শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ভেনেজুয়েলায় মার্কিন সেনাসহ ৬ বিদেশি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক   |   রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   22 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ভেনেজুয়েলায় মার্কিন সেনাসহ ৬ বিদেশি গ্রেপ্তার

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা যুক্তরাষ্ট্রের তিন নাগরিকসহ আরও ৬ বিদেশিকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে স্পেনের দুজন এবং চেকপ্রজাতন্ত্রের এক নাগরিক রয়েছেন। বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনায় জড়িত সন্দেহে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

এ ব্যাপারে ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী দিওসদাদো কাবেও বলেছেন, তারা সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তারা প্রেসিডেন্ট নিকোলা মাদুরো ও অন্যান্য কর্মকর্তাদের গুপ্তহত্যার পরিকল্পনা করছিলেন। খবর-রয়টার্স

এক সংবাদ সম্মেলনে শনিবার ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী দিওসদাদো কাবেও বলেছেন, আটক দুই স্প্যানিশ নাগরিককে পুয়ের্তো আয়াকুচো শহরে ছবি তোলার সময় গ্রেপ্তার করা হয়েছে। তাদের সঙ্গে স্পেনের গোয়েন্দা সংস্থার সম্পর্ক রয়েছে।

গত জুলাই মাসের শেষের দিকে ভেনেজুয়েলায় বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টির (পিএসইউভি) নেতা নিকোলাস মাদুরোকে স্পেনের একজন মন্ত্রী ‘স্বৈরশাসক’ হিসেবে অবিহিত করেন। এরপর ভেনেজুয়েলা স্পেন থেকে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে। ভেনেজুয়েলায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূতকেও পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

এদিকে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- তারা ভেনেজুয়েলার কাছে এ ব্যাপারে তথ্য চেয়েছে। সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, স্পেনের দূতাবাস থেকে ভেনেজুয়েলা সরকারের কাছে একটি মৌখিক নোট পাঠানো হয়েছে। সেখানে আটক নাগরিকদের সঙ্গে যোগাযোগের সুযোগ দিতে বলা হয়েছে। ’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ভেনেজুয়েলায় ‘যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর এক সদস্য’ আটক হয়েছেন। আরও দুই মার্কিন নাগরিক আটক হওয়ার খবর তাঁরা অনিশ্চিত সূত্র থেকে জানতে পেরেছেন।

ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পর ওই সময় ফল প্রত্যাখ্যান করে রাস্তায় নামেন বিক্ষোভকারী। তাদের ওপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। বিরোধীরা বলছেন, মাদুরোকে প্রেসিডেন্ট পদে জয়ী ঘোষণা করা হয়েছে জালিয়াতির মাধ্যমে।

২০১৩ সালে প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের মৃত্যুর পর থেকে ১১ বছর ধরে প্রেসিডেন্ট পদে রয়েছেন মাদুরো। টানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হলেন এবার। এই নির্বাচনের মাধ্যমে ১১ বছর ধরে ক্ষমতায় থাকা নিকোলাস মাদুরো আবারও ক্ষমতায় আসেন। তবে এবার সবচেয়ে কঠিন নির্বাচনী লড়াইয়ের মুখোমুখি হয়েছিলেন তিনি। নিকোলাস মাদুরোর ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টির ২৫ বছর ধরে দেশটিতে ক্ষমতায় আছেন।

বামপন্থী নেতা ও সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ ক্যান্সারে মারা যান ২০১৩ সালে। এরপর ক্ষমতায় আসেন ৬১ বছর বয়সী মাদুরো। এবার সব বিরোধী দল ঐক্যবদ্ধ হয়ে এডমুন্ডো গনজালেজ উরুতিয়াকে প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা করেছে। প্রধান বিরোধী দলের নেতা মারিয়া কোরিনা মাচাদোকে সরকারি দায়িত্ব গ্রহণে নিষিদ্ধ করার পর তাকে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়।

আগের দুটি নির্বাচনে (২০১৩ ও ২০১৮) বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মোরোস জিতেছিলেন। মাদুরো তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হলেন, যা ২০২৫ সালে শুরু হয়ে ছয় বছর চলবে। তিনি বাম ও গণতান্ত্রিক দলগুলোর একটি বিশাল জোটের নেতৃত্ব দিচ্ছেন, যারা ২৫ বছর আগে সংঘটিত বলিভারিয়ান বিপ্লবকে রক্ষা করতে একত্র হয়েছে।

Facebook Comments Box

Posted ৭:২০ পূর্বাহ্ণ | রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com