সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একনাগাড়ে ১০ বছর যুক্তরাষ্ট্রে থাকলেই গ্রীনকার্ড!

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩০ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   144 বার পঠিত   |   পড়ুন মিনিটে

একনাগাড়ে ১০ বছর যুক্তরাষ্ট্রে থাকলেই গ্রীনকার্ড!

কাগজপত্রহীন ইমিগ্রান্টদের গ্রীনকার্ড প্রদানের বিশেষ উদ্যোগ নিতে যাচ্চেন প্রেসিডেন্ট জো বাইডেন। নভেম্বরের নির্বাচনের আগেই এ ব্যাপারে একটি এক্সিকিউটিভ অর্ডার জারি করতে পারেন। তবে গ্রীনকার্ড প্রাপ্তির প্রধান শর্ত হবে এক নাগাড়ে নুন্যতম ১০ বছর যুক্তরাষ্ট্রে থাকতে হবে। একই সাথে প্রমান করতে হবে যুক্তরাষ্ট্র ত্যাগ করলে তাদের জীবন সংকটের মুখোমুখি হবে। ইমিগ্রেশন ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের রাজনীতি এখন উত্তাল। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইমিগ্রান্টদের মানুষ হিসেবেই গন্য করছেন না। প্রেসিডেন্ট নির্বাচিত হলে মুসলিম ইমিগ্রান্টদের বের করে দেবার হুমকি দিচ্ছেন। এমন সময় বাইডেন প্রশাসনের এ ধরনের উদ্যোগ অবৈধ ইমিগ্রান্টদের টানেলের শেষ প্রান্তে আলো দেখাচ্ছে।
এদিকে নিউইয়র্ক পোষ্ট একই ধরনের একটি সংবাদ পরিবেশন করেছে। এতে বলা হয়েছে,যারা যুক্তরাষ্ট্রে ১০ বছরের বেশি সময় ধরে রয়েছেন এবং ডিপোর্টেশনের মুখোমুখি তাদের মধ্য থেকে প্রতিবছর ৪ হাজার অবৈধ অভিবাসীকে গ্রীন কার্ড প্রদানের পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট বাইডেন। তবে তারা ভয়ানক অপরাধের সাথে জড়িত কিংবা ও অপরাধের শাস্তি পেয়ে থাকলে গ্রীনকার্ডের আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না। জাস্টিস ডিপার্টমেন্টের এক্সিকিউটিভ অফিস ২০২৩ সালের সেপ্টেম্বরেই এ ধরনের প্রস্তাবনা হোয়াইট হাউজে পেশ করেছে।

এক পরিসংখানে দেখা গেছে, ১১ লাখ আমেরিকান নাগরিক অবৈধ অভিবাসীদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ। এই ১১ লাখ অভিবাসীর অধিকাশেরই ডিপোর্টেশন অর্ডার রয়েছে। ইমিগ্রান্ট এডভোকেটদের যুক্তি হচ্ছে, তাদের ডিপোর্ট করলে ফ্যামিলি ইউনিফিকেশনের ওপর বড় আঘাত আসবে। আবার ৫০ লাখ আমেরিকান ছেলেমেয়ে রয়েছেন যাদের পিতামাতার একজন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বাস করছেন। এমতাবস্থায় অবৈধদের বের করে দিলে আমেরিকান পরিবারগুলোই নানা সংকটে পতিত হবে।
ডেমোক্র্যাট দলীয় ১৭ জন সিনেটর ‘ডাকা রিসেপিয়েন্টস’সহ ১০ বছরের বেশি সময় ধরে কোন ধরনের অপরাধ না করে যারা বাস করছেন তাদের গ্রীনকার্ড প্রদানের উদ্যোগ নেবার জন্য বাইডেন প্রশাসনে চিঠি দিয়েছেন। এতে স্বাক্ষর করেছেন ইমিগ্রেশন বিষয়ক সিনেট জুডিসিয়ারি সাব কমিটির চেয়ারম্যান এলেক্স পাডিলা ও সিনেট মেজোরিটি হুইপ ডিক ডারবিন। তারা যুক্ত দিয়ে বলেছেন, ২০১৯ সালে কাগজপত্রহীন অভিবাসীরা ৯.৭ বিলিয়ন ডলার ফেডারেল ও স্টেট ট্যাক্স প্রদান করেছে। ১১ বিলিয়ন ডলার দিয়েছে সোশাল সিকিউরিটি খাতে। যারা নিয়মিত ট্যাক্স প্রদান করেন, কোন অপরাধে জড়িত নয় এবং ১০ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তাদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেবার জন্য প্রেসিডেন্ট কার্যকর উদ্যোগ নিতে পারেন।

Facebook Comments Box

Posted ৭:৪৪ অপরাহ্ণ | শনিবার, ৩০ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com