শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হোম কেয়ার সেক্টরে সিডিপ্যাপ সংকটেঃবাংলাদেশিরা ক্ষতির সন্মুখিন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ আগস্ট ২০২৪   |   প্রিন্ট   |   109 বার পঠিত   |   পড়ুন মিনিটে

হোম কেয়ার সেক্টরে সিডিপ্যাপ সংকটেঃবাংলাদেশিরা ক্ষতির সন্মুখিন

কনজুমার ডাইরেক্টেড পারসোনাল এসিসট্যান্স প্রোগ্রাম (সিডিপ্যাপ) সংকটের মুখোমুখি হচ্ছে। প্রবাসী বাংলাদেশি সহ লাখ লাখ রোগী, হেলথকেয়ার এসিসট্যান্স ও হোম কেয়ার ব্যবসায়ীরাা মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারেন। গর্ভনর ক্যাথি হোকলের নির্দেশেই প্রতি রোগীর সেবা বাবদ বরাদ্দ কমানো হচ্ছে। এতে সরকার থেকে যে পরিমান অর্থ প্রতি ঘন্টায় পাওয়া যাবে তা বর্তমানের তুলনায় অনেক কম। হেলথ কেয়ার কর্মির বেতন, আফিস ভাড়া ও স্টাফদের বেতন দেবার পর হোম কেয়ার ব্যবসায়ীদের কোন লাভ থাকবে না। সেক্ষেত্রে রেট কমিয়ে দিলে কেয়ার গিভারদের ও রোগীর মাথায় হাত পড়বে। সিডিপ্যাপের অধীনে বাবা মা কিংবা আত্মীয়স্বজনের সেবা দিয়ে হাজার হাজার বাংলাদেশি অর্থ উপার্জন করছেন। তাদের বেতন ব্যাপকহারে কমে যাবে। অর্থনৈতিকভাবে সেবক কিংবা সেবিকারা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবেন। ইতোমধ্যেই এমএলটিসির চিঠি পেয়েছেন হোম কেয়ার ব্যবসায়ীরা। এতে ডিপার্টমেন্ট অব হেলথ এর নির্দেশনা জারি হয়েছে। এদিকে সিঙ্গেল এফআই এর মাধ্যমে হোম কেয়ার ব্যবসার দেখাশোনা শুরু হলে আরেক বিপর্যয় নেমে আসতে পারে। অনেক সিডিপ্যাপ সার্ভিস বন্ধ হয়ে যাবার সম্ভাবনা রয়েছে।

সংকটময় সিডিপ্যাপ থেকে বেরিয়ে এসে পিসিএ এর অধীনে সেবা নেয়া অনেকেই উচিৎ বলে মনে করছেন। সিডিপ্যাপে ট্রেনিং না নিয়েই রোগীকে সেবা দেয়া যেত। পিসিএ তে সেবাদানকারিকে অবশ্যই কেয়ার গিভারের সার্টিফিকেট লাগবে। একটি কোর্স সম্পন্ন করেই সার্টিফিকেট প্রাপ্ত কেয়ার গিভার হওয়া যায়। সরকারের নতুন নিয়ম সিডিপ্যাপের ওপর আরোপিত হলে্ও তা পিসিএ’র ওপর কার্যকর নয়। । রোগী ও কেয়ার গিভারের ক্ষতি হবার সম্ভাবনা নেই। এমতাবস্থায় সিডিপ্যাপের রোগীরা সহজেই পিসিএ—তে স্থানান্তরিত হতে পারেন। এ ব্যাপারে গোল্ডেন এজ হোম কেয়ারের প্রেসিডেন্ট শাহ নেওয়াজের দৃষ্টি আর্কষণ করা হয়। তিনি প্রতিবেদককে বলেন, সিডিপ্যাপ নিয়ে হেলথ ডিপার্টমেন্টের একটি নির্দেশনা জারি হয়েছে। এতে সিডিপ্যাপের ব্যবসায়ী ও কেয়ারগিভাররা ক্ষতিগ্রস্থ হবেন। তবে পিসিএ এই নির্দেশনার আওতায় নেই। তাই, ক্ষতির হাত থেকে রেহাই পেতে পিসিএ—তে যোগদানই হবে বুদ্ধিমানের কাজ। কেয়ার গিভারদের শুধুমাত্র একটি কোর্স সম্পন্ন করে সার্টিফিকেট নিতে হবে। এক্ষেত্রে সহায়তার জন্য গোল্ডেন এজ হোমকেয়ার প্রস্তুত। আমাদের রয়েছে পিসিএ সার্ভিস। রয়েছে একটি স্কুল। এ ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে রোগী কিংবা কেয়ার গিভার প্রয়োজনে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আমার ফোন নাম্বার ৬৪৬ ৫৯১ ৮৩৯৬ (শাহ নেওয়াজ) ।

এ ব্যপারে বাংলা সিডিপ্যাপ, আলেগ্রা হোম কেয়ারের সিইও ও বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদের দৃষ্টি আর্কষন করা হয়। তিনি নিউইয়র্ক কাগজকে বলেন, রোগীদের সেবা প্রদানে স্যালারি ( বেতন) কমিয়ে দেয়া হয়েছে। এতে হোম কেয়ার প্রতিষ্ঠানগুলোর আর্থিক ক্ষতি হবে। তার প্রভাব পড়বে কেয়ার গিভারদের বেতনের ওপর। আর সিডিপ্যাপ বন্ধ হবার খবর সঠিক নয়। তা নেহায়েত গুজব। তবে গর্ভনর হোকুল হোম কেয়ার প্রতিষ্ঠানগুলোকে দেখভালোর জন্য একটি একক প্রতিষ্ঠানকে দায়িত্ব দেবার ঘোষণা দিয়েছেন। তাও বাস্তব সম্মত নয়। আমরা এর বিরুদ্ধে মামলা করেছি। আমি নিজে হোম কেয়ার প্রতিষ্ঠানগুলোর কল্যাণে ও এ পেশাকে রক্ষায় আলবেনীতে লবিষ্ট নিয়োগ করেছি। তারা আমাদের হয়ে কাজ করছেন।

মুলধারার রাজনীতিক ও এল্ডার হোম কেয়ার এর কর্ণধার গিয়াস আহমেদ এক প্রতিক্রিয়ায় বলেছেন, সিডিপ্যপাপ নিয়ে সরকার একটি নির্দেশনা দিয়েছে। কেয়ার গিভারদের বেতনভাতা নিধার্রন করে দিয়েছেন। তা কার্যকর হলে আমরা ক্ষতিগ্রস্থ হবো। এক শ্রেনীর হোম কেয়ার ব্যবসায়ী রোগী ও কেয়ার গিভারদের আকৃষ্ট করার জন্য অসুস্থ প্রতিযোগিতায় লিপ্ত হন। কথায় কথায় বেশি অর্থের অফার করে এই সংকটের তৈরি করেছেন। স্টেটের এই সিদ্ধান্তে হোম কেয়ার ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবেন। উচিত হবে হোম কেয়ার ব্যবসায়ীদের সঠিক ধারায় ফিরে আসা।

Facebook Comments Box

Posted ৪:০৪ অপরাহ্ণ | শনিবার, ০৩ আগস্ট ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com