সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘খালেদা জিয়াকে রাজনীতি থেকে সরানোর চক্রান্ত হয়েছে’

প্রবাস ডেস্ক   |   বুধবার, ২৪ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   38 বার পঠিত   |   পড়ুন মিনিটে

‘খালেদা জিয়াকে রাজনীতি থেকে সরানোর চক্রান্ত হয়েছে’

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে রাজনীতি থেকে সরিয়ে দেওয়ার চক্রান্ত করা হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রধান উপ-সহকারী সচিব ও ব্যুরো অব ডেমোক্রেসি হিউম্যান রাইটস অ্যান্ড লেবারের ঊর্ধ্বতন কর্মকর্তা রবার্ট এস গিলক্রিস্ট।

স্থানীয় সময় সোমবার (২২ এপ্রিল) সারা বিশ্বের বার্ষিক মানবাধিকার রিপোর্ট-২০২৩ প্রকাশ উপলক্ষে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশেষ ব্রিফিংকালে তিনি এ দাবি করেন। সেখানে উল্লেখ করা হয়, সরকার এবং শাসকদের দ্বারা একটি ইতিবাচক পরিবর্তন সহজতর করতে সহায়তা করতে সক্ষম যুক্তরাষ্ট্র।

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনে বাধা, ব্যাপক হারে মানবাধিকার লঙ্ঘন, মত প্রকাশ ও রাজনৈতিক অধিকারে বাঁধা দেওয়ার মতো ঘটনায় সরকারের জবাবদিহিতা নিশ্চিত করতে ভিসা নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে বলে জানিয়েছেন লিথুয়ানিয়া প্রজাতন্ত্রের সাবেক রাষ্ট্রদূত রবার্ট গিলক্রিস্ট।

প্রকাশিত মানবাধিকার রিপোর্টের ওপর সূচনা বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। মুখপাত্র ম্যাথিউ মিলারের সঞ্চালনায় কয়েকটি প্রশ্নের জবাব দেন গিলক্রিস্ট। এতে বাংলাদেশ ও ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রশ্ন করেন এক সাংবাদিক। তিনি জানতে চান, আপনার রিপোর্টে নির্বিচারে হত্যা, নির্যাতন এবং রাজনৈতিক কারাবাসসহ উল্লেখযোগ্য মানবাধিকার লঙ্ঘনের বিষয় তুলে ধরা হয়েছে, বিশেষ করে সাবেক প্রধানমন্ত্রী এবং বিরোধীদলীয় নেতার ক্ষেত্রে যেমন আপনি উল্লেখ করেছেন, তাঁর আটকাদেশ রাজনীতি থেকে দূরে রাখার একটি রাজনৈতিক চক্রান্ত।

Facebook Comments Box

Posted ৯:৪৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com