বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে লক্ষাধিক নতুন চাকুরির সুযোগ সৃষ্টি

চিপস কোম্পানী মাইক্রনই নিয়োগ দেবে ৫০ হাজার

কাগজ রিপোর্ট   |   মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২   |   প্রিন্ট   |   142 বার পঠিত   |   পড়ুন মিনিটে

চিপস কোম্পানী মাইক্রনই নিয়োগ দেবে ৫০ হাজার

নিউইয়র্কে লক্ষাধিক নতুন চাকুরির সুযোগ সৃষ্টি হচ্ছে। এতে বদলে যাবে অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত টেক সেক্টর। নিউইয়র্ক তথা গোটা আমেরিকায় এতও বড় বিনিয়োগ নিয়ে অতীতে কোন শিল্প কারখানা চালূ হয়নি। ১০০ বিলিয়ন ডলারের বিেিয়াগে চিপস মেকিং টেক শিল্প চালূ হবে নিউ ইয়র্কে। যাতে ৫০ হাজার কর্মচারির কর্মসংস্থানের সুযোগ হবে। গত মঙ্গলবার সিনেট মেজোরিটি লিডার ও নিউইয়র্ক থেকে নির্বাচিত সিনেটর চাক শ্যুমার এ তথ্য প্রকাশ করেন। তিনি বলেন, আপস্টেট নিউইয়র্কের সিরাকুস শহরের উত্তরে এই অত্যাধুনিক কম্পিউটার চিপস ফ্যাক্টরি নির্মিত হবে। যা নিউইয়র্কসহ গোটা আমেরিকায় সর্ববৃহৎ প্রাইভেট বিনিয়োগ।নিউইয়র্ক স্টেট গর্ভনর ত্যাথি হোকল একই দিন বলেছেন, স্টেটও ১০ বছর ব্যাপী এই প্রোজেক্টকে সহায়তায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। এ’ছাড়া মাইক্রন ফেডারেল সরকারের কাছ থেকে ৫২ বিলিয়ন ডলার গ্রান্ট পেয়েছে।

যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব এখন চিপস সংকটে ভুগছে। গাড়ি ম্যানুফ্যাকচারিং কোম্পানীগুলো চাহিদা মোতাবেক গাড়ি প্রস্তুত করতে পারছে না চিপসের অভাবে। গাড়ির অর্ডার দিয়ে ৩ থেকে ৬ মাস অপেক্ষা করতে হচ্ছে ক্রেতাদের। গাড়ির দাম বেড়েছে শতকরা ২৫ ভাগ। বোয়িংসহ অত্যাধুনিক বিমান প্রস্তুতকারি কোম্পানী ও কম্পিউটার জায়েন্টরা চিপসের ঘাটতিতে অসহায়ত্ব প্রকাশ করছে। আমেকিান কোম্পানীগুলো চিপসের জন্য চীন, তাইওয়ান ও থাইল্যন্ডের ওপর অনেকাংশই নির্ভরশীল। এ জন্য বিদেশ নির্ভরতা কমিয়ে চিপস প্রস্তুতকারি জায়ান্ট প্রতিষ্ঠান ‘মাইক্রন’ ফেডারেল ও স্টেট সরকারের সহায়তায় আমরিকার ভেতরেই বিশাল এই বিনিয়োগের উদ্যোগ নিয়েছে। আগামী ৫ বছরের মধ্যে এই প্রতিষ্ঠান পুরোদমে উৎপাদন সক্ষমতা অর্জন করবে। মাইক্রন তাদের ওয়েবপেজে উল্লেখ করেছে, আগামী বছর নাগাদ সাইট প্রিপারেশন চলবে। ২০২৪ সালে আমেরিকায় সর্ববৃৎ সেমিকন্ডাক্টর ইন্ডান্ট্রিজের ভবন নির্মান শুরু হবে। বিশাল আয়তনের এই প্রতিষ্ঠানের সাইট হবে সিরাকুজ শহর থেকে ১৫ মাইল উত্তরে।

২০২৫ সাল নাগাদ প্রোডাকশনে যাবার সম্ভাবনা রয়েছে। এই ম্যানুফ্যাকচারিং কোম্পানীতে সায়েন্স ও টেকনোলজিতে পড়–য়া ছাত্রছাত্রীদের সামনে বিশাল এক কর্মযজ্ঞ তৈরি হবে। সায়েন্স টেকনোলজি’র ওপর এসোসিয়েট ডিগ্রী নিয়ে নিউইয়র্কের হাজার হাজার যুবক যুবতি টেকনিশিয়ান হিসেবে ভালো বেতনে চাকুরি পাবেন। যার নুন্যতম বেতন হবে ২৫ ডলার পার আওয়ার। ইঞ্জিনিয়ারিং গ্রাজুয়েটদের জন্যও বিশাল এক শ্রমবাজার উন্মোচিত হবে। ২০১১ সাল থেকে নিউইয়র্কের সারাটোগা কাউন্টির মাল্টাতে আবুধাবি সরকারের বিনিয়োগে গেøাবাল ফাউন্ড্্িরজ নামে একই ধরনের চিপস ফ্যাক্টরি চালু হয়েছে। সেখানে প্রায় ৪ হাজার কর্মচারি কাজ করছেন। তারা আরও ২ হাজার নতুন কর্মসংস্থানের ঘোষণা দিয়েছে। নিউইয়র্কের ইউটিকাতে এরোস্পেস কোম্পানী ‘উইটক্র্যাফট’ কয়েকশত কর্মচারি হায়ার করছে। ওয়ালমার্ট নিউইয়র্কেই কয়েক হাজার কর্মচারি নিয়োগ করবে বলে ঘোষণা দিয়েছে। নিউইয়র্ক আগামীতে অন্যতম টেক হাব হিসেবে বিবেচিত হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

স্টেট অফিসিয়ালরা বলেছেন, মাইক্রন এর গ্রাউন্ড ব্রেকিং এর পরপরই সেখানে আরও ৫ থেকে ১০ হাজার কন্ট্রাকটর কাজ করা সুযোগ পাবে। স্থানীয় ব্যবসা বানিজ্যে গতি আসবে। এলাকাজুড়ে হাউজিং মার্কেটের ওপর প্রভাব পড়বে।

Facebook Comments Box

Posted ১১:০১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com