মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসবিসি-আইবিএ বিজনেস কেইস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন আইবিএ

অর্থনীতি ডেস্ক   |   শনিবার, ১৩ মে ২০২৩   |   প্রিন্ট   |   168 বার পঠিত   |   পড়ুন মিনিটে

এইচএসবিসি-আইবিএ বিজনেস কেইস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন আইবিএ

দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড (এইচএসবিসি) বাংলাদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) সম্প্রতি ‘বিজনেস কেইস কম্পিটিশন ২০২৩’-এর চূড়ান্ত প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করেছে।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)-এর ‘টিম খিচুড়ি’। প্রতিযোগিতায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর ‘টিম নেভিগেটরস’ রানারআপ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ (এফবিএস)-এর ‘টিম টেকিং ওভার’ সেকেন্ড রানারআপ হয়েছে।

এ বছর বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ের ১৬০ জন ছাত্র-ছাত্রী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এই উদ্যোগটি এইচএসবিসি-র এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ফিউচার স্কিলস প্রোগ্রামের অন্তর্ভুক্ত। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের ক্লাসরুম ভিত্তিক পড়াশুনা থেকে বেরিয়ে এসে ছাত্র-ছাত্রীদের প্রকৃত পরিস্থিতি বা ব্যবসায়িক সমস্যা সমাধানের মাধ্যমে ব্যবসায়িক দক্ষতা ও জ্ঞান প্রদানে সহায়তা ও প্রশিক্ষণ দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মো. নাছের। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব উর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ মোমেন।

এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী মো. মাহবুব উর রহমান বলেন, ‘বিজনেস কেইস কম্পিটিশন বাংলাদেশের অগ্রগামী ছাত্র-ছাত্রীদের আন্তর্জাতিক পর্যায়ে প্রতিভা প্রমাণের একটি মঞ্চ। পরবর্তী প্রজন্মের শিক্ষার্থীদের ভবিষ্যৎ দক্ষতায় সমৃদ্ধ করতে এবছর দশ বছর পূর্ণ করলো এই উদ্যোগ। এই প্রতিযোগিতার মধ্যে দিয়েই আমাদের ভবিষ্যৎ ব্যবসায়িক উদ্যোক্তা তৈরি হবে, যাঁরা বাংলাদেশকে আরো সামনে এগিয়ে নিয়ে যাবে।’

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন ড. অনিল কুমার দাস, ন্যাশনাল কনসালটেন্ট (প্রোগ্রাম), ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন, জাতিসংঘ; উজমা চৌধুরী, ডিরেক্টর, প্রাণ-আরএফএল গ্রুপ; সৈয়দ জাভেদ নূর, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং মো. জাহিদুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক, ব্যায়ার ক্রপসায়েন্স লিমিটেড।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, রানারআপ ও সেকেন্ড রানারআপ দলকে যথাক্রমে ২ লাখ, ১ লাখ ও ৫০ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হয়েছে। বাংলাদেশ ছাড়াও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে হংকং, ভারত, ইন্দোনেশিয়া, মেইনল্যান্ড চায়না, জাপান, কোরিয়া, মালয়েশিয়া ও মরিশাস বিজনেস কেইস কম্পিটিশন আয়োজন করে থাকে। বাংলাদেশ বিজয়ী দল হংকং-এ অনুষ্ঠিত রিজিওনাল কম্পিটিশনে অন্যান্য দেশের দলের সঙ্গে প্রতিযোগিতার সুযোগ পাবে। সংবাদ বিজ্ঞপ্তি।

Facebook Comments Box

Posted ১২:৫৭ অপরাহ্ণ | শনিবার, ১৩ মে ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com