রবিবার ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটিতে  ভাড়া বাড়লো শতকরা ৩ ভাগ

৩০ লাখ নিউইয়র্কারকে অতিরিক্ত বাড়ি ভাড়া গুণতে হবে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ জুন ২০২৩   |   প্রিন্ট   |   178 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৩০ লাখ নিউইয়র্কারকে অতিরিক্ত বাড়ি ভাড়া গুণতে হবে

৩০ লাখ নিউইয়র্কারকে অতিরিক্ত বাসা ভাড়া গুণতে হবে। গত বুধবার ২১ জুন বিতর্কিত বাসাভাড়া বৃদ্ধি করলো নিউইয়র্ক সিটি বোর্ড। ৫-৪ ভোটে সিটির রেন্টাল গাইডলাইনস বোর্ড ১ বছরের লিজে শতকরা ৩ ভাগ ভাড়া বৃদ্ধির প্রস্তাব পাস করে। রেন্ট স্ট্যাবিলাইজড ভবনগুলোতে এই সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। তবে এর আগে তা মেয়র অফিসে যাবে স্বাক্ষরের জন্য। এই সিদ্ধান্তকে মেয়র এরিক এডামস ভোটের পরপরই স্বাগত জানিয়েছেন। ২ বছরের লিজের প্রথম বছরে ভাড়া বাড়বে শতকরা ২.৭৫ ভাগ ও দ্বিতীয় বছরে বাড়বে ৩.২ ভাগ। নিউইয়র্ক সিটিতে রেন্ট স্ট্যাবিলাইজড এপার্টমেন্টের সংখ্যা ১০ লাখেরও বেশি। যা কিনা সিটিতে মোট রেন্টাল ইউনিটিওে শতকরা ৪৪ ভাগ। প্রতি এপার্টমেন্টে গড়ে ৩ জন করে বাস করলে তার সংখ্যা দাঁড়াবে ৩০ লাখের ওপর।
আইনটি রেন্ট স্ট্যাবিলাইজড ইউনিটের বেলায় প্রযোজ্য হলেও সকল প্রাইভেট মালিকানাধীন ২ বা ৩ ফ্যামিলির বাসাগুলোতে প্রয়োগ হবে বলে আশংকা করছেন অনেকেই। ।
গত এপ্রিলের মাসের প্রথম দিকে এই ভাড়া বৃদ্ধির সভাকে বিক্ষুব্ধরা পন্ড করে দিয়েছিল। গত বুধবার ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। অবশ্য বোর্ড আগের প্রস্তাবনা সর্বোচ্চ শতকরা ৭ ভাগ বাড়ানো থেকে সরে এসেছে। টেনান্ট এডভোকেটরা এই ভাড়া বৃদ্ধির বিরোধিতা করেছেন। তারা বলেছেন, নিউইয়র্ক সিটির বাসিন্দারা অলরেডি দেশের অন্যান্য শহরের তুলনায় বেশি ভাড়া প্রদান করছে। সব জিনিষের দাম বেড়ে যাওয়ায় ভাড়াটিয়ারা এই বর্ধিত ভাড়া প্রদানে কষ্টের মুখোমুখি হবেন। বোর্ড টেনান্ট এডভোকেটদের কথা শুনেননি।
এদিকে বাসাবাড়ির মালিকরা এ ভাড়া বৃদ্ধিকে পর্যাপ্ত নয় বলে প্রতিবাদ জানিয়েছে। তারা বলছেন, মুদ্রাস্ফীতি, ট্যাক্স বৃদ্ধি ও বিল্ডিং ম্যটারিয়েলস দাম বেড়েছে কয়েকগুন। এমতাবস্থায় এ ভাড়া বৃদ্ধি আমাদের জন্য কোন সুখবর বয়ে আনবে না। ন্যুনতম শতকরা ১৫ ভাগ ভাড়া বৃদ্ধি করা উচিত ছিল।
প্রোগ্রেসিভ ককাস উদ্বেগ প্রকাশ করে বলেছে, ভাড়া বৃদ্ধির ফলে নিম্ন আয়ের লোকজন বাড়ি থেকে উচ্ছেদ ও হোমলেস হবার পর্যায়ে পড়বে।

Facebook Comments Box

Posted ৯:৪৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ জুন ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com