সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৯ জানুয়ারি থেকে ট্যাক্স ফাইলিংঃ যা বললেন সিপিএ সারোয়ার চৌধুরী

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২১ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   130 বার পঠিত   |   পড়ুন মিনিটে

২৯ জানুয়ারি থেকে ট্যাক্স ফাইলিংঃ যা বললেন সিপিএ সারোয়ার চৌধুরী

 

২৯ জানুয়ারি থেকে ২০২৩ সালের জন্য ট্যাক্স ফাইল শুরু হচ্ছে। তা চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। প্রবাসী বাংলাদেশিসহ কোটি কেটি আমেরিকান বছরের শুরুতেই ট্যাক্স রিটার্নের প্রত্যাশায় অপেক্ষা করছেন। ফেডারেল সরকারের পক্ষ থেকে চাইল্ড ট্যাক্স ক্রেডিট বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। গেল বছর ১৭ বছরের নীচে প্রত্যেক ছেলেমেয়ের জন্য ট্যাক্স ক্রেডিট ছিল ১৬ শত ডলার। এবার তা বাড়িয়ে ১৮ শত ডলার করার প্রস্তাব এসেছে। বিলটি এখনও কংগ্রেস পাশের অপেক্ষায়। গত শুক্রবার হাউজ ওয়েজ এন্ড মিনস কমিটি ৭৮ বিলিয়ন ডলারের বাইপার্টিজান ট্যাক্স এগ্রিমেন্ট ৪০-৩ ভোটে পাস করেছে। ধারনা করা হচ্ছে আগামী ২৯ জানুয়ারি তা হাউজ ফ্লোরে উত্থাপিত হবে। হাউজে দুই তৃতীয়াংশের সর্মথন পেলে তা যাবে সিনেটে। সিনেট মেজোরিটি লিডার চাক শ্যুমার বলেছেন, বিলটির জন্য সিনেট ও হোয়াইট হাউজ অপেক্ষা করছে। তা হাউজে পাস হলে সিনেট তা পসের জন্য উদ্যোগ নেবে। বিলটি উভয় চ্যাম্বারে পাস হলে প্রেসিডেন্ট তা স্বাক্ষর করবেন। এতে ১ কোটি ৬০ লাখ দরিদ্র পরিবারের সন্তান উপকৃত হবে।
সারোয়ার চৌধুরী সিপিএ একজন প্রফেশনাল একাউট্যান্ট। দীর্ঘদিন ধরে ট্যাক্স সার্ভিসসহ বিভিন্ন ক্ষেত্রে কমিউিনিটির সেবা দিয়ে আসছেন। জ্বনাব চৌধুরী চট্রগ্রাম সমিতি ও নিউইয়র্ক বাংলাদেশি লায়ন্স ক্লাবসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথেও জড়িত।

তিনি প্রতিবেদককে ট্যাক্স সিজন শুরু হওয়া প্রসংগে বলেন, ২৯ জানুয়ারি থেকে ট্যাক্স ফাইলিং শুরু হচ্ছে। তবে কংগ্রেসে একটি বিল নিয়ে সরকারি ও বিরোধী দলের মধ্যে আলোচনা চলছে। ওয়েজ এন্ড মিনস কমিটি ৭৮ বিলিয়ন ডলারের বাইপার্টিজান ট্যাক্স এগ্রিমেন্ট ৪০-৩ ভোটে পাস করেছে। তা কংগ্রেসের উভয় চ্যাম্বারে পাস হলে মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্তরা উপকৃত হবেন। যার মধ্যে রয়েছে চাইল্ড ক্রেডিট এর বিষয়টি। এতে বলা হয়েছে, ২০২৩ সালে ১৭ বছরের নীচের প্রত্যেক ছেলেমেয়ের জন্য ১৮ শত ডলার ট্যাক্স ক্রেডিট দেয়া হবে। ২০২৪ সালে হবে ১৯ শত ডলার। ২০২৫ সালে প্রত্যেক ছেলেমেয়ে ২ হাজার ডলার করে ট্যাক্স ক্রেডিট পাবে।

তিনি বলেন, ইনকাম লেভেল খুব কম থাকলে অনেকেই চাইল্ড ট্যাক্স ক্রেডিট পান না। এবার তা সংশোধন করা হচ্ছে। নামমাত্র ইনকাম থাকলেও নি¤œ আয়ের লোকরা চাইল্ডের জন্য ক্রেডিট পাবেন। ধারণা করা হচ্ছে এ মাসেই ডেমোক্র্যাট ও রিপাবলিক্যানরা বিলটির প্রশ্নে সমঝোতায় আসতে পারবেন। তা পাশ হলে প্রায় ২ কোটি ছেলেমেয়ের পরিবার উপকৃত হবেন। তিনি তাড়াহুড়া না করে সকল কাগজপত্র সংগহ করে ট্যাক্স ফাইল করার জন্য বাংলাদেশি কমিউনিটির প্রতি আহবান জানিয়েছেন। কংগ্রেসে বিলটির কি পরিণতি হয় তা দেখার পর ট্যাক্স ফাইলের জন্য কমিউিনিটির লোকজনের প্রতি তিনি অনুরোধ করেছেন। তিনি বলেছেন, যারা মার্কেট প্লেস থেকে হেলথ কেয়ার ইন্সুরেন্স কিনেছেন তাদেরকে অবশ্যই ১০৯৫ এ ফরমসহ ট্যাক্স ফাইল করতে হবে। এ’ছাড়া যে সকল ব্যবসায়ীর প্রতিষ্ঠানে ৫০ এর বেশি কর্মচারি রয়েছে তাদেরকে অবশ্যই প্রফেশনাল একাউনটেন্ট দিয়ে ট্যাক্স ফাইল করা উচিত।

 

Facebook Comments Box

Posted ৪:০৯ অপরাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com