শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছর পালিয়ে ছিলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোহাম্মদ আলী

অপরাধ ডেস্ক   |   সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   109 বার পঠিত   |   পড়ুন মিনিটে

১০ বছর পালিয়ে ছিলেন মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোহাম্মদ আলী

একাত্তরের মুক্তিযুদ্ধে গাইবান্ধায় মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আবু মুসলিম মোহাম্মদ আলীকে (৭০) গ্রেপ্তার করেছে র‌্যাব-৩। প্রায় ১০ বছর পলাতক ছিলেন তিনি। গতকাল রোববার রাজধানীর ডেমরা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁর বাড়ি গাইবান্ধার সুন্দরগঞ্জ থানার পূর্ব ঝিনিয়া গ্রামে।

র‌্যাব জানায়, আবু মুসলিম মোহাম্মদ আলী ১৯৭১ সালে ইসলামী ছাত্র সংঘের অন্যতম সংগঠক এবং সুন্দরগঞ্জ থানা জামায়াতে ইসলামীর সদস্য ছিলেন। একাত্তরে শান্তি কমিটির গাইবান্ধা জেলাপ্রধান মওলানা মমতাজ উদ্দিনের নেতৃত্বে এলাকায় হত্যা, অপহরণ, নির্যাতন ও লুটপাট চালিয়েছেন তিনি। একাত্তরের ৯ অক্টোবর আবু মুসলিমের নেতৃত্বে কয়েকজন রাজাকার এবং পাকিস্তানি হানাদার বাহিনী মালিবাড়ি গ্রামের গণেষ চন্দ্র বর্মনের বাড়িতে হামলা করে লুটপাট চালান। আগুন দিয়ে ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হয়। গণেষ চন্দ্র বর্মনকে ধরে নিয়ে গিয়ে পিটিয়ে খুন করে মৃতদেহের সঙ্গে ইট ও পাথর বেঁধে নদীতে ডুবিয়ে দেন।

ওইদিন একই এলাকার আকবর আলীকে ক্যাম্পে নিয়ে হত্যা করা হয়। আকবর আলীর ছেলে আনিছুর রহমান বাদী হয়ে ২০১৩ সালে গাইবান্ধার আদালতে আবু মুসলিমসহ কয়েকজনের নামে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলা করেন।

মামলাটি ২০১৪ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। মামলার পরই আবু মুসলিম আত্মগোপনে চলে যান। ২০১৭ সালে আবু মুসলিমসহ অপর পাঁচ আসামিকে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

Facebook Comments Box

Posted ১২:১০ অপরাহ্ণ | সোমবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com