সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পণ্যমূল্য বাড়ার জন্য চাঁদাবাজিও দায়ী

অর্থনীতি ডেস্ক   |   রবিবার, ১৬ এপ্রিল ২০২৩   |   প্রিন্ট   |   65 বার পঠিত   |   পড়ুন মিনিটে

পণ্যমূল্য বাড়ার জন্য চাঁদাবাজিও দায়ী

বিপণন ব্যবস্থার দুর্বলতার কারণে কৃষক উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য পাচ্ছেন না। কিন্তু ভোক্তাকে বেশি দামে পণ্য কিনতে হচ্ছে। পণ্যমূল্য বৃদ্ধির জন্য মধ্যস্বত্বভোগী ছাড়াও পরিবহন ভাড়া ও রাস্তায় চাঁদাবাজিও দায়ী। এসব বিষয়ে নাগরিক সমাজের প্রতিবাদ অপর্যাপ্ত। তবে গণমাধ্যম অনিয়মের বিপক্ষে সরব ভূমিকা পালন করে আসছে।

শনিবার বাংলাদেশ চলচিত্র উন্নয়ন করপোরেশনে পণ্যমূল্য বৃদ্ধির কারণ নিয়ে আয়োজিত এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান এসব কথা বলেন। প্রতিযোগিতা অনুষ্ঠানটির আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। সভাপতিত্ব করেন আয়োজক ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

এএইচএম সফিকুজ্জামান আরও বলেন, ভোজ্যতেল, চিনিসহ কয়েকটি পণ্য চার থেকে পাঁচটি বড় করপোরেট কোম্পানি নিয়ন্ত্রণ করছে। তারা যাতে অন্যায্যভাবে পণ্যের দাম বাড়াতে না পারে, সেদিকে সরকারের নজরদারি রয়েছে। যেসব করপোরেট কোম্পানি অতিমুনাফার জন্য পণ্যের দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করছে, গোয়েন্দা সংস্থার মাধ্যমে তাদের তালিকা সরকারের উচ্চপর্যায়ে দেওয়া হয়েছে। বড় কোম্পানির আধিপত্যের কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। পণ্য মজুতসহ অন্যায়ভাবে দাম বাড়ানোর কারণে প্রতিযোগিতা কমিশনে ৫৩টি মামলা চলমান।

তিনি উল্লেখ করেন, আমাদের দেশে গরুর মাংসের কেজি ৮০০ টাকা হলেও ভারত, পাকিস্তানসহ প্রতিবেশী দেশে কেজিপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা কম দামে বিক্রি হচ্ছে। তবে অভ্যন্তরীণ বাজারে পণ্যের দাম বাড়ার জন্য ভোক্তাদের অনিয়ন্ত্রিত আচরণও দায়ী। বর্তমানে প্রচলিত আইনের সীমাবদ্ধতার কারণে মজুতদার ও অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। তবে মজুতদার ও অসাধু ব্যবসায়ীদের সর্বোচ্চ শাস্তির বিধান রেখে নতুন আইনের খসড়া তৈরি করা হয়েছে।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, পণ্যমূল্য বৃদ্ধির জন্য বৈশ্বিক পরিস্থিতিকে দায়ী করা হলেও প্রকৃতপক্ষে সুশাসনের অভাব এবং সরকারি সংস্থাগুলোর অদক্ষতা ও সমন্বয়হীনতাও এর জন্য দায়ী। বাজার নিয়ন্ত্রণের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা দুর্নীতি। মধ্যস্বত্বভোগীরা সবসময়ই সিন্ডিকেটের মাধ্যমে জনগণকে প্রতারিত করে থাকে।

তিনি পণ্যমূল্য নিয়ন্ত্রণে ১০ দফা সুপারিশ উপস্থাপন করেন। এসব সুপারিশের মধ্যে রয়েছে– বিএসটিআই, কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিদপ্তর, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোর সমন্বিত বাজার পরিদর্শন ও পরিবীক্ষণ কৌশল নির্ধারণ, পণ্যের মজুত, ইচ্ছাকৃত দাম বাড়ানোর মতো ঘটনা পুনরাবৃত্তি রোধে ব্যবসায়ী সমিতিগুলোর জবাবদিহিতার মধ্যে নিয়ে আসা, এলাকাভিত্তিক বাজার মনিটরিং কমিটি গঠন, পণ্যমূল্য নিয়ন্ত্রণে শুধু টিসিবির মাধ্যমে স্বল্পমূল্যে পণ্য সরবরাহ না করে বর্তমান প্রেক্ষাপটে এক কোটি পরিবারকে রেশন কার্ডের মাধ্যমে স্বল্পমূল্যে পণ্য সরবরাহের ব্যবস্থা করা, পণ্যের নিরাপদ সাপ্লাই চেইন নিশ্চিত করার জন্য স্থানীয় প্রশাসন ও স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা ইত্যাদি।

‘বর্তমান বৈশ্বিক পরিস্থিতিই দ্রব্যমূল্য বৃদ্ধির প্রধান কারণ’ শীর্ষক ছায়া সংসদে ব্র্যাক বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এসএম মোর্শেদ, অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের বিজনেস এডিটর উম্মান নাহার আজমী, একাত্তর টিভির বিজনেস প্রোগ্রাম হোস্ট সাংবাদিক জুলিয়া আলম, দৈনিক প্রথম আলোর অর্থনৈতিক রিপোর্টার আরিফুর রহমান প্রমুখ। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র দেওয়া হয়।

Facebook Comments Box

Posted ২:০৬ অপরাহ্ণ | রবিবার, ১৬ এপ্রিল ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com