শনিবার ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকের চিঠির জবাব দিলেন প্রেসিডেন্ট বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৭ অক্টোবর ২০২৩   |   প্রিন্ট   |   201 বার পঠিত   |   পড়ুন মিনিটে

আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকের চিঠির জবাব দিলেন প্রেসিডেন্ট  বাইডেন

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান প্রেসিডেন্ট জো বাইডেনকে যে চিঠি দিয়েছিলেন বাইডেন তার জবাব দিয়েছেন। জবাবে তিনি পিটার হাস প্রসঙ্গে কিছু উল্লেখ না করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির মূল লক্ষ্য তুলে ধরেছেন। তিনি বলেছেন, আমাদের মৌলিক নীতিমালা হচ্ছে স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্রকে সমুন্নত রাখা। আমরা বিশ্ব দরবারে আমেরিকান নেতৃত্ব পুনরুদ্ধার করেছি। তিনি বলেন, পরিবেশ সংকট মোকাবিলা, বিশ্বব্যাপী দুর্ভিক্ষ প্রতিরোধ, দুর্নীতি দমন ও গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আধুনিক প্রযুক্তি গণতন্ত্র রক্ষায় সঠিকভাবে কাজ করছে কিনা তা পর্যবেক্ষণ করছি। লক্ষ্য রাখছি, তা যেন গনতন্ত্রের বিপক্ষে কাজ না করে।

গত ২ সেপ্টেম্বর  যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের কূটনৈতিক তৎপরতার বিরোধিতা করে প্রেসিডেন্ট বাইডেনকে চিঠি প্রদান করেন। এতে তিনি বলেন, পিটার হাস একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ রাজনীতিতে অযাচিত হস্তক্ষেপ করছেন। তার আচরণ কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত। একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়াদি নিয়ে তার বক্তৃতা বিবৃতি প্রদান অবিলম্বে বন্ধের আহবান জানাচ্ছি। আমি বাংলাদেশি আমেরিকান হিসেবে পিটার হাসের সাম্প্রতিক কর্মকান্ড তদন্ত করার জন্য অনুরোধ করছি।

প্রেসিডেন্ট জো বাইডেন ৪ অক্টোবর এ চিঠির জবাব দিয়েছেন। প্রেসিডেন্ট বাইডেন তাঁর এই জবাবি চিঠিতে পিটার হাসের বিরদ্ধে আনা অভিযোগ সম্পর্কে একটি কথাও উল্লেখ করেননি। তিনি গণতন্ত্রকে এগিয়ে নেয়া, পরিবেশ সংকট মোকবেলা, বিশ্বব্যাপী খাদ্যাভাব দূরীকরণে যুক্তরাষ্ট্রের নীতিমালা ও কর্তব্যকর্ম তুলে ধরেছেন। তিনি বলেন, বিশ্বের শান্তি ও নিরাপত্তা রক্ষায় ইরান ও উত্তর কোরিয়ার উস্কানিমূলক আচরণ রুখতে নতুন আঙ্গিকে বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করেছি। বর্তমানে ও ভবিষ্যতে আমাদের প্রতিরক্ষায় আমাদের সামরিক শক্তিকে আরও শক্তিশালী করেছি। যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্ররা চীনসহ যেকোন শক্তিকে মোকাবেলা করতে প্রস্তুত।
চিঠিতে সবশেষে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমাদের পররাষ্ট্র নীতি সকল আমেরিকানের জন্য উত্তম ও নিরাপদ। আপনার বার্তা আমার মনে থাকবে। সকল  চ্যালেঞ্জ মোকাবেলা করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য জন্য অধিক সুযোগ-সুবিধা আমরা নিশ্চিত করতে চাই।

Facebook Comments Box

Posted ২:৩১ অপরাহ্ণ | শনিবার, ০৭ অক্টোবর ২০২৩

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com