রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস এর নতুন অফিস বাফেলোতে

মানব সেবার চেয়ে বড় কোনো আনন্দ আর নেইঃস্যার ড. আবু জাফর মাহমুদ

ডেস্ক রিপোর্ট   |   শনিবার, ০৬ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   70 বার পঠিত   |   পড়ুন মিনিটে

মানব সেবার চেয়ে বড় কোনো আনন্দ আর নেইঃস্যার ড. আবু জাফর মাহমুদ

নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির প্রথম হোম কেয়ার প্রতিষ্ঠান বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস ও অ্যালেগ্রা হোম কেয়ারের বাফেলো অফিসের কার্যক্রম শুরু হয়েছে। গত ২৯ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় বাফেলোর ৩১৭৮ বেইলি এভিনিউতে অফিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট ও সিইও, বীর মুক্তিযোদ্ধা, গ্লোবাল পিস অ্যামব্যাসেডর, স্যার ড. আবু জাফর মাহমুদ। সেসময় উপস্থিত ছিলেন বাফেলোর বাংলাদেশি কমিউনিটির গণ্যমাণ্য ব্যক্তিবর্গ। আবু জাফর মাহমুদ বলেন, বঙ্গোপসাগর পাড়ে সন্দ্বীপে আমার জন্ম। স্কুল বয়সে যখন বন্যায় জলোচ্ছাসে মানুষকে ভেসে যেতে দেখেছি, তখন শিখেছি কীভাবে উপদ্রুত মানুষকে আগলে নিতে হয়। বাড়ি, সমাজ বা ধর্মের কোনো বিভেদ সেখানে থাকতো না। সব মানুষ আমরা একাকার, একাত্ম হয়ে যেতাম। সেখান থেকেই ভালোবাসা ও আন্তরিকতার অনুশীলন করতে করতে কোটি কোটি মানুষকে নিরাপদ করা ও স্বাধীন বাংলাদেশ জন্ম দেয়ার প্রেরণা পেয়েছি। এই নিউইয়র্কেও যখন সতের বছর আগে আমি প্রথম আমার কমিউনিটির মানুষকে হোম কেয়ার শেখাই তখন বাল্যকালের নদীভাঙ্গা বা বন্যা কবলিত মানুষের পুণর্বাসন সেবার কথা মনে করেছি। মানবসেবার আন্দোলনের মধ্যে যেমন কোনো রাজনীতি খুঁজিনি, পরে হোম কেয়ার সেবার গোড়াপত্তন করতে গিয়েও তার মধ্যে কোনো ব্যবসা খুঁজিনি। মনে করেছি পৃথিবীতে মানুষ হিসেবে জন্ম নিয়ে মানব সেবার মধ্যে ডুব দেয়ার চেয়ে বড় কোনো আনন্দ আর নেই।

উদ্বোধনী অনুষ্ঠানে বাফেলোর বাংলাদেশি বেশ কয়েকটি কমিউনিটির প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। তারা বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে বীর মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদের জীবনের বিভিন্নমুখি অবদানের স্মৃতিচারণ করে বলেন, তিনি প্রায় ছয় দশক ধরে মানবতা ও দেশপ্রেমের জন্য কাজ করে চলেছেন। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তার অবদান অবিস্মরণীয়। সন্দ্বীপ তথা চট্টগ্রাম এমনকি বাংলাদেশের বিভিন্ন জনপদের মানুষই তার মানবিক সেবাকর্ম ও দেশপ্রেমের পক্ষে কাজ করতে দেখেছেন। তিনি নিউইয়র্কে হোম কেয়ার সেবা শুরু করে শুধু বহু প্রবীন মানুষেরই সেবার সযোগ করে দেননি শুধু, অগণিত বাংলাদেশির কাজের সুযোগ করে দিয়েছেন। উদ্যোক্তা হিসেবে গড়ে উঠেছেনও বহু মানুষ। সবমিলিয়ে বাংলাদেশি কমিউনিটিতে মানবসেবা ব্যবস্থাপনা, কর্মসংস্থান ও স্বাচ্ছন্দ জীবনের এক আলাদা গতি সষ্টি করেছেন আবু জাফর মাহমুদ। যা এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। এ জন্যই তিনি জাতিসংঘের তালিকাভূক্ত সংগঠন কর্তৃক বিশ্বশান্তির দূত উপাধি লাভ করেছেন।

অনেকের মধ্যে বক্তব্য রাখেন জনাব ফয়জুল্লাহ, বাংলাদেশি মার্চেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, আ শ ম আব্দুর রব নান্টু, জনাব মোস্তফা কামাল, কামালউদ্দিন, এডভোকেট কামালউদ্দিন, সাহাবুদ্দিন, মোহাম্মদ লিটন, মো. এবাদুল্লাহ, আবুল বাশার, এডভোকেট মোক্তাদির বিল্লাহ, জাফরুল ইসলাম জুয়েল, বিশিষ্ট রাজনীতিবিদ সমাজ সেবক আব্বাসউদ্দিন দুলাল, বাফেলো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জোবায়দুর রহমান খান, বিশিষ্ট সাংবাদিক সোহেল মাহমুদ, মোহাম্মদ শফিক, মোহাম্মদ শাহিদ সন্দ্বিপী প্রমুখ। উপস্থিত ছিলেন মাইটভাঙ্গা সমিতির মোহাম্মদ সেলিম, আতাউর রহমানসহ বাফেলোতে বসবাসকারী বিভিন্ন কমিউনিটির গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।  বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস ও অ্যালেগ্রা হোম কেয়ার ইনক এর অন্যতম ব্যবস্থাপক ওয়ালিদুল ইসলাম ও জয় বাংলাদেশ মিডিয়া ইনক্ এর আদিত্য শাহীনের পরিচালনায় অনুষ্ঠানে প্রতিষ্ঠানের নিউইয়র্ক অফিস থেকে রেজওয়ানুল হক তানজিব, জোবায়ের ফরহাদ, মোহাম্মদ আলী, বীর মুুক্তিযোদ্ধা সানাউল্লাহ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান তত্বাবধানে অনেকের মধ্যে ছিলেন বাফেলো অফিসে কর্মরত আজিমউদ্দিন, নাইমা সুলতানা, সিফা জাহান।

প্রধান অতিথি স্যার ড. আবু জাফর মাহমুদ বাফেলোতে বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস এর নতুন অফিসকে ‘কাচারি ঘর’ ঘোষণা করে বলেন, এই কাচারি ঘরে বাফেলোর সকল কমিউনিটি যে কোনো কার্যক্রম চালাতে পারবে। এ ঘোষণায় তাৎক্ষণিক ধন্যবাদ ও অভিনন্দন জানায় সন্দ¦ীপ এলায়েন্স। ড. আবু জাফর মাহমুদ সন্দ্বীপ কমিউনিটির নির্মানাধীন কবরস্তানে প্রতিষ্ঠানের পক্ষ থেকে অংশী হওয়ার কথা জানান। একইসঙ্গে তিনি বাফেলো শহরের বিভিন্ন কমিউনিটির যেকোনো কল্যানমুখি কাজে পাশে থাকারও আশাবাদ ব্যক্ত করেন। বাফেলো শহরের জীবন ব্যবস্থা ও অগ্রগতির সঙ্গে বাংলাদেশিদের অবদানকে আরো বেশি যুক্ত করার পক্ষে মত দিয়ে তিনি বলেন, আমেরিকা আমাদের সবার ভালো থাকার জন্য ভূমিকা রাখে। আমরা আমেরিকান হিসেবে তাদের সকল সুযোগ সুবিধা গ্রহণ করি, তাই আমরা যা কিছু করি, তার সঙ্গে আমেরিকাকে সামনে রাখি। তিনি উদ্বোধনী দিনে বাংলা সিডিপ্যাপ ও অ্যালেগ্রা হোম কেয়ার নিয়ে সর্বস্তরের মানুষের স্বতস্ফুর্ত সাড়া প্রসঙ্গে বলেন, আপনাদের হাত দিয়েই এই সেবাপ্রতিষ্ঠান এগিয়ে যাবে, আপনারাই থাকবেন মধ্যমনি হয়ে।
উল্লেখ্য, ইতোমধ্যে সন্দ্বীপ এলায়েন্স বাফেলোতে বাংলা সিডিপ্যাপ সার্ভিসেস এর নতুন অফিসের ‘কাচারি ঘর’ এ তাদের সাংগঠনিক কার্যক্রম করেছে।

Facebook Comments Box

Posted ৪:৩৭ অপরাহ্ণ | শনিবার, ০৬ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com