সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক সিটিতে নন সিটিজেনদের ভোটাধিকার আটকে দিল আদালত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   111 বার পঠিত   |   পড়ুন মিনিটে

নিউইয়র্ক সিটিতে নন সিটিজেনদের ভোটাধিকার আটকে দিল আদালত

নিউইয়র্ক সিটিতে নন সিটিজেনদের ভোটাধিকার আইন বাতিল করে দিল নিউইয়র্ক স্টেট আপিলেড ডিভিশন কোর্ট। নিউইয়র্ক সিটিতে বসবাসরত নন সিটিজেনরা স্থানীয় নির্বাচনে ভোট দিতে পারবেন এমন আইন ২০২১ সালে পাস করেছিল সিটি কাউন্সিল। বিশেষ করে গ্রীনকার্ডধারীরা এই ভোটাধিকার পাবার কথা ছিল। তারা মেয়র, পাবলিক এডভোকেট, কম্পট্রোলার, ব্যরো প্রেসিডেন্ট ও সিটি কাউন্সিল মেম্বার পদে ভোট দিতে সুযোগ পেতেন। কিন্তু বিলটি পাস হবার পর সিটি কাউন্সিলের কয়েকজন রিপাবলিক্যান সদস্য আইনটির সাংবিধানিক বৈধতা তুলে আদালতে মামলা দায়ের করেন। এই রায়ে সিটিতে বসবাসরত ৮ লাখ গ্রীনকার্ডধারী স্থানীয় সরকার নির্বাচনে ভোটাধিকার প্রয়োগের সুযোগ হারালেন।
গত বুধবার ২০ ফেব্রুয়ারি নিউইয়র্ক স্টেট আপীল কোর্ট ২০২১ সালের ডিসেম্বরে পাস হওয়া আইনটিকে বাতিল ঘোষণা করেন। রায়ে বলা হয়, নন সিটিজেন বাসিন্দাদের ভোটাধিকার প্রদান নিউইয়র্ক সেস্ট ও মিউনিসিপ্যাল হোম রুল ল’ এর পরিপন্থী। নিউইয়র্ক স্টেট সংবিধানে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে,‘সকল নাগরিকের ভোটাধিকার রয়েছে’। তা তারা প্রয়োগ করতে পারবেন। সেখানে নন সিটিজেনদের বিষয়ে কোন শব্দ নেই।

মেয়র এরিক এডামস প্রথম থেকেই নন সিটিজেনদের ভোটাধিকার আইনটি সর্মথন করে আসছিলেন। বুধবার আইনটি আদালত কর্তৃক বাতিল হবার পর কোন প্রতিক্রিয়া দেন নি। এর বিরুদ্ধে সিটি আপীল করবে কিনা তাও সিটি বৃহস্পতিবার পর্যন্ত জানায় নি।

নিউইয়র্ক স্টেটের স্ট্যাটেনআইল্যান্ড থেকে নির্বাচিত রিপাবলিকান কংগ্রেসম্যান মালিওটাকিস ও স্ট্যাটেন আইল্যান্ড ব্যরো প্রেসিডেন্ট ভিটো ফসিলা আদালতে আইনটি বাতিল হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন। পক্ষান্তরে সিটির ডেমোক্র্যাটিক নেতৃবৃন্দ এতে হতাশা ব্যক্ত করেছেন।

Facebook Comments Box

Posted ৯:২৫ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com