শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব হাত ধোয়া দিবসে লাইফবয়-ব্র্যাকের ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’ চালু

অর্থনীতি ডেস্ক   |   সোমবার, ১৬ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   196 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বিশ্ব হাত ধোয়া দিবসে লাইফবয়-ব্র্যাকের ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’ চালু

স্কুল শিক্ষার্থীদের জন্য ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’ নামের অভিনব কর্মসূচি চালুর মাধ্যমে ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ পালন করছে ইউনিলিভারের সাবানের ব্র্যান্ড লাইফবয়। দেশের শীর্ষস্থানীয় নিত্যব্যবহার্য ও ভোগ্যপণ্য (এফএমসিজি) উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠান ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল) এবং বেসরকারি সংস্থা ব্র্যাকের সঙ্গে যৌথ উদ্যোগে এই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মহামারি-পরবর্তী স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’টি তৈরির উদ্যোগ নিয়েছে ইউবিএল। এতে খেলার মাধ্যমে শিশুদের কোমল মনকে উজ্জীবিত করে হাতের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে।

আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পিইডিপি৪) অতিরিক্ত সচিব দিলীপ কুমার বণিক, বিশেষ অতিথি ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার ও ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ।

অতিথিরা স্কুল পরিদর্শন করে খেলাধুলা ও আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের হাত ধোয়ার সহজ অভ্যাস শেখানোর কার্যক্রমে অংশ নেন। চলতি বছর, লাইফবয় ও ব্র্যাক যৌথভাবে বাংলাদেশের ১ হাজার ৫০০ স্কুলে অংশগ্রহণমূলক ও আনন্দদায়ক উপায়ে শিশুদের হাত ধোয়ার অভ্যাস সম্পর্কে শেখাতে ৭ লাখ ৩০ হাজার শিক্ষার্থীর কাছে পৌঁছে গেছে।

‘বিহেভিয়র চেঞ্জ মডেল’ বা ‘অভ্যাস পরিবর্তন মডেল’ অনুসরণ করে ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’-এ কয়েক ধরনের খেলা অন্তর্ভুক্ত করা হয়েছে। এর মধ্যে রয়েছে সাপ, মই ও কাগজের ক্রিকেটের মতো জনপ্রিয় কিছু গেমস। এসব গেমস খেলার সময় সাবান দিয়ে হাত ধোয়া শেখা এবং তা অনুশীলন করার বিষয়টি সুকৌশলে শিশুদের নতুন করে ভাবতে উৎসাহিত করা হয়েছে।

‘ইউনিভার্সিটি অব শিকাগো মেডিকেল সেন্টার’-এর সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ২০১৯ সালে করোনা প্রাদুর্ভাবের আগে, মানুষের হাতের স্বাস্থ্যবিধি মেনে চলার হার ছিল ৫৪ দশমিক ৫ শতাংশ, ২০২০ সালের মার্চে তা সর্বোচ্চ ৯২ দশমিক ৮ শতাংশে উন্নীত হয় কিন্তু আগস্ট ২০২০ সালের মধ্যে তা কমে ৫১ দশমিক ৫ শতাংশে নেমে এসেছে। এতে হাতের স্বাস্থ্যবিধি অনুশীলনের হ্রাসের হারকে নির্দেশ করে এবং সকল আর্থসামাজিক প্রেক্ষাপটেই এ হ্রাসের হার লক্ষণীয়। বাংলাদেশেও অনুরূপ প্রবণতা দেখা গেছে।

হাত ধোয়ার অভ্যাসের এই উদ্বেগজনক হ্রাসের ফলে প্রতিরোধযোগ্য সংক্রমণ ও রোগে অনেক শিশু অসুস্থ হতে পারে। স্বাস্থ্যগত এ অসুস্থতা মোকাবিলা এবং বিশেষ করে শিশুদের মধ্যে নতুন করে হাত ধোয়ার অভ্যাস তৈরির প্রয়োজনীয়তা অনুধাবন করে লাইফবয়। এই ‘এইচ ফর হ্যান্ডওয়াশিং গেমস’ কর্মসূচি শিশুদের যথাযথভাবে হাতের পরিচ্ছন্নতার বিষয়ে শেখা এবং তা অনুশীলন করাকে অনুপ্রাণিত করার ক্ষেত্রে একটি অংশগ্রহণমূলক সমন্বিত সমাধান দিতে সক্ষম হবে।

১৯৯০-এর দশক থেকে বাংলাদেশে লাইফবয়ের একটি উল্লেখযোগ্য কাজের ক্ষেত্র হলো, হাত ধোয়ার আচরণ পরিবর্তন। ২০১১ সাল থেকে ১১ মিলিয়নেরও বেশি শিশুকে নিয়ে সরাসরি কাজ করেছে ‘লাইফবয় স্কুল প্রোগ্রাম’।

অতিরিক্ত সচিব দিলীপ কুমার বণিক বলেন, ‘দৈনন্দিন জীবনের প্রায় সব ধরনের কাজই হাত দিয়ে করতে হয়, তাই হাতের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের নিরাপদ ও নির্বিঘ্নে জীবন নিশ্চিতে হাত ধোয়ার বিকল্প নেই।’

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার বলেন, ‘বাংলাদেশের জন্য “ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন” (ওয়াশ) -সম্পর্কিত রোগগুলো সব সময়ই প্রকট সমস্যা হিসেবে বিবেচিত। সাম্প্রতিক বছরগুলোতে ডায়রিয়ার কারণে শিশুমৃত্যু ব্যাপক হারে কমলেও, পাঁচ বছরের কম বয়সী শিশুমৃত্যু হারের অন্যতম প্রধান কারণ এখনো ডায়রিয়া, প্রতি হাজারে যার সংখ্যা প্রায় ৬ জন।’

Facebook Comments Box

Posted ১২:৪১ অপরাহ্ণ | সোমবার, ১৬ অক্টোবর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com