শনিবার ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বদলে যাওয়া নেপালের সামনে বাংলাদেশ

খেলা ডেস্ক   |   রবিবার, ১৬ জুন ২০২৪   |   প্রিন্ট   |   25 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বদলে যাওয়া নেপালের সামনে বাংলাদেশ

নেপাল না জিতেও জিতে গেছে– দেশটির সমর্থকরা এ দাবি করতেই পারেন। কিংসটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ ক্রিকেট খেলে ১ রানে হেরেছে তারা। দক্ষিণ এশিয়ার এই দলের বিপক্ষে কাল বাংলাদেশের ম্যাচ। যে ম্যাচের সম্ভাব্য ফল নিয়ে কাটাছেঁড়া হচ্ছে ছুরি-কাঁচি ছাড়াই। বাংলাদেশ নেপালের কাছে কত রানে হারলে এবং শ্রীলঙ্কার বিপক্ষে কত রানের ব্যবধানে নেদারল্যান্ডস জিতলে ‘ডি’ গ্রুপ থেকে ডাচরা সুপার এইটে যেতে পারে– এটাই বিশেষজ্ঞদের আলোচ্য বিষয়। কারণ শুক্রবার সেন্ট ভিনসেন্টের কিংসটাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলেছে নেপাল।

বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে পয়েন্ট ও রানগড় দুইভাবেই নেদারল্যান্ডসের চেয়ে এগিয়ে বাংলাদেশ। বড় কোনো অঘটন না হলে সুপার এইটে দক্ষিণ আফ্রিকার সঙ্গীও হতে পারে তারা। যদি-কিন্তুর যে চর্চা, তাতে বলা হচ্ছে– নেদারল্যান্ডস প্রথমে ব্যাট করে ১৪০ রান করে ৫৩ রানে জয় পেলে সুপার এইটে খেলবে। বাংলাদেশ নেপালের কাছে ৩৮ রানে হারলে এবং শ্রীলঙ্কাকে ১৫ রানে হারালে নেদারল্যান্ডস উন্নীত হবে সেরা আটে। পরাজয়ের ব্যবধান কম হলে বা নেদারল্যান্ডস কম রানে জিতলে বাংলাদেশ খেলবে দ্বিতীয় রাউন্ডে। এই জটিল সমীকরণ মেনে ক্রিকেট চলে না। বাংলাদেশের ক্রিকেটাররা খেলবেন নেপালকে হারিয়ে পূর্ণ পয়েন্ট অর্জনের লক্ষ্যে।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার কাছে হার এবং নেপালের বিপক্ষে বৃষ্টিতে পরিত্যক্ত ম্যাচে শ্রীলঙ্কার বিশ্বকাপ শেষ হয়ে গেছে। নেদারল্যান্ডসের বিপক্ষে তাদের শেষ ম্যাচটি আনুষ্ঠানিকতা মাত্র। তেমনি পরিত্যক্ত ম্যাচ থেকে ১ পয়েন্ট অর্জন নেপালকে যেভাবে চাঙ্গা রেখেছিল, দক্ষিণ আফ্রিকার কাছে লড়াকু পরাজয়ে তাতে ভাটার টান দেখা দিতে পারে। কারণ দ্বিতীয় পরাজয়ে তাদেরও বিশ্বকাপ শেষ। বাংলাদেশের বিপক্ষে কাল তারাও বিশ্বকাপের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে। শ্রীলঙ্কা ও নেপাল উভয় দল বিদায়ী ম্যাচে জয়ী হলে ৪ পয়েন্ট নিয়ে সুপার এইটে বাংলাদেশ। যদিও বাংলাদেশ দল বিষয়গুলোকে এভাবে দেখছে না। তাদের ভাবনায় শুধুই জয়। বাংলাদেশ অধিনায়ক জানান, ‘টি২০ ক্রিকেট নির্দিষ্ট দিনের খেলা। ভালো খেলা দলই জিতবে। আমরা নিজেদের নিয়ে ভাবছি।’ এই সংস্করণে একবারই নেপালের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০১৪ সালের টি২০ বিশ্বকাপে ৮ উইকেটে জিতেছিল তারা। নেপালকে হারালেই জয়ের দিক দিয়ে সেরা বিশ্বকাপ হবে। কারণ এক বিশ্বকাপে কখনোই তিনটি ম্যাচ জেতেনি টাইগাররা।

Facebook Comments Box

Posted ৬:২৮ পূর্বাহ্ণ | রবিবার, ১৬ জুন ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com