বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬ কোটি ডলার তহবিল সংগ্রহ এডিবি’র

অর্থনীতি ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৩ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   70 বার পঠিত   |   পড়ুন মিনিটে

রামপুরা-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬ কোটি ডলার তহবিল সংগ্রহ এডিবি’র

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬১ মিলিয়ন (২৬ কোটি ১০ লাখ) ডলার তহবিল সংগ্রহ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি এ তথ্য জানিয়েছে।

এডিবি বাংলাদেশ সরকারের এই এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের লেনদেন উপদেষ্টা। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রকল্পের নির্মিতব্য এই চার লেনের এক্সপ্রেসওয়েটি সাড়ে ১৩ কিলোমিটার দীর্ঘ। এডিবি প্রকল্পের বেসরকারি খাতের মূলধন সংগ্রহ করেছে।

২৬১ মিলিয়ন ডলারের মধ্যে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না, ডিবিএস ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশে অবস্থিত ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড নামের একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান থেকে ১৯৩ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে এডিবি। বাকি বাকি ৬৮ মিলিয়ন ডলার ইক্যুইটি কন্ট্রিবিউশন হিসেবে স্পন্সর থেকে সংগ্রহ করা।

এডিবির মার্কেট ডেভেলপমেন্ট অফিসের প্রধান ক্লিও কাওয়াওয়াকি বলেন, এই এক্সপ্রেসওয়ের ডিজাইন, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বেসরকারি খাতের অংশীদারদের প্রস্তুত করা, বাজারজাতকরণ ও আকৃষ্ট করতে বাংলাদেশের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে আমরা কাজ করেছি।

নতুন এই এক্সপ্রেসওয়ে ঢাকা-চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, সিলেটসহ দক্ষিণ-পূর্ব জেলাগুলোর মধ্যে যোগাযোগ সহজ করবে এবং যাতায়াতের সময় কমাবে বলে উল্লেখ করেছেন ক্লিও কাওয়াওয়াকি।

Facebook Comments Box

Posted ৮:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ আগস্ট ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com