বৃহস্পতিবার ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

চোরাচালান প্রতিরোধ ও আমদানি-রপ্তানি সহজীকরণের চ্যালেঞ্জে কাস্টমস

অর্থনীতি ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   43 বার পঠিত

চোরাচালান প্রতিরোধ ও আমদানি-রপ্তানি সহজীকরণের চ্যালেঞ্জে কাস্টমস

চোরাচালান প্রতিরোধ ও আমদানি-রপ্তানি কার্যক্রমের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করে বাণিজ্য সহজীকরণে বাংলাদেশ কাস্টমস কাজ করছে বলে জানিয়েছেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে আগারগাঁওয়ের রাজস্ব ভবনে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২৪ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরে আহরিত মোট ৩ কোটি ৩১ লাখ ৫০২ কোটি টাকা রাজস্বের মধ্যে ৯২ লাখ ৭৩২ হাজার কোটি এসেছে কাস্টমস থেকে। চলতি অর্থবছরের ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের আহরিত মোট ১ কোটি ৬৫ লাখ ৫৯৯ কোটি টাকা রাজস্বের মধ্যে ৪৯ লাখ ৬৮ হাজার কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে আহরণ করা হয়েছে। গত অর্থবছরের তুলনায় যার প্রবৃদ্ধির হার ৯ দশমিক ১৬ শতাংশ।

এনবিআর চেয়ারম্যান বলেন, বর্তমান বৈশ্বিক রাজনৈতিক প্রেক্ষাপটে বিশ্ব অর্থনীতি যখন নানা প্রতিকূলতার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে সে সময়ে বাংলাদেশের অর্থনীতির গতিশীলতা বজায় রাখতে বিদ্যমান। পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে কাস্টমস এখন রাজস্ব আহরণ ছাড়াও বাণিজ্য সহজভকরণ, জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ নানাবিধ বিষয় নিয়ে কাজ করে থাকে।

তিনি বলেন, আমদানি-রপ্তানি কার্যক্রমে যুক্ত হচ্ছে বাণিজ্য সহজীকরণের নানামুখী উদ্যোগ। চোরাচালান প্রতিরোধ ও আমদানি-রপ্তানি কার্যক্রমে নবীন পুরোনো অংশীজনদের অর্থপূর্ণ সম্পৃক্তকরণের মাধ্যমে গতিশীলতা আনয়নসহ নানামুখী পদক্ষেপের মাধ্যমে টেকসই অর্থনীতি বিনির্মাণে বাংলাদেশ কাস্টমস অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

আগামীকাল (২৬ জানুয়ারি) আবার পালিত হবে আন্তর্জাতিক কাস্টমস দিবস। ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের ১৮৫টি সদস্য দেশের কাস্টমস বিভাগের সঙ্গে সম্মিলিতভাবে বাংলাদেশ কাস্টমস দিবসটি পালন করবে। ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‌‘মিলে নবীন-পুরোনো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন’।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com