সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকিং ডিপ্লোমা ছাড়া পদোন্নতি নয়

অর্থনীতি ডেস্ক   |   বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   92 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ব্যাংকিং ডিপ্লোমা ছাড়া পদোন্নতি নয়

ব্যাংকিং ডিপ্লোমার দুই পর্ব উত্তীর্ণ হওয়া ছাড়া সিনিয়র অফিসার বা সমমানের পরবর্তী পদে পদোন্নতি দেওয়া যাবে না। আগামী বছরের জানুয়ারি থেকে সব ব্যাংকের পদোন্নতির ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে এ নীতিমালা মানতে হবে। এতদিন ব্যাংকিং ডিপ্লোমা উত্তীর্ণদের জন্য নির্দিষ্ট একটি নম্বর বরাদ্দের বিধান থাকলেও পদোন্নতির জন্য তা বাধ্যতামূলক ছিল না। গতকাল বুধবার এ-সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকে পাঠানো হয়।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বাড়াতে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব পাস বাধ্যতামূলক করা হলো। তবে ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্নিষ্ট নয় এমন পদে এ নির্দেশনা প্রযোজ্য হবে না। এ ক্ষেত্রে ডাক্তার, প্রকৌশলী, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল ও আইটি প্রফেশনের সংশ্নিষ্ট কর্মকর্তা এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের কথা উল্লেখ করা হয়েছে।

একটি সময় পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমার কোনো গুরুত্ব ছিল না। তবে ২০২০ সালের অক্টোবরে এক নির্দেশনার মাধ্যমে অফিসার থেকে মহাব্যবস্থাপক ও সমমানের পদ পর্যন্ত পদোন্নতিতে বরাদ্দ করা মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমার জন্য একটি নম্বর বরাদ্দ রাখার নির্দেশনা দেওয়া হয়। এ ক্ষেত্রে প্রথম পর্বের তুলনায় আবশ্যিকভাবে দ্বিতীয় পর্বে বেশি নম্বর বরাদ্দ রাখতে বলা হয়।

Facebook Comments Box

Posted ১২:৫০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com