রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক কাগজকে মোহাম্মদ চিশতি সিপিএ

৩ সন্তানসহ প্রতি পরিবার ট্যাক্স রিটার্ন পাবেন ১২ হাজার ২৩০ ডলার

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৬ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   183 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৩ সন্তানসহ প্রতি পরিবার ট্যাক্স রিটার্ন  পাবেন ১২ হাজার ২৩০ ডলার

 

জানুয়ারির শেষ সপ্তাহে ট্যাক্স ফাইলিং শুরু হচ্ছে। ইন্টারনাল রেভিনিউ সার্ভিস (আইআরএস) আভাস দিয়ে বলেছে, ২২, ২৩ বা ২৪ জানুয়ারি নাগাদ ২০২৩ সালের জন্য ট্যাক্স ফাইলিং শুরু করা যাবে। তবে আনুষ্ঠানিক ঘোষণা আসছে সহসাই। কোটি কোটি আমেরিকান তাদের ইনকাম ট্যাক্স ফাইলের জন্য অপেক্ষা করছেন। প্রতি বছর এ সময় তারা ট্যাক্স রিটার্ন পেয়ে থাকেন। বিশেষ করে মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্তরা তীর্থের কাকের মতো তাকিয়ে থাকেন কত ডলার ফেরত পাবেন। অনেকে ট্যাক্স ফাইল করার আগেই হিসেব নিকেষ করতে থাকেন। সম্ভাব্য রিটার্নের অর্থ নিয়ে অনেকই ভবিষ্যৎ পরিকল্পনা শুরু করে দেন। সন্তানসহ যারা যৌথভাবে ট্যাক্স ফাইল করেন তাদের প্রত্যাশা থাকে চাইল্ড ক্রেডিট হিসেবে মোটা একটি অংকের।
এ বছর প্রত্যেক চাইল্ডের জন্য (১৭ বছরের নীচে) ২ হাজার ডলার করে ক্রেডিট পাওয়া যাবে। যাদের ৩ জন সন্তান রয়েছে তারা আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট পাবেন ৭, ৪৩০ডলার। এতে ৩ সন্তানসহ ৫ সদস্যের একটি পরিবার সর্বোচ্চ ১২,২৩০ ডলার রিফান্ড পেতে পারেন। ২ বাচ্চা যাদের তারা পাবেন ১০,২৩০ ডলার। যাদের বাচ্চা নেই তারাও ৬০০ ডলার আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট পেতে পারেন।
মোহাম্মদ চিশতি একজন প্রফেশনাল একাউট্যান্ট। দীর্ঘদিন ধরে ট্যাক্স সার্ভিসসহ বিভিন্ন ক্ষেত্রে কমিউিনিটির সেবা দিয়ে আসছেন। পেশাদার একাউটেন্ট চিশতি ব্যাচেলর ডিগ্রী অর্জন করেছেন অস্ট্রেলিয়ার ইউনিভারসিটি অব টেকনোলোজি সিডনী থেকে। লং আইল্যান্ড ইউনিভিারসিটি থেকে একাউন্টিং এর ওপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। তিনি নিউইয়র্ক বাংলাদেশি লায়ন্স ক্লাবের একজন সক্রিয় সদস্য। আমেরিকার প্রেস্টিজিয়াস কলেজ ব্রাকলিতে একাউন্টিং এর ওপর শিক্ষকতা করছেন। বাংলাদেশি কমিউনিটিকে সেবা প্রদানে প্রতিষ্ঠা করেছেন চিশতি সিপিএ পিসি। সততার সাথে ট্যাক্স ফাইলিংসহ একাউন্টিং বিষয়ে সেবা দিয়ে আসছেন। বাংলাদেশির প্রিয় এলাকা জ্যাকসন হাইটসের ৭৩১৯ ব্রডওয়ে, কুইন্সে তার অফিস। টেলিফোন নাম্বার ৯১৭ ৮৩২ ৭৭৮৫। তার একাউন্টিং ও ট্যাক্স সার্ভিস অফিস সারা বছরই গ্রাহকদের সেবা দিয়ে থাকে। নিউ ইয়র্ক কাগজকে তিনি ট্যাক্স ফাইলিং নিয়ে এক সাক্ষাৎকার প্রদান করেন।

Chishti CPA P.C.No photo description available.No photo description available.

চিশতি একাউন্টিং এন্ড ট্যাক্স সার্ভিস এর কর্ণধার মোহাম্মদ চিশতি বলেন, অনেক বাংলাদেশি এই ট্যাক্স সিজনের জন্য সারা বছর অপেক্ষা করেন। বছরের শুরুতেই তারা একটি ভালো এমাউন্ট পান ট্যাক্স রিফান্ড হিসেবে। যাদের একাধিক সন্তান রয়েছে তাদের প্রাপ্তি আরও বেড়ে যায়। তিনি বলেন, সিঙ্গেল ফাদার,মাদার বা যৌথভাবে ট্যাক্স ফাইল করলে তারা প্রতি সন্তানের জন্য ২ হাজার ডলার করে চাইল্ড ট্যাক্স ক্রেডিট পাবেন। তবে একক ট্যাক্স ফাইলে সর্বোচ্চ ২ লাখ ও যৌথ ফাইল করলে সর্বোচ্চ ইনকাম ৪ লাখ ডলারের নীচে থাকতে হবে। সিপিএ চিশতি বলেন, প্রফেশনাল ট্যাক্স ফাইলার দিয়ে ট্যাক্স ফাইল করা উচিৎ। যারা সার্বক্ষনিক এই পেশার সাথে জড়িত তাদের দিয়ে ট্যাক্স ফাইল করুন। এতে সারা বছরই তারা সেবা পাবেন। অনেকে ৩ মাসের জন্য ট্যাক্স ফাইলের অফিস খুলে বসেন। এতে একজন কাস্টামার পরে কোন ঝামেলায় পড়লে তাদের খুঁজে পাওয়া যায় না। চিশতে বলেন, তাড়াহুড়ার কিছু নেই। সকল কাগজপত্র সংগ্রহ করেই ট্যাক্স ফাইল করা উচিত। কোন কারনে আইআ্রএস এর অডিটে পড়লে এইসব ডকুমেন্টস ঝামেলা মোকাবেলায় সহায়তা করে। আর ট্যাক্স ফাইল চলে ১৫ এপ্রিল পর্যন্ত। অনেক সময় আইআরএস ফাইলের মেয়াদ বাড়িয়েও দেয়। তাই সময় নিয়ে সবাইকে ট্যাক্স ফাইল করা উচিৎ হবে বলে মনে করি।

Facebook Comments Box

Posted ৩:২৩ অপরাহ্ণ | শনিবার, ০৬ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com