বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>
সিনেট ডেমোক্র্যাটদের দখলে

বাইডেন শিবিরে উল্লাসIIনেতৃত্ব হারাচ্ছেন রিপাবলিকান সিনেট নেতা ম্যাককোনেল

কাগজ রিপোর্ট   |   রবিবার, ১৩ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   426 বার পঠিত

বাইডেন শিবিরে উল্লাসIIনেতৃত্ব হারাচ্ছেন রিপাবলিকান সিনেট নেতা ম্যাককোনেল

ইউএস সিনেট ডেমোক্র্যাটদের হাতেই থাকলো। শ্বাসরুদ্ধকর এক পরিস্থিতির মধ্যদিয়ে নেভাদা ও আরিজেনায় যথাক্রমে ডেমোক্র্যাট প্রার্থী কর্টেজ মাস্টো ও মার্ক কেলি জয়লাভ করেন। শনিবার আমেরিকান সকল মিডিয়া তাদের বিজয়ের আগাম ঘোষণা দেয়। এতে সিনেটের ১০০ আসনের মধ্যে ডেমাক্র্যাটদের দখলে চলে আসে ৫০টি সিনেট আসন।

ভাইস প্রেসিডেন্ট কমলা হারিসের নীতি নির্ধারনী একটি ভোট অটোমেটিক্যালি পড়বে ডেমোক্র্যাটদের কলামে।

এ বিবেচনায় এবারও তারা সিনেটে মেজোরিটি দল। যেমনটি হয়েছিল ২০২০ সালে সাধারন নির্বাচনে। আর এর প্রধান হচ্ছেন নিউইয়র্ক থেকে নির্বাচিত সিনেটর চ্যাক শ্যুমার। ৬ ডিসেম্বেরে জর্জিয়ার রান অফ ইলেকশনে ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ারনকের হারজিতের ওপর আর ডেমোক্র্যাটদের নির্ভর করতে হচ্ছে না। জিতলে তাদের আসন হবে ৫১টি। যাকে বলে একক সংখ্যাগরিষ্ঠতা।

রিপাবলিকান দল বিজয়ী হয়েছে ৪৯টি আসনে। জর্জিয়ায় তাদের প্রার্থী হারশেল ওয়াকার জিতলে তাদের আসন হবে ৫০টি। আর এতে ভাইস প্রেসিডেন্টের ভোট নিয়ে ডেমোক্র্যারাই হবে সিনেটে সংখ্যা গরিষ্ঠ দল। নেভাদা ও আরিজোনায় পরাজয়ের মালা বরণ করেছেন ট্রাম্প সর্মথিত প্রার্থী এডাম লেক্সাল্ট ও ব্লেক মাস্টার্স।

পেনসিলভানিয়ায় ট্রাম্প সর্মথিত আরেক সিনেট প্রার্থী ডাঃ ওজিও পরাজয় বরন করে। প্রার্থী চয়েসের জন্য ট্রাম্পকেও দোষারোপ করছেন লিবারেল রিপাবলিকানরা।

এদিকে সিনেটে বিপর্যয়ের কারনে রিপাবলিকানদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে। ক্ষোভ উৎরে পড়ছে সিনেটে রিপাবলিকানদের নেতা ম্যাককোনেলের বিরুদ্ধেও। দলের অনেক সিনেটর নির্বাচনে পরাজয়ের জন্য তাকে দোষারোপ করছেন। ধারনা করা হচ্ছে, তিনি সিনেট মাইনোরিটি দলের প্রধানের পদটি হারাতে বসেছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুসারিরা সিনেটের নেতৃত্ব থেকে ম্যাককোনেলকে সরিয়ে দিতে একট্রা হচ্ছেন।

হ্উাজ রিপ্রেজেনটেটিভসে এখনও অনিশ্চয়তা চলছে। ২১১টি আসনে বিজয়ী হয়ে রিপাবলিকানরা রয়েছে এগিয়ে। ডেমোক্র্যাটরা জিতেছে শনিবার গভিীর রাত পর্যন্ত ২০৪টি। হাউজে মেজোরিটি দল হতে হলে দরকার ২১৮টি আসন। সর্বশেষ ফলাফল পর্যন্ত হাউজ রিপাবলিক্যানদের দখলে যাবার সম্ভাাবনা।বাকি রয়েছে আরও ২০টি আসনের ফলাফল। এরমধ্যে রিপাবলিকানরা ৭টি পেলেই তারা হবে হাউজে মেজোরিটি।

আর ১৪টি আসনে জিততে পারলে তা যাবে ডেমোক্র্যাটদের দখলে। তবে অবশিষ্ঠ ২০ আসনের বেশির ভাগেই ডেমাক্র্যাট প্রার্থীরা এগিয়ে আছে। তবে এখনই শেষ কথাটি বলা যাচ্ছে না। হাউজ ফলাফল এখনও লিম্বো।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫২ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com