শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন মাসের বেশি ডলার বুকিং দেওয়া যাবে না

অর্থনীতি ডেস্ক   |   বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   70 বার পঠিত   |   পড়ুন মিনিটে

তিন মাসের বেশি ডলার বুকিং দেওয়া যাবে না

ডলারসহ বৈদেশিক মুদ্রার ফরওয়ার্ড রেট বা অগ্রিম কেনাবেচার দরের সীমা বেঁধে দেওয়ার দুই দিন পর বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার এ বিষয়ে আরেকটি প্রজ্ঞাপন জারি করেছে। বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনায় বলেছে, তিন মাসের বেশি সময়ের জন্য এ ধরনের অগ্রিম বুকিং দেওয়া যাবে না। আর অগ্রিম কেনাবেচার চুক্তি শুধু আমদানিকারকদের সঙ্গে করা যাবে।

বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালায় আমদানিকারকদের বাইরে রপ্তানিকারক ও রেমিট্যান্স সংক্রান্ত এক্সেচঞ্জ হাউসের সঙ্গে এবং এক ব্যাংক অন্য ব্যাংকের সঙ্গে অগ্রিম কেনাবেচার সুযোগ রয়েছে। কিন্তু বাংলাদেশ ব্যাংক বর্তমান পরিস্থিতিতে শুধু আমদানিকারকদের ক্ষেত্রেই এ কেনাবেচার সুযোগ রাখল।
বর্তমানে আমদানির জন্য ডলারের সর্বোচ্চ দর ১১০ টাকা ৫০ পয়সা। কোনো আমদানিকারক যদি তিন মাস পর পরিশোধের জন্য এখন ডলার কেনার চুক্তি করেন তাহলে বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া সীমা অনুযায়ী তার দর হবে প্রতি ডলারে ১১৩ টাকা ৮৫ পয়সা। এক মাসের জন্য ডলার বুকিং দিলে দর হবে ১১১ টাকা ৬০ পয়সা।

নতুন নিয়ম অনুসারে ডলারের ভবিষ্যৎ দামের ক্ষেত্রে বর্তমান দরের সঙ্গে ছয় মাসে স্মার্ট হার (ছয় মাসের ট্রেজারি বিলের গড় সুদহার) এবং এর সঙ্গে বার্ষিক ৫ শতাংশ পর্যন্ত যোগ করে ডলারের সর্বোচ্চ দর নির্ধারণ করা যাবে। বাংলাদেশে সাধারণত এক মাস থেকে তিন মাসের জন্য অগ্রিম কেনাবেচনা হয়। তবে ডলার সংকট থাকায় এর বেশি সময়ের জন্যও অগ্রিম কেনাবেচা হতে পারে বিবেচনায় বাংলাদেশ ব্যাংক নতুন প্রজ্ঞাপনে সময়সীমাও নির্ধারণ করে দিল।

গতকালের প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, অগ্রিম কেনাবেচার চুক্তিতে থাকা মেয়াদের আগেই পরিশোধ নিষ্পত্তি হলে প্রকৃত সময়ের জন্য বাড়তি দর আরোপ হবে। এর ব্যাখ্যায় বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, কোনো আমদানিকারক যদি এক মাস পর আমদানি দায় পরিশোধের জন্য অগ্রিম ডলার বুকিং দিয়ে কোনো কারণে ২০ দিন পর পরিশোধ করে, তার কাছ থেকে ২০ দিনের হিসাব করেই ডলারের দাম নিতে হবে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, ব্যাংকগুলো অগ্রিম বিক্রিতে অনেক বেশি দর রাখছিল। আমদানিকারকদের একটি অংশ ভবিষ্যতে ঠিকমতো ডলার পাবে কিনা সেই অনিশ্চয়তায় দরের চেয়ে ডলারের প্রাপ্যতা নিশ্চিত করার দিকেই মনোযোগ দিচ্ছে। বাংলাদেশ ব্যাংক মনে করছে, এ প্রবণতা ডলার বাজারকে আরও অস্থির করে দিতে পারে। এ জন্য অগ্রিম কেনাবেচার ক্ষেত্রে সর্বোচ্চ দরের একটি সীমা বেঁধে দিয়েছে এবং সময়সীমাও নির্দিষ্ট করে দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্ত ডলার বাজারের অস্থিরতা কমাতে সহায়ক হবে কিনা– এমন প্রশ্নের উত্তরে বেসরকারি একটি ব্যাংকের ট্রেজারিপ্রধান বলেন, বৈদেশিক মুদ্রার আয় উল্লেখযোগ্য পরিমাণে না বাড়ালে সংকট আপাতত কাটিয়ে ওঠার সম্ভাবনা নেই। বাংলাদেশ ব্যাংকের নতুন সিদ্ধান্ত দর নিয়ন্ত্রণের একটা চেষ্টা। এতে বাজার কীভাবে আচরণ করে তা দেখার বিষয়। বাজারে বেশ অনিশ্চয়তা রয়েছে। ডলারের সরবরাহ পরিস্থিতির উন্নতি হলে অনিশ্চয়তা কাটাতে সহায়ক হবে।

গত রোববার বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) যৌথ সভায় ডলারের নতুন দর নির্ধারণ করা হয়। গত সোমবার থেকে তা কার্যকর হয়েছে। রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দাম ৫০ পয়সা বেড়ে হয়েছে ১১০ টাকা। আর আমদানিতেও ৫০ পয়সা বেড়েছে। নতুন দর নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা ৫০ পয়সা। এর আগে সর্বশেষ গত ৩১ আগস্ট ডলারের দর বাড়ানো হয়। তখন রপ্তানি ও রেমিট্যান্সে ডলারের দাম নির্ধারণ করা হয় ১০৯ টাকা ৫০ পয়সা। আর আমদানিতে ১১০ টাকা। নির্ধারিত এ দরের চেয়ে বেশি দরে ডলার কেনাবেচার অভিযোগে সম্প্রতি বেসরকারি খাতের ১০ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ ব্যাংক।

শঙ্কিত না হওয়ার আহ্বান: বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গতকাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ডলার বুকিং একটি নিয়মিত বিষয়। বড় বড় কোম্পানি ভাবিষ্যতের ঝুঁকি মোকাবিলায় এ পদক্ষেপ নেয়। এর মানে ভবিষ্যতে ডলার সংকট আরও বাড়বে– বিষয়টি এমন নয়। কমতেও পারে। তাই বাংলাদেশ ব্যাংকের নতুন নির্দেশনা নিয়ে শঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

Facebook Comments Box

Posted ৪:২৪ পূর্বাহ্ণ | বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com