চার্জ গ্রাহকের ওপর আরোপিত হবে, প্রতিষ্ঠান নিজ থেকে কোন ধরনের চার্জ বহন করবে, তা জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, ডিজিটাল লেনদেনের বিভিন্ন ব্যবস্থা চালু হলেও এক মাধ্যম থেকে আরেক মাধ্যমে লেনদেন হচ্ছে খুব সীমিত পরিসরে। রয়েছে নানা শর্ত ও প্রতিবন্ধকতা। যে কারণে ‘লেস ক্যাশ সোসাইটি’ গড়ার উদ্দেশ্য সফল হচ্ছে না। তাই নতুন পদ্ধতিটি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এটি সফল হলে নগদ লেনদেন কমবে।

Facebook Comments Box

Posted ২:৩০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com