বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা ট্যুর ২৭ জানুয়ারি সৌদি আরব যাচ্ছে 

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২২ জানুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   406 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বাংলা ট্যুর ২৭ জানুয়ারি সৌদি আরব যাচ্ছে 

 

নিউইয়র্কে বাংলাদেশী পরিচালিত গাইডেড ট্যুর কোম্পানী বাংলা ট্যুরের পরিচালনায় দুটি গ্রুপ যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব।আগামী ২৭ জানুয়ারী প্রথম গ্রুপটি দুপুর ২টায় সৌদিয়া এয়ার লাইনে রিয়াদের উদ্দেশ্যে জেএফকে ত্যাগ করবে।একইদিন বিকাল ৫টায় ইজিপ্ট এয়ারে অন্য একটি গ্রুপ জেএফকে ত্যাগ করবে সৌদি আরবের উদ্দ্যেশে।

ভ্রমনের শুরুটা হবে সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে। সেখান মদীনায় প্রিয় নবীর রওজায় সালাম গ্রুপটি পরিদর্শন করবে মদীনা নগরী থেকে দু’শত মাইল দূরের খায়বর যুদ্ধ ক্ষেত্র।যেখানে ১৬০০ মুজাহিদ নিয়ে নবী মোহাম্মদ(সাঃ)৬২৮ খৃস্টাব্দে  ষড়যন্ত্রকারী ইহুদিদের বিরুদ্ধে যুদ্ধের নেতৃত্ব দিয়ে  তাদের বসবাসস্থ “আল-কামুস” দুর্গ অবরোধ করে তাদের আত্মসমর্পনে বাধ্য করেছিলেন।

উল্লেখ্য খায়বরের যুদ্ধে হযরত আলী (রাঃ)অসাধারণ বীরত্ব প্রদর্শন করেন বলে মহানবী (সাঽ) তাঁকে আসাদউল্লাহ (আল্লাহর সিংহ) উপাধিতে ভূষিত করেন এবং তাকে বিখ্যাত জুলফিকার তরবারি প্রদান করেন। এই যুদ্ধে পরাজিত হওয়ার ফলে ইহুদি সম্প্রদায়ের দম্ভ চূর্ণ হয়। এ যুদ্ধে হযরত আলী। (রা)-এর প্রদর্শিত বীরত্ব যুগে যুগে ইসলামের মুজাহিদদের প্রেরণা যোগায়।

গ্রুপটির পরবর্তী ভ্রমন সুচীতে রয়েছে পবিত্র মদিনা নগরী থেকে  ৪০০ কিমি. উত্তর-পশ্চিমে এবং জর্ডানের  পেত্রা নগরী থেকে৫০০ কিমি. দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত হিজায পর্বতের পাদদেশের সমতল মালভূমিতে অবস্থিত নবী হযরত সালেহ (আঃ),নবীহযরত শোয়েব (আঃ) এবং নবী হযরত মুসা(আঃ) এর স্মৃতিবিজরিত  প্রাক ইসলামী যুগের প্রত্নতাত্বিক এলাকা-মাদা’ইন সালেহপরিদর্শন।যেখানে মরুর অপার সৌন্দর্যের সাথে যুক্ত হয়েছে ইতিহাসের মিতালী।পাহাড়ের গায়ে অপূর্ব নির্মানশৈলী নিয়ে এখানেআজো দাঁড়িয়ে আছে প্রাচীন নাবাতিয়েন সমাধিসৌধ।

এই এলাকায় নবী শোয়েব (আঃ) বসবাস করতেন।পরবর্তীতে নবী মুছা(আঃ) তাঁর মেয়েকে বিবাহ করে এখানে ৮ বছর বসবাস করেছিলেন।

মাদা’ইন সালেহ সৌদি আরবের প্রথম বিশ্ব ঐতিহ্যবাহী স্থা যাকে ২০০৮ সালে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ হিসাবে তালিকাভুক্তকরেছে।

পবিত্র কোরআন অনুয়ায়ী খৃস্টপূর্ব  তৃতীয় শতাব্দীতে এই এলাকায় ছামুদ নামে একটি জনগোষ্ঠী বসবাস করতো ।যাঁদের জন্য প্রেরিত  নবী সালেহ (আঃ) আদেশ অমান্য করায় তাদের উপর গজব নাজিল হয় যা কোরআনের সূরা আহকাফে উল্লেখ রয়েছে।এলাকাটি জর্ডানের পেত্রা নগরী থেকেও বিখ্যাত।মাদাইন সালেহ বা সালেহ নবীর শহরে ১৩১টি পাথর  তৈরি সমাধি আছে।এগুলি প্রথম খ্রীষ্টাব্দে আল-আনবাত বা নাবাতিয়ান গোত্রের আরবদের তৈরি। কোরানে এদের সামুদ নামে উল্লেখ আছে।

পবিত্র মক্কা নগরীতে ওমরাহ পালনের মধ্য দিয়ে উভয় গ্রুপের ভ্রমন কর্মসুচীর সমাপ্তি ঘঠবে। ৬  ফেব্রুয়ারী গ্রুপটি নিউইয়র্ক ফিরে আসবে।বরাবরের মতই গ্রুপটির দায়িত্বে থাকবেন বাংলা ট্যুরের সিইও হাবিব রহমান।দেশ ও বিদেশে যে কোন ট্যুরের জন্য আগ্রহীরা ৩৪৭ ২৮০ ৭২৬৯  এই নাম্বারে যোগাযোগ করতে পারেন।

—প্রেস বিজ্ঞপ্তি।

Facebook Comments Box

Posted ১১:২৬ অপরাহ্ণ | রবিবার, ২২ জানুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com