রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্মাণসামগ্রীর দাম ও নতুন ড্যাপে সংকটে আবাসন খাত

অর্থনীতি ডেস্ক   |   সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   114 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নির্মাণসামগ্রীর দাম ও নতুন ড্যাপে সংকটে আবাসন খাত

সব ধরনের নির্মাণসামগ্রীর অস্বাভাবিক দাম বৃদ্ধি ও নতুন ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) বাস্তবায়নের কারণে আবাসন খাত বড় সংকটে পড়েছে বলে জানিয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই উদ্বেগের কথা জানায় সংগঠনটি। রিহ্যাব ফেয়ার ২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল বক্তব্য তুলে ধরেন সংগঠনটির প্রথম সহসভাপতি কামাল মাহমুদ।

তিনি জানান, পাঁচ দিনব্যাপী এ মেলা আগামী বুধবার থেকে শুরু হয়ে চলবে রোববার পর্যন্ত। মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। এবারের মেলায় ১৮০টি স্টল থাকবে।

কামাল মাহমুদ বলেন, রাজউক নতুন ড্যাপের প্রজ্ঞাপন জারি করার পর গত চার মাসে রিহ্যাবের কোনো সদস্য জমির মালিকের সঙ্গে কোনো চুক্তি বা সমঝোতায় যেতে পারেননি। নতুন করে কেউই কোনো প্ল্যান পাস করেননি। পুরোনো প্রকল্পগুলো নিয়েই অনেকে কাজ করছেন। এ কারণে আগামীতে ফ্ল্যাটের সংকট তৈরি হবে এবং দামও বেড়ে যাবে।

নতুন ড্যাপের কারণে আবাসনের স্বপ্ন মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে সবার জন্য মানসম্মত আবাসন আরও কঠিন হয়ে যাবে। সে জন্য রাজউকসহ ড্যাপের আহ্বায়ক এলজিআরডি মন্ত্রীর সঙ্গে দেখা করে উদ্বেগের বিষয় তুলে ধরা হয়েছে। ফ্লোর এরিয়া রেশিওর (ফার) পরিমাণ সংশোধনের অনুরোধ করা হয়েছে। কারণ ফারের পরিমাণ কমার কারণে মূলত ঢাকায় বেশিরভাগ ভবন হবে চার থেকে পাঁচ তলা। ফলে আগামীতে আবাসন সংকট প্রকট হবে। ফ্ল্যাটের দাম এবং বাড়িভাড়া বাড়বে। তাই ফারের পরিমাণ সংশোধন করা জরুরি।

রিহ্যাবের সহসভাপতি ও মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান সোহেল রানা বলেন, অর্থনীতিতে সমগ্র নির্মাণ খাতের অবদান প্রায় ১৫ শতাংশ। এ খাত শুধু আবাসনের ব্যবস্থাই করছে না, ৪০ লাখ মানুষের কর্মসংস্থানও করেছে। এ খাতের আয় ফের বিনিয়োগ হচ্ছে উৎপাদনশীল খাতে। বেশ কয়েকটি বড় শিল্প গ্রুপের যাত্রা শুরু হয়েছে আবাসন শিল্প দিয়ে। এ খাত নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করছে।

তিনি বলেন, ফ্ল্যাট কেনার জন্য এ বছরের মেলা হবে ক্রেতাদের জন্য বেশি উপযোগী। কারণ বিভিন্ন কোম্পানি আগে থেকে শুরু করা প্রকল্পগুলোতে তুলনামূলক কম দামে এ বছর ফ্ল্যাট দিতে পারবে। ভবিষ্যতে সে সুযোগ কমে আসবে।

Facebook Comments Box

Posted ১:৪৮ অপরাহ্ণ | সোমবার, ১৯ ডিসেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com