শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিএলের প্লে অফের দৌড়ে যারা

খেলা ডেস্ক   |   শনিবার, ০৪ মে ২০২৪   |   প্রিন্ট   |   31 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আইপিএলের প্লে অফের দৌড়ে যারা

গত ২২ মার্চ থেকে শুরু হয়েছে সবচেয়ে জাকজমকপূর্ণ ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএল। গতবারের মতো এবারও আইপিএলে দল সংখ্যা ১০টি। লিগ পর্বে প্রতিটি দল খেলবে ১৪ টি করে ম্যাচ, সব মিলিয়ে ম্যাচ হবে ৭০টি। এরই মধ্যে ১০টি করে ম্যাচ খেলেছে ৮টি দল, ১১টি করে ম্যাচ খেলেছে দুটি দল।

তাই বলা যায় লিগ পর্বের শেষের দিকে আছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের জনপ্রিয় এই আসর। তাই এরই মধ্যে জমে উঠেছে আইপিএলের প্লে অফের দৌড়। শেষ পর্যন্ত চারটি দল নিশ্চিত করবে প্লে অফ। বাকি ৬ দল ছিটকে যাবে লিগ পর্ব থেকেই।

চলতি আইপিএলে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানের রয়েছে রাজস্থান। ১০ ম্যাচের ৮টিতে জিতে ১৬ পয়েন্ট স্যাঞ্জু স্যামসনের দলের, নেট রানরেট ০.৬২২। পয়েন্ট টেবিলে তার পরেই অবস্থান কলকাতা নাইট রাইডার্সের। ১০ ম্যাচের ৭টি জিতে ১৪ পয়েন্ট পেয়েছে তারা। শ্রেয়াস আইয়ারের নেতৃত্বাধীন দলের নেট রানরেট ১.০৯৮। তাই কোনো অঘটন না ঘটলে প্লে-অফ খেলতে যাচ্ছে রাজস্থান ও কলকাতা। যেহেতু দুই দলের হেড টু হেড ম্যাচ আছে সামনে, তাই তারা লড়াই করবে শীর্ষস্থানের জন্য।

তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকা দুই দলেরই পয়েন্ট সমান। দুটি দলই ১০টি করে ম্যাচ খেলেছে। লখনৌ সুপার জায়ান্টস এবং সানরাইজার্স হায়দরাবাদ ১২ পয়েন্ট করে পেয়েছে। যদিও নেট রানরেটে কিছুটা এগিয়ে লখনৌ, সানরাইজার্সের যেখানে ০.০৭২ সেখানে লখনৌর ০.০৯৪। ফলে এই চার দলের সব থেকে ভাল সুযোগ প্লে-অফে ওঠার। তবে নীচের দিকে থাকা দলগুলিও লড়াইয়ে রয়েছে। কারণ এখনও বেশ কয়েকটি ম্যাচ বাকি।

লখনৌ ও সানরাইজার্সের মাথা ব্যাথার কারণ হতে পারে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিটালস। ১০ ম্যাচের পাঁচটিতে জিতে ১০ পয়েন্ট নিয়ে তালিকার পাঁচে মুস্তাফিজের চেন্নাই। ষষ্ঠ স্থানে থাকা দিল্লি ক্যাপিটালসেরও পয়েন্ট ১০। তবে তারা ১১টি ম্যাচ খেলেছে।

সপ্তম এবং অষ্টম স্থানে রয়েছে পাঞ্জাব কিংস এবং গুজরাট টাইটান্স। দুই দলই ৮ পয়েন্ট করে পেয়েছে। ১০টি করে ম্যাচ খেলেছে দুটি দলই। এই দুই দলই প্রথম চারে উঠার চেষ্টা করবে, তবে কঠিন লড়াই এই দুই দলের সামনে।

পয়েন্ট টেবিলে নাজুক অবস্থানে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ১১ ম্যাচের মধ্যে মাত্র ৩টি জিতে ৬ পয়েন্ট পেয়ে নবম অবস্থানে হার্দিক পান্ডিয়ারা। শেষ তিনটি ম্যাচ জিতলেও হার্দিকদের প্লে-অফে যাওয়া প্রায় অসম্ভব। একই অবস্থা কোহলিদেরও, ১০ ম্যাচ খেলে মাত্র ৩ জয়ে তালিকার তলানিতে অবস্থান তাদের। এই দলের জন্য কার্যত অসম্ভব প্লে অফের টিকিট পাওয়া।

Facebook Comments Box

Posted ১২:১২ অপরাহ্ণ | শনিবার, ০৪ মে ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com