শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবওয়েতে ন্যাশনাল গার্ড মোতায়েনঃ অপরাধ করলে ৩ বছর ট্রেনে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৯ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   97 বার পঠিত   |   পড়ুন মিনিটে

সাবওয়েতে ন্যাশনাল গার্ড মোতায়েনঃ অপরাধ করলে ৩ বছর ট্রেনে নিষেধাজ্ঞা

 

নিউইয়র্ক সিটির সাবওয়ের নিরাপত্তায় ন্যাশনাল গার্ড নিয়োগ দিলেন গর্ভনর ক্যাথি হোকল। গত বুধবারই তাদের বিশ্বের বৃহত্তম সাবওয়ে সিস্টেমে মোতায়েন করা হয়েছে। সম্প্রতি সিটির সাবওয়ে ভেতরে হত্যাকান্ড, গোলাগুলি ও সাধারন যাত্রীদের ওপর হামলার ঘটনায় নিউইয়র্ক স্টেট এ পদক্ষেপ নিলো। এমটিএ পুলিশ ও সিটির ২ হাজার অতিরিক্ত পুলিশ অফিসার সাবওয়ে সিস্টেমে নিয়োগ করেও পরিস্থিতি সামাল দেয়া যাচ্ছিল না। ফেব্রুয়ারিতে ব্রংকসে ৪ ট্রেন লাইনে প্রকাশ্য দিবালোকে সাবওয়ের প্লাটফরমের ওপর বন্দুক যুদ্ধ হয়েছে। এতে ২ জন প্লাটফরমেই মারা যান। যাত্রীরা দিনদিন বাস ও ট্রেন বিমুখ হয়ে পড়ছেন। সাবওয়েগুলোর শতকরা ২৫ ভাগ দখল করে রাখেন হোমলেসরা। যাত্রীরা বাস ট্রেনে উঠে অস্তিকর পরিবেশে পড়েন। এমতাবস্থায় গর্ভনর ৭৫০ জন ন্যাশনাল গার্ড ও ২৫০জন স্টেট পুলিশ নিয়োগের নির্দেশ দিলেন। তারা প্রয়োজনে ব্যস্ততম স্টেশনগুলোতে যাত্রীদের ব্যাগ তল্লাশীও করবেন।

গর্ভনর গত বুধবার সাংবাদিকদের বলেন, যাত্রীরা কাজে যাবেন, আত্মীয়স্বজন কিংবা ডাক্তারের কাছে যাবেন। কিন্তু ট্রেনে ওঠার পর যদি তাদের মনে হয় পাশে বসা যাত্রীর কাছে অস্ত্র রয়েছে। যেকোন সময় তিনি অঘটনের শিকার হতে পারেন। এমন দুঃসহ চিন্তা নিয়ে মানুষ সাবওয়েতে উঠতে চাইবে না। ভয়মুক্ত সাবওয়ের পরিবেশ গড়ে তুলতে হবে। সম্প্রতি সাবওয়ের ভেতর যেভাবে সাধারন মানুষের রক্ত ঝরেছে তা আর বরদাস্ত করা হবে না। এইতো সেদিন ৬৪ বছর বয়স্ক একজন নিউইয়র্কারকে পেন স্টেশনে ট্রাকের ভেতর ধাক্কা মেরে ফেলে দেয়া হলো। ২৭ বছর বয়সের একজনকে ম্যানহাটনে এ ট্রেনের ভেতর চাকু দিয়ে আঘাত করা হলো। ২৯ বছর বয়স্ক ট্রেন কন্ডাক্টরের ঘাড়ে চাকু মারা হলো। সাবওয়ের ভেতর ভয় ও রক্ত ঝরার পরিবেশ বন্ধ করতে যা প্রয়োজন তা করা হবে। গর্ভনর বলেন, আমি একটি আইন প্রনয়ন করা উদ্যোগ নিচ্ছি যাতে ক্রিমিনালরা সাবওয়ের উঠতে পারবে না। তারা সাবওয়েতে নিষিদ্ধ থাকবে। একই সাথে ডিডব্লিউআই নেয়ায় অভিযুক্ত ড্রাইভাররা আর হুইলের পেছনে বসতে পারবে না। নতুন এই আইন অনুসারে ‘কেউ সাবওয়ের ভেতর অন্য কাউকে আঘাত করলে হামলাকারি ৩ বছরের জন্য সাবয়েতে নিষিদ্ধ হবে। কোনভাবেই আর ট্রেন স্টেশনে ঢুকতে পারবে না।
এমটিএ সিইও জানো লাইবার বলেছেন, ২০২৩ সালে সাবওয়ের কর্মচারিদের ওপর হামলার অপরাধে ৩৮ জন গ্রেফতার হয়েছিলো। তদন্ত করে দেখা যায় তারা ৬০০ বার ক্রাইমের জন্য গ্রেফতার হয়েছিলো। অপরাধীর সংখ্যা খুবই কম। কিছু অপরাধীই ঘুরেফিরে অপরাধ করে থাকে। তাদের নিয়ন্ত্রন করতে পারলেই ক্রাইম কমে আসবে। মডার্ন টেকনোলোজি ব্যবহার করে সাবওয়ে ক্রিমিনালদের দূরে রাখা সম্ভব। আমরা তা প্রয়োগের দিকেও এগুচ্ছি।

Facebook Comments Box

Posted ২:২৫ অপরাহ্ণ | শনিবার, ০৯ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com