শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সেরা সিনেমা ‘দ্য রুম নেক্সট ডোর’, সেরা অভিনেত্রী নিকোল কিডম্যান

বিনোদন ডেস্ক   |   সোমবার, ০৯ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   48 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সেরা সিনেমা ‘দ্য রুম নেক্সট ডোর’, সেরা অভিনেত্রী নিকোল কিডম্যান

স্প্যানিশ পরিচালক ‘দ্য রুম নেক্সট ডোর’ ৮১তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মর্যাদাসম্পন্ন স্বর্ণসিংহ [গোল্ডেন লায়ন] পুরস্কার জিতেছে। এটাই তাঁর পরিচালিত প্রথম ইংরেজি ভাষার চলচ্চিত্র। গত শনিবার রাতে ইতালির ভেনিস লিদো শহরে পালাৎসো দেল সিনেমা ভবনের সালা গ্র্যান্ড থিয়েটারে এবারের আসরের বিজয়ী তালিকা ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। একই ভেন্যুতে গত ২ সেপ্টেম্বর ‘দ্য রুম নেক্সট ডোর’ দেখার পর দর্শক ও অতিথিরা টানা ১৭ মিনিট দাঁড়িয়ে করতালি দিয়ে অভিবাদন জানায়।

‘দ্য রুম নেক্সট ডোর’ সিনেমার গল্পে স্বেচ্ছামৃত্যু ও জলবায়ু পরিবর্তনের গুরুগম্ভীর আবহ ছড়িয়ে আছে। জীবন, মৃত্যু ও বন্ধুত্বকে আলোকপাত করা হয়েছে এতে। এর মুখ্য দুটি চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী দুই আমেরিকান তারকা জুলিয়ান মুর ও টিল্ডা সুইন্টন। আমেরিকান নারী সাহিত্যিক সিগরিড নুনেজের ‘হোয়াট আর ইউ গোয়িং থ্রো’ অবলম্বনে তৈরি হয়েছে ‘দ্য রুম নেক্সট ডোর’ চলচ্চিত্রের চিত্রনাট্য। এতে ইনগ্রিড চরিত্রে জুলিয়ান মুর ও মার্থা চরিত্রে অভিনয় করেছেন টিল্ডা সুইন্টন। গল্পে দুই নারী একসময় বন্ধু ছিলেন, যারা নিজেদের কর্মজীবনের শুরুর দিকে নিউইয়র্কে একই ম্যাগাজিনে কাজ করতেন। ইনগ্রিড এখন জনপ্রিয় ঔপন্যাসিক। তাঁর বইয়ের কপি বিক্রি হয় লাখ লাখ। তবে ক্যান্সারের কারণে জীবন সায়াহ্ণে এসে পড়েছেন তিনি। এমন অবস্থায় মার্থার সঙ্গে আবারও যোগাযোগ গড়ে তোলেন ইনগ্রিড। মার্থা ছিলেন যুদ্ধের সংবাদদাতা। ব্যক্তিজীবনে অপূর্ণ একজন মা তিনি। সনি পিকচার্স ক্ল্যাসিকসের পরিবেশনায় চলতি বছরের ২০ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি।

গোল্ডেন লায়ন হাতে নির্মাতা পেদ্রো আলমোদোভার বলেন, ‘পুরস্কারটি তাদেরই প্রাপ্য। দুই নারীকে কেন্দ্র করে চলচ্চিত্রটির গল্প। আর সেই দুই নারী হলেন জুলিয়ান ও টিল্ডা।’ ৭৪ বছর বয়সী এই নির্মাতা আরও বলেন, ‘স্বেচ্ছামৃত্যুকে রাজনীতি কিংবা ধর্ম দিয়ে অবরুদ্ধ করা উচিত নয়।’

ভেনিসে সেরা অভিনেত্রী হয়েছেন অস্ট্রেলিয়ান-আমেরিকান তারকা নিকোল কিডম্যান। তিনি ‘বেবিগার্ল’ চলচ্চিত্রে যৌন আকাঙ্ক্ষায় ডুবে থাকা দৃঢ়চেতা সিইও রোমি চরিত্রে তাঁর অভিনয় বিচারকদের মন কেড়েছে। দাম্পত্য জীবনে স্বামীর সঙ্গে অসন্তুষ্টি থেকে অফিসের শিক্ষানবিশ তরুণ স্যামুয়েলের সঙ্গে গোপনে সম্পর্ক গড়ে ওঠে রোমির। অসম বয়সী উদ্দাম প্রেমে জড়ানোর কারণে ক্যারিয়ার ও পরিবার উভয় দিক দিয়ে বিপাকে পড়ে এই নারী। এই সিনেমায় নারীর আকাঙ্ক্ষা ও অস্তিত্বের সংকট তুলে ধরা হয়েছে।

গত ৩০ আগস্ট ‘বেবিগার্ল’ চলচ্চিত্রের বিশ্ব প্রিমিয়ারে ছিলেন নিকোল কিডম্যান। তবে মায়ের মৃত্যুর খবর পেয়ে অস্ট্রেলিয়া ফিরে যাওয়ায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছিলেন না ৫৭ বছর বয়সী এই অভিনেত্রী। ফ্রান্সের ভাসোঁ লাদোঁ সেরা অভিনেতার ভলপি কাপ জিতেছেন। ফরাসি ভাষায় নির্মিত ‘দ্য কোয়ায়েট সান’ চলচ্চিত্রে দুর্দান্ত অভিনয় করেছেন তিনি। চরম ডানপন্থি মৌলবাদের কারণে বিচ্ছিন্ন একটি পরিবারকে কেন্দ্র করে এর গল্প। ইতালিয়ান নারী মাউরা দেলপেরো পরিচালিত ‘ভেরমিলিয়ো’ চমকে দিয়ে রানারআপ পুরস্কার রৌপ্যসিংহ (সিলভার লায়ন) জিতে নিয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে ইতালিয়ান আল্পসের পটভূমিতে ধীরগতির গল্প রয়েছে এতে। সেরা চিত্রনাট্যকার পুরস্কার পেয়েছেন ব্রাজিলের মুরিলো হাউজার ও এইতর লরেগা। বিশেষ জুরি অ্যাওয়ার্ড জিতেছে জর্জিয়ার ডেয়া কলামবেগাশভিলি পরিচালিত ‘এপ্রিল’।

এর গল্প অবৈধ গর্ভপাতের জন্য অভিযুক্ত এক প্রসূতি বিশেষজ্ঞকে কেন্দ্র করে। ভেনিস থেকে খালি হাতে ফিরেছে টড ফিলিপসের বহুল আলোচিত চলচ্চিত্র ‘জোকার: ফোলি আ দো’। এবারের আসরে মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণসিংহের জন্য লড়েছে ২১টি চলচ্চিত্র। মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক ছিলেন ৭১ বছর বয়সী ফরাসি অভিনেত্রী ইজাবেল উপের।

Facebook Comments Box

Posted ৪:১১ পূর্বাহ্ণ | সোমবার, ০৯ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com