রবিবার ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদ্যুৎ ও গ্যাসের দাম আবারও বাড়তে পারে

কাগজ ডেস্ক   |   রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   74 বার পঠিত   |   পড়ুন মিনিটে

বিদ্যুৎ ও গ্যাসের দাম আবারও বাড়তে পারে

কন এডিসনের পাশাপাশি ন্যাশনাল গ্রিড নিউইয়র্ক সিটির প্রায় ২০ লক্ষ বা ২ মিলিয়ন বাড়িতে বা ব্যবসায় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ করে। বৃহস্পতিবার ন্যাশনাল গ্রিড জানিয়েছে, তারা বিদ্যুতের বিল বাড়াতে চাচ্ছে। মূল্যবৃদ্ধির ফলে প্রতিটি কাস্টমারকে মাসে প্রায় ৩০ ডলার অতিরিক্ত পে করতে হবে। ন্যাশনাল গ্রিড এই মূল্য বৃদ্ধির কারণ হিসাবে বলেছে, ফেডারেল এবং স্টেটের যে ক্লাইমেট ল তা মানতে হলে অতিরিক্ত বিনিয়োগ করতে হবে। অতিরিক্ত বিনিয়োগের জন্য মূল্যবৃদ্ধি অনিবার্য। উল্লেখ্য স্টেটের রেগুলেটরি অফিস পাবলিক সার্ভিস কমিশন ইউটিলিটি কোম্পানিগুলোর সার্ভিস এবং মূল্যবৃদ্ধি দেখভাল করে। তারা ন্যাশনাল গ্রিডের মূল্যবৃদ্ধির প্রস্তাব রিভিউ করছে। কাস্টমার প্রতি ৩০ ডলার মূল্যবৃদ্ধির অর্থ ১৭% মূল্যবৃদ্ধি।

 

ন্যাশনাল গ্রিডের কাস্টমার এবং পরিবেশবাদীরা বলছেন, এই মূল্যবৃদ্ধি অত্যন্ত বেশি। গত বছর নিউইয়র্কের আপস্টেটে ন্যাশনাল গ্রিড একই অজুহাতে গ্যাস-ইলেকট্রিসিটির দাম বাড়িয়েছিল। কিন্তু তা ছিল মাত্র ২ ডলার প্রতি মাসে।

 

নিউইয়র্ক সিটির ৮০ শতাংশ ইলেকট্রিসিটি উৎপাদিত হয় নেচারাল গ্যাস থেকে। স্টেট ক্লাইমেট ল বলছে মিউনিসিপ্যাল পাওয়ারের উৎপাদন কোনোভাবেই ফসিল ফুয়েল থেকে ৩০ শতাংশের বেশি করা যাবে না। ন্যাশনাল গ্রিড জানিয়েছে, তারা দাম বাড়াতে চাচ্ছে যেসব কারণে তার মধ্যে রয়েছে নেচারাল গ্যাস পাইপলাইন মেরামত। কারণ পাইপলাইনের লিক বেড়েই চলেছে। বর্তমানে পাইপলাইনে লিকের কারণে ২ শতাংশ মিথেন গ্যাস ওয়েস্টেজে যাচ্ছে। এই ২ শতাংশ হলো বছরে ১৩ মিলিয়ন মেট্রিক টন। যার আর্থিক মূল্য ২ বিলিয়ন ডলার। তারা যে পরিমাণ নেচারাল গ্যাস উত্তোলন করে তা ১০ মিলিয়ন বা ১ কোটি বাড়িতে সরবরাহ করে। এই লিক হওয়া গ্যাস স্বাস্থ্য ও ক্লাইমেটে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। ফলে তা রিপেয়ার করা এখন খুবই জরুরী।

 

Facebook Comments Box

Posted ২:৫৮ অপরাহ্ণ | রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com