শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বার্মিজ রোহিঙ্গাদের স্বভূমিতে ফেরার দাবি

মানবতায় স্যার ড. আবু জাফর মাহমুদকে আজীবন সম্মাননা

ডেস্ক রিপোর্ট   |   বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   152 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মানবতায় স্যার ড. আবু জাফর মাহমুদকে আজীবন সম্মাননা

দি বার্মিজ রোহিঙ্গা এসোসিয়েশন অফ নর্থ আমেরিকা’র ‘ভয়েস ফর ভয়েসলেস’ শীর্ষক তিনদিনব্যাপী বিভিন্ন কার্যক্রম শেষে রোহিঙ্গা অধিকার আদায় আন্দোলনের অন্যতম পথিকৃৎ ড. ওয়াকার উদ্দিনের নামে প্রবর্তিত পদক ‘ড. ওয়াকার উদ্দিন অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। চলতি বছর আজীবন সম্মাননা হিসেবে এই অ্যাওয়ার্ড তুলে দেয়া হয়েছে মানবিক অধিকারের নিরন্তর সংগ্রামী, বীর মুক্তিযোদ্ধা, গ্লোবাল পিস অ্যামব্যাসেডর স্যার ড. আবু জাফর মাহমুদের হাতে। মঙ্গলবার ওজোনপার্কের একটি পার্টি হলে বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মাধ্যমে তার হাতে অ্যাওয়ার্ড তুলে দেন আরাকান রোহিঙ্গা ইউনিয়নের মহাপরিচালক ড. রেজাউদ্দিন ও বার্মিজ রোহিঙ্গা এসোসিয়েশন অফ নর্থ আমেরিকা’র ভাইস চেয়ার মোহাম্মদ আসহাব দ্বীন। সেসময় ছিলেন জাস্টিস ফর অল এর প্রতিষ্ঠাতা ইমাম আব্দুল মালিক মুজাহিদ, ইউএস কাউন্সিল অফ মুসলিম অর্গানাইজেশন এর সেক্রেটারি জেনারেল ওসামা জামাল, ফর্টিফাই রাইটস এর কো ফাউন্ডার ম্যাথিউ স্মিথ, জাস্টিস ফল অল এর ইউএন অপারেশন ডিরেক্টর ইমাম সাফেত এ ক্যাটোভিচসহ দি ওয়ার্ল্ড মুসলিম লীগ, অর্গানাইজেশন অফ ইসলামিক কো অপারেশন ও জাতিসংঘের স্থায়ী প্রতিনিধির দপ্তরের কর্মকর্তারা। অ্যাওয়ার্ড গ্রহণের সময় ড. আবু জাফর মাহমুদের হোম কেয়ার প্রতিষ্ঠান বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস ও অ্যালেগ্রা হোম কেয়ার এর দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেসময় ফুলেল শুভেচ্ছায় অভিষিক্ত হন ড. জাফর মাহমুদ।

 

এর আগে স্যার ড. আবু জাফর মাহমুদের জীবন ও কর্মকাণ্ড বিষয়ে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। ওই অনুষ্ঠানে বিভিন্নক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে বেশ কয়েকজনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এর আগে মঙ্গলবার দুপুরে নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির থিয়োলজিক্যাল সেমিনারির দি স্টুয়ার্ড কনফারেন্স রুমে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞদের প্যানেল আলোচনায় অংশ নেন স্যার ড. আবু জাফর মাহমুদ।

জাস্টিস ফর অল এর ইউএন অপারেশন্স ডিরেক্টর ইমাম সাফেত এ ক্যাটোভিচ এর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এনজিও কমিটির চেয়ার ড. ববি নাসের, সেন্টার ফর আর্থ এথিকস এর নির্বাহী পরিচালক প্রফেসর কারেনা গোর, ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম এর ইউএস কমিশনের ভাইস চেয়ার ফ্রেদরিক ডেভি, বার্মিস রোহিঙ্গা এসোসিয়েশন অফ নর্থ আমেরিকা ব্রামা’র ভাইস চেয়ার মোহাম্মদ আসহাব দ্বীন, আরাকান রোহিঙ্গা ইউনিয়নের মহাপরিচালক রেজা উদ্দিন। অনলাইনে আলোচনায় যুক্ত হন ইউনিভার্সিটি অফ ম্যাসাসুচেটস এর প্রফেসর ড. মোহাম্মদ কারিম।

 

 “রোহিঙ্গা গণহত্যা, রিফিউজি অধিকার ও রোহিঙ্গাদের নিজের ঘরে ফেরা : প্রেক্ষাপট মিয়ানমারে নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবর্তন ” শীর্ষক ওই সেমিনারে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবেতর জীবন, আন্তর্জাতিক ও আঞ্চলিক রাজনীতির নানা দিক তুলে ধরা হয়।

স্যার ড. আবু জাফর মাহমুদ বলেন, যারা মিয়ানমারের নিকটতম প্রতিবেশি, সেখানকার সামরিক জান্তা ও রাজনীবিদদের ওপরে যাদের প্রভাব আছে রোহিঙ্গা ইস্যুতে তাদের দায়িত্ব অনেক বড়। মিয়ানমার থেকে যারা সুযোগ সুবিধা নিয়ে থাকে, আর্থিকভাবে, ভৌগলিকভাবে, যোগাযোগের মাধ্যমে, সামরিক অস্ত্র বিক্রির মাধ্যমে, খনিজ সম্পদ আহরণের মাধ্যমে এই সমস্ত শক্তি বা জাতির দায়িত্ব অনেক বেশি। এই মিয়ানমার বলতে মিয়ানমারের প্রতিটি মানুষ। তাদের কারো নাগরিকত্ব রাজনৈতিক কারণে খর্ব হোক, কেউ নাগরিক সুবিধা বঞ্চিত হোক, এই দায়গুলো ওই সুবিধাগ্রহণকারীরা এড়াতে পারেন না। চীন রূশ চক্রের পরিকল্পনায় রোহিঙ্গাদের ভারতে প্রবেশ করানোর ষড়যন্ত্র সুকৌশলে বিজেপি সমর্থিত নরেন্দ্র মোদী সরকার বাংলাদেশের দিকে ঠেলে দেয়।

ড. আবু জাফর মাহমুদ বলেন, রোহিঙ্গা ও আমরা একই অনুভূতির মানুষ। মহান মুক্তিযুদ্ধ করে আমরা বাংলাদেশ রাষ্ট্রের জন্ম দিয়েছি। আমি একজন রণাঙ্গনের যোদ্ধা ও বিশ্বরাজনীতির পরর্যবেক্ষক হিসেবে বলতে চাই, যুদ্ধের নীল নকশার মধ্যে পড়েছে রোহিঙ্গারা। এখান থেকে তাদের নিজভূমে ফিরে যাওয়ার অধিকার বাস্তবায়নে বিশ্বের সকল শক্তিকেই একাত্ম হতে হবে।

এর আগে ১৭ সেপ্টেম্বর জ্যাকসন হাইটস এর মুনলাইট রেস্টুরেন্টে বার্মিজ রোহিঙ্গা এসোসিয়েশন অফ নর্থ আমেরিকা এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেখানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্লোবাল পিস অ্যামব্যাসেডর স্যার ড. আবু জাফর মাহমুদ।

Facebook Comments Box

Posted ১:৩২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com