সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশ এগিয়ে চলেছেঃওবায়দুল হাসান

এটর্ণী মোহাম্মদ আলমগীরের দেয়া সংবর্ধনায় প্রধান বিচারপতি ও এটর্ণী জেনারেল

শাহিদ মোবাশ্বের, ওয়াশিংটন ডিসি থেকে   |   শনিবার, ৩০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   207 বার পঠিত   |   পড়ুন মিনিটে

এটর্ণী মোহাম্মদ আলমগীরের দেয়া সংবর্ধনায় প্রধান বিচারপতি ও এটর্ণী জেনারেল
যুক্তরাষ্ট্র সফররত বাংলাদেশের প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, সারা বিশ্বে বাঙ্গালী জাতির একটি মাত্র রাষ্ট্র – বাংলাদেশ। প্রিয় এই দেশটিকে পৃথিবীর বুকে উচ্চ মর্যাদায় তুলে ধরার দায়িত্ব আমাদের সকলের। আর এই কাজে প্রবাসী বাঙ্গালীরা অগ্রণী ভূমিকা রাখতে পারেন।

বৃহস্পতিবার সন্ধায় ভার্জিনিয়ার ফলস চার্চে এক নাগরিক সংবর্ধনায় বাংলাদেশের প্রধান বিচারপতি এসব কথা বলেন। চলতি বছরের আগস্টের শেষ সপ্তাহে ভার্জিনিয়ায় অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনের এবারের চেয়ারপার্সন মোহাম্মদ আলমগীর তার আবাসিক ভবনে ঐ সংবর্ধনার আয়োজন করা হয়।

প্রধান বিচারপতি বলেন, সারা বিশ্বে চলমান অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশ এগিয়ে চলেছে। দেশের মানুষের মাথা পিছু আয় বেড়েছে। প্রবাসী বাঙ্গালীদের আচার-ব্যবহার, কাজকর্ম আর দৃঢ়তাই প্রমাণ করবে বাংলাদেশ সঠিক পথে রয়েছে। আর এভাবেই নিজেদের দেশকে সঠিকভাবে বিশ্ব পরিমন্ডলে তুলে ধরতে হবে।

“স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন”- জাতির  জনকের এই উক্তি উল্লেখ করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, দেশের জন্মলগ্ন থেকেই আমাদের দু’ধরণের সমস্যা রয়েছে। এর একটি হচ্ছে যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের স্বাধীনতার বিরোধীতা করেছে। দেশটির তৎকালীন পররাষ্ট্র মন্ত্রী বাংলাদেশ সম্পর্কে যে মন্তব্য করেছিলেন তা আজ মিথ্যা প্রমাণিত হয়েছে। আর দ্বিতীয় বিষয়টি হচ্ছে – যারা দেশের ভেতর থেকে স্বাধীনতার বিরোধীতা করেছিল তাদের সংখ্যা কমে এলেও আজও শেষ হয়ে যায়নি।

“রাজনৈতিক ব্যক্তিত্বরাই ক্ষমতাবান মানুষ”- এ কথা উল্লেখ করে প্রধান বিচারপতির হাসান বলেন, একটি দ্বিধাবিভক্ত রাজনৈতিক সমাজে দেশকে এগিয়ে নেয়া অত্যন্ত কঠিন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা তার পূর্ণ আন্তরিকতায় অনেক প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। “আমার মনে হয় প্রবাসীরা যদি সরকারের ইতিবাচক কাজগুলো সমর্থন করে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তবে দেশকে আরও এগিয়ে নেয়া যায়,” তিনি যোগ করেন।

নিজ জন্মভূমির প্রতি নৈতিক দায়িত্ববোধের কথা স্মরণ করিয়ে তিনি দেশের কল্যাণে চিন্তা করে দেশকে এগিয়ে নেয়ার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের এটর্ণী জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুঁড়ি নয়, বরং কানায় কানায় পরিপূর্ণ একটি ঝুঁড়ি। বিমান বন্দরের যাত্রীসেবা সমস্যার সমাধানের কথা উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ তার স্ট্যান্ডার্ড অনুযায়ী যে পর্যাপ্ত সুযোগ-সুবিধা প্রদান করছে তা পৃথিবীর অন্যতম। বহি:বিশ্বে এইসব সুযোগ সুবিধাসহ দেশের ব্যাপক উন্নয়নের কথা তুলে ধরতে প্রবাসী বাঙ্গালীদের প্রতি আহ্বান জানান সরকারের সর্বোচ্চ এই আইন কর্মকর্তা।

ফোবানার চেয়ারপার্সন এটর্ণী মোহাম্মদ আলমগীর প্রধান বিচারপতি যোগ্য নেতৃত্বের ভূঁয়সী প্রশংসা করেন এবং বিচার বিভাগের উন্নয়ন আরও এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন। পরে তিনি আগামী ফোবানা সম্মেলনের প্রধান অতিথি হিসেবে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ও বিশেষ অতিথি হিসেবে এটর্ণী জেনারেল এএম আমিন উদ্দিনকে উপস্থিত থাকার জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ পত্র হস্তান্তর করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ফাহমিদা কাদের, প্রাক্তন জেলা ও দায়রা জজ মকবুল আহসান, ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনলজির চ্যাঞ্চেলর আবুবকর হানিপ, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন প্রধান রোকেয়া হায়দার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইনক (ডুয়াফি)-এর প্রেসিডেন্ট কাইয়ুম খান, মেরিল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফয়সাল কাদের, সাংস্কৃতিক সংগঠন ধ্রুপদের প্রেসিডেন্ট হিরন চৌধুরীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য প্রধান বিচারপতি বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সরকারের বিচার বিভাগের আমন্ত্রণে বুধবার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত শাস্তি প্রদান সংক্রান্ত নির্দেশিকা (Sentencing Guidline) বিষয়ক এক শিক্ষা সফরে  বাংলাদেশ সরকারের এটর্ণী জেনারেল এএম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ, আইন মন্ত্রণালয়ের সচিব গোলাম সারোয়ার, বাংলাদেশ সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। আজ শনিবার প্রতিনিধি দলটির দেশে ফেরার কথা রয়েছে।

Facebook Comments Box

Posted ৮:১০ অপরাহ্ণ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com