শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাজার তদারকিতে শিক্ষার্থীরা খুশি ক্রেতা-বিক্রেতা

অর্থনীতি ডেস্ক   |   শনিবার, ১০ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   70 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বাজার তদারকিতে শিক্ষার্থীরা খুশি ক্রেতা-বিক্রেতা

বাজারে চাঁদাবাজি বন্ধ ও নিত্যপণ্যের যৌক্তিক দর নিশ্চিত করতে তদারকি আরও বাড়িয়েছেন শিক্ষার্থীরা। তারা পণ্যের মূল্যতালিকা ঝোলানো নিশ্চিত করা, দোকানের সামনে পরিচ্ছন্ন রাখাসহ নানা বিষয়ে নজরদারি করছেন। গতকাল শুক্রবার রাজধানীর রাজাবাজার, কারওয়ান বাজার, মিরপুর-১ সহ বিভিন্ন বাজারে দেখা গেছে শিক্ষার্থীরা তৎপর। এ ছাড়া কুমিল্লা, রাজশাহী, ব্রাহ্মণবাড়িয়াসহ বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা বাজার তদারকিতে নেমেছেন বলে জানা গেছে। শিক্ষার্থীদের এমন উদ্যোগে ক্রেতাদের পাশাপাশি খুশি বিক্রেতারাও।

এদিকে সেনাবাহিনীও এ বিষয়ে তৎপর। কারওয়ান বাজার থেকে চাঁদা নিতে আসায় গতকাল সকালের দিকে তিনজনকে সেনাবাহিনী ধরে নিয়ে গেছে বলে জানিয়েছেন দুই শিক্ষার্থী। তবে তাদের নাম এবং কোন থানায় নেওয়া হয়েছে, তা নিশ্চিত করতে পারেননি শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে কারওয়ান বাজারে দেখা গেছে, শিক্ষার্থীদের বড় একটি দল সবজির আড়তে তদারকি করছে। তারা তদারকি করছেন ফুটপাতের ফলের দোকানগুলোতেও। এ সময় মাইকিং করা হচ্ছিল, আপনারা কেউ কোনো চাঁদাবাজকে টাকা দেবেন না, ন্যায্য দরে সবজি বিক্রি করবেন। গতকাল শুক্রবারও এই বাজারে শিক্ষার্থীদের দুটি দল সকাল থেকে তদারকি করে। খুচরা ও পাইকারি বাজারে পণ্যের দামের পার্থক্য, চাঁদাবাজি ও সিন্ডিকেটের তথ্য সংগ্রহের চেষ্টা করেন তারা।

শিক্ষার্থীদের এমন তদারকি প্রসঙ্গে ক্রেতারা বলছেন, এভাবে দেশে পরিবর্তন আনতে পারলে সাধারণ মানুষের কষ্ট কিছুটা হলেও দূর হবে। গতকাল কারওয়ান বাজারে বেসরকারি চাকরিজীবী আব্দুল আলী সমকালকে বলেন, এটা খুব ভালো পদক্ষেপ। দাম কিছুটা হলেও কমছে। কম দামে নিত্যপণ্য কিনতে পারলে মানুষের মনে কিছুটা হলেও স্বস্তি ফিরবে।
ব্যবসায়ীরা বলছেন, পণ্য সরবরাহ ব্যবস্থায় চাঁদাবাজি না থাকলে এবং সরবরাহ ব্যবস্থা ঠিক থাকলে সবজির দর অর্ধেকে নেমে আসবে। একইভাবে অন্যান্য পণ্যের দরও উল্লেখযোগ্যভাবে কমবে।
গতকাল কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী

রাসেল আহমেদ সমকালকে বলেন, এভাবে কড়া নজরদারি থাকলে ভালো। চাঁদা না নিলে সবজির দাম অনেক কমে যাবে। কিন্তু এ ধারা কতদিন থাকবে এটাই প্রশ্ন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শফিকুল ইসলাম ও তেজগাঁওয়ের কারওয়ান বাজার ও ফার্মগেট এলাকায় অস্থায়ীভাবে বাজার তদারকির সমন্বয়কের দায়িত্বে থাকা এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফফান হোসেন জানান, চাঁদা নিতে আসায় তিনজনকে সেনাবাহিনী আটক করে নিয়ে গেছে। শফিকুল ইসলাম বলেন, ‘একজন ব্যবসায়ী ফোন করে জানিয়েছেন, সকালে চাঁদা নিতে আসায় তিনজনকে সেনাবাহিনী ধরে নিয়ে গেছে। তাদের মধ্যে দুইজন নারী এবং একজন পুরুষ।’

তিনি বলেন, বাজার তদারকি করার জন্য অস্থায়ী একটা সমন্বয়ক কমিটি করার বিষয়ে আলোচনা চলছে। এটি করা হলে এলাকাভিত্তিক কিছু সময় দায়িত্ব পালন করবেন শিক্ষার্থীরা।
আফফান হোসেন বলেন, ‘পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত আমরা তদারকি করব। আগামীকাল তেজগাঁওয়ের নাখালপাড়া বাজারে পণ্যমূল্য ঠিক আছে কিনা কিংবা কেউ চাঁদাবাজি করছে কিনা, তা জানার চেষ্টা করবেন শিক্ষার্থীরা। যাদের বিরুদ্ধে অনিয়মের প্রমাণ মিলবে তাদের ছবি এবং ফোন নম্বর সেনাবাহিনীকে দেওয়া হবে। ব্যবসায়ীদের প্রতিও আমরা আহ্বান রাখছি চাঁদাবাজদের ছবি ও ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য দেওয়ার জন্য।’ কারা চাঁদা নিতে আসছে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সাবেক সরকারদলীয় লোকদের পাশাপাশি নতুন করে অন্য দলের কিছু নেতাকর্মীর নাম শোনা যাচ্ছে ফুটপাত দখলের। এ বিষয়ে বিএনপির নেতারা জানিয়েছেন কেউ তাদের নাম ভাঙিয়ে চাঁদা নিলে সরাসরি সেনাবাহিনীর হাতে তুলে দিতে।

মিরপুর-১ বাজার তদারকিতে থাকা শিক্ষার্থী মো. নাইম বলেন, ‘আমরা চাই সরকার পরিবর্তনের পাশাপাশি নিত্যপণ্যের বাজারেও পরিবর্তন আসুক। সেজন্য চেষ্টা চলছে যাতে ব্যবসায়ীরা যৌক্তিক দামে পণ্য বিক্রি করতে পারেন। যাতে ব্যবসায়ীদের লোকসান না হয়, আবার ক্রেতারাও যেন কিছুটা স্বস্তি পেতে পারেন।’
এ বিষয়ে জাতীয় ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, সবজি ব্যবসায়ীদের কিছু ‘হিডেন কস্ট’ ছিল। কয়েক দিন ধরে তা দিতে হচ্ছে না তাদের। সেজন্য দাম কমছে। এভাবে সরকারের পাশাপাশি শিক্ষার্থীরা সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে গেলে বাজার পরিস্থিতি ইতিবাচক হবে।

Facebook Comments Box

Posted ৩:১৮ পূর্বাহ্ণ | শনিবার, ১০ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com