সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিমের বাজার আবার চড়েছে

অর্থনীতি ডেস্ক   |   মঙ্গলবার, ০৯ মে ২০২৩   |   প্রিন্ট   |   121 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ডিমের বাজার আবার চড়েছে

সোনালি মুরগির দাম এখন কিছুটা কমতির দিকে। তবে চড়েছে ডিমের বাজার। গত এক সপ্তাহে ডজনে বেড়েছে ১৫ টাকা পর্যন্ত। খুচরা ব্যবসায়ীদের দাবি, ঈদের পর ডিমের চাহিদা বাড়লেও সেভাবে জোগান বাড়েনি। এ কারণে দাম ঊর্ধ্বমুখী।

বড় বাজারের চেয়ে ছোট বাজারে ডিমের দাম তুলনামূলক বেশি। গতকাল সোমবার ঢাকার কারওয়ান বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ফার্মের প্রতি ডজন বাদামি ডিম ১৪০ টাকা আর সাদা ডিম ১২৫ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। তবে ছোট বাজার ও মহল্লায় দাম আরেকটু বেশি। রাজধানীর মগবাজার, সিদ্ধেশ্বরী, তেজকুনিপাড়াসহ কয়েকটি এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, বাদামি ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা দরে। আর বিক্রেতারা সাদা ডিমের দাম রাখছেন ১৩০ থেকে ১৩৫ টাকা। অথচ সপ্তাহখানেক আগেও বাদামি ডিম বিক্রি হয়েছে ১৩০ টাকার আশপাশে।

ডিমের দাম বাড়ার চিত্র দেখা গেছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দৈনন্দিন প্রতিবেদনেও। সংস্থাটি বলছে, গতকাল ঢাকার বাজারে প্রতি হালি (চারটি) ডিম বিক্রি হয়েছে ৪৭ থেকে ৫০ টাকায়। সেই হিসাবে প্রতি ডজনের দাম দাঁড়ায় ১৪১ থেকে ১৫০ টাকা। টিসিবির তথ্য বলছে, গত এক সপ্তাহে ৯ শতাংশের বেশি বেড়েছে ডিমের দাম। অবশ্য এক বছরের ব্যবধানে এ হার আরও বেশি। এ সময় দাম বেড়েছে প্রায় ৩২ শতাংশ।

দাম বাড়ার যথাযথ জবাব মিলছে না ব্যবসায়ীদের কাছ থেকে। তবে খুচরা ব্যবসায়ীরা বলছেন, রোজায় ডিমের চাহিদা কিছুটা কম ছিল। ঈদের পর চাহিদা বেড়েছে। পাইকারি বাজারে সেই হারে সরবরাহ বাড়েনি। এ কারণে দাম বাড়তির দিকে রয়েছে।

কারওয়ান বাজারের ডিম বিক্রেতা শাহ আলম বলেন, চাহিদা বাড়লে পাইকাররা দাম বাড়িয়ে দেন। সে কারণে খুচরা বিক্রেতাদেরও বাড়তি দরে বিক্রি করতে হয়। পাঁচ-ছয় দিন ধরেই ডিমের দাম বাড়ছে বলে জানান তিনি।

Facebook Comments Box

Posted ১২:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ মে ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com