মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী মার্চে ঢাকায় বিজনেস সামিট, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

অর্থনীতি ডেস্ক   |   শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   81 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আগামী মার্চে ঢাকায় বিজনেস সামিট, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দেশের অর্থনীতির গতি এবং বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে বিশ্ব দরবারে তুলে ধরার পাশাপাশি দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে বিজনেস সামিট বা ব্যবসা সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনটি প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন উপলক্ষ্যে এই সামিটের আয়োজন করা হচ্ছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হতে যাওয়া তিন দিনব্যাপী এ সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এ সময় এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, আমিন হেলালী, সালাউদ্দিন আলমগীর, হাবীব উল্লাহ ডন, পলিসি এপচেঞ্জ অব বাংলাদেশের চেয়ারম্যান এবং বাংলাদেশ বিজনেস সামিটের প্রধান কারিগরি উপদেষ্টা ড. এম. মাশরুর রিয়াজ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি বলেন, মার্চের ১১ থেকে ১৩ তারিখ পর্যন্ত এ তিন দিন হবে সামিট। এ সামিটে দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে দেশি-বিদেশি উদ্যোক্তা, বিনিয়োগকারী, উদ্ভাবক, নীতিনির্ধারক, বাজার বিশ্নেষক এবং আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানগুলোর কাছে তুলে ধরতে এই আয়োজন। একই সঙ্গে প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করবে এফবিসিসিআই। একই সঙ্গে ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো-২০২৩’ এবং ‘বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ এর আয়োজন করা হচ্ছে।

২০০৮ সালের ৯০ বিলিয়ন ডলারের অর্থনীতি বেড়ে ৪৭০ বিলিয়নে দাঁড়িয়েছে। আগামীতে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে যাচ্ছে বাংলাদেশ- এমন তথ্য জানিয়ে জসিম উদ্দিন জানান, এখনই সময় বাংলাদেশকে ব্র্যান্ডিং করার। ট্রিলিয়ন ডলারের অর্থনীতির পথে যাত্রাকে ত্বরানিত করা। সেজন্য বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্নেষক এবং নীতিনির্ধারকদের নিয়ে অনুষ্ঠিত হবে ৩টি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা, বিটুবি মিটিং, নেটওয়ার্কিং সেশন ইত্যাদি। এতে অংশ নেবেন বিশ্বের ১২ থেকে ১৫টি দেশের মন্ত্রী। কয়েকটি বৈশ্বিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং উচ্চ পদস্থ কর্মকর্তারাও অংশ নেবেন।

বাংলাদেশ এখন বিদেশি বিনিয়োগের জন্য প্রস্তুত, উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, বিদ্যুৎ, গ্যাস ও অবকাঠামো উন্নয়নে কাজ চলছে। বাংলাদেশে বিদেশি কোম্পানিগুলো ব্যবসায় সাফল্য পেয়ে আরও বেশি বিনিয়োগ করছে। সামিটে দেশে উৎপাদিত সেরা পণ্যগুলোকে সামিটে উপস্থাপনের পাশাপাশি অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যে বিশেষ অবদানের জন্য উদ্যোক্তাদের মধ্যে ‘বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ সম্মাননা দেওয়া হবে।

এ ছাড়া সামিটে ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’ আয়োজনের মাধ্যমে ৩০টি প্যাভিলিয়নে টেক্সটাইল, কৃষি প্রক্রিয়াজাত খাবার, চামড়া, সিরামিক, পাট এবং হস্তশিল্পসহ দেশের সম্ভাবনাময় বিভিন্ন খাতের পণ্য এবং পরিষেবা প্রদর্শন করা হবে। সামিটে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন ব্যবসায়িক পরিবেশ, বিনিয়োগের সুযোগ এবং ভবিষ্যতের টেকসই উন্নয়নের উপর প্রচারণা চালাবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, এক সঙ্গে গ্যাস-বিদ্যুতের দাম বেশি বাড়ানো হয়েছে। এতে ব্যবসায়ীদের ওপর চাপ পড়ছে। ফলে জিনিসপত্রের দামও বেড়েছে। এ কারণে যিনি আগে পাঁচ কেজি কিনতেন তিন এখন কেনেন তিন কেজি। এ ছাড়া ব্যাংকে সুদ হার বাড়লে বিনিয়োগ কমে যাবে বলেও মনে করেন তিনি।

সামিটে অংশ নিতে ব্যবসায়ীসহ আগ্রহীদের (https://bdbusinesssummit.com/) ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে।

Facebook Comments Box

Posted ২:৩৪ অপরাহ্ণ | শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com