শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যে যুক্তিতে তত্ত্বাবধায়ক বাতিল সে যুক্তিতে টেকে না কোটাঃআবিদুর রহিমের মন্তব্য প্রতিবেদন

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ০৮ জুলাই ২০২৪   |   প্রিন্ট   |   109 বার পঠিত   |   পড়ুন মিনিটে

যে যুক্তিতে তত্ত্বাবধায়ক বাতিল সে যুক্তিতে টেকে না কোটাঃআবিদুর রহিমের মন্তব্য প্রতিবেদন
যে যুক্তিতে আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে, সেই একই যুক্তিতে এখন কোটা ব্যবস্থাও আর টেকে না! অবশ্য যদি আওয়ামীলীগের কথা কাজে মিল থাকে! সেটি তাদের আছে কি না, তা আপনারাই ভালো বলতে পারবেন!
কেন?
তা বলছি-
আমাদেরকে শোষন পীড়ন নির্যাতন ও স্বৈরতন্ত্রের হাত থেকে মুক্ত করার লক্ষ্যে একটি মুক্ত স্বাধীন দেশের জন্য যে বীর মুক্তিযোদ্ধারা অকাতরে তাদের জীবন বিলিয়ে দিয়েছেন বা তাদের জীবন বাজি রেখেছেন তারা বা তাদের বংশধরদের সংরক্ষিত কোটায় চাকুরী পাওয়াটা অযৌক্তিক না, এ নিয়ে এতদিন কেউ কোনো কথা বলেনি! তবে এখন বলছে কেন? আর আওয়ামীলীগও বা কোটা বাতিল আন্দোলনকারীদের ওপর কেন এত ক্ষ্যাপা?
প্রথম কারণ-
আওয়ামী লীগের কয়েক দফা শাসনামলে, অবশ্য শাসনামল না বলে লুটপাটের আমল বলাই ভালো, যার কিছু ছিটেফোটা খবর তাদের ক্ষমতায় থাকা অবস্থায় নানা ভীতি প্রদর্শনের মধ্যেও বেরিয়ে আসছে, আর ক্ষমতা হারালে কি বেরুবে আল্লাহই জানেন! সেটি আলাদা প্রসঙ্গ! তো তাদের এই লুটপাটের আমলে কি পরিমাণ ভুয়া মুক্তিযোদ্ধা সনদ বিতরণ করা হয়েছে তার কোনো হিসাব নেই! রাষ্ট্রের সম্পদ লুটপাটের খবরের মতো মুক্তিযোদ্ধা সনদ লুটপাটের দু’একটা খবরও এত নিয়ন্ত্রনের মধ্যেই মাঝেমধ্যে বেরিয়ে আসছে! এই ভুয়াদের আসল সংখ্যা কত, সেটিও আল্লাহই জানেন! সুতরাং এসব ভুয়া মুক্তিযোদ্ধা কোটায় আর চাকরী পাবার ব্যবস্থা না রাখাই ভালো!
দ্বিতীয় কারণ-
প্রকাশ হয়ে পড়া ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের প্রায় সবাই আওয়ামীলীগের লোক, এজন্যই তারা আওয়ামীলীগ সরকারের কোলে বসে প্রশাসনের বড় বড় পদ দখল করে দিনের পর দিন এই অপকর্ম চালিয়েছে তারা! অপ্রকাশ্যদের কথা আর নাইবা বললাম! সুতরাং সাধারণ মানুষের মুক্তির লক্ষ্যে স্বাধীন হওয়া দেশে কোটার নামে একটি দলের লুটেরা দুর্নীতিবাজ অকর্মাদের সুবিধা নিশ্চিত করার কোটা এখন অগ্রহণযোগ্য! এসব অপকর্ম বিএনপি আমল হলেও একই কথা প্রযোজ্য হতো!
তৃতীয় কারণ-
দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্রলীগ নামের একদল “সোনার ছেলে” গত দেড় দশকে বিভীষিকাময় পরিস্থিতি তৈরী করেছে! তারা নিজেরা সেখানে পড়ালেখার বদলে চাঁদাবাজী টেন্ডারবাজী দখলবানিজ্য করে বেড়ায় এবং অন্যদের লেখাপড়ায়ও বিঘ্ন ঘটায়, এমনকি তাদের ছাত্রীশাখার নেত্রীরা আক্ষরিক অর্থেই সেখানে দেহব্যবসাও চালু করেছে! অবস্থা এমন পর্যায়ে পৌছেছে যে- একপর্যায়ে তাদের মাদার অর্গানাইজেশনের নেত্রী তাদের সাথে সম্পর্ক ছেঁদের ঘোষনা দিতে বাধ্য হন! যদিও ক্ষমতায় টিকে থাকার লোভে, তাদেরকে পেটোয়া বাহিনী হিসাবে কাজে লাগাতে, সেই নেত্রী পরে আবার তাদের সাথে সম্পর্ক পূণঃস্থাপন করেছেন! এসবই সাধারণ ছাত্র-ছাত্রীদেরকে কোটা বিরোধী আন্দোলনে উদ্বুদ্ধ করেছে! কারণ তারা জানে ছাত্রলীগ শিক্ষা প্রতিষ্ঠানে থাকা অবস্থায় চাঁদাবাজী টেন্ডারবাজী খুন ছিনতাই রাহাজানী করবে, প্রয়োজনে টর্চারসেল বানাবে, তারপর একদিন ভুয়া সার্টিফিকেটের নানান কোটায় ভালোভালো চাকরীর পদ দখল করবে, এবং তা তাদের চরিত্র পরিবর্তন ছাড়াই! এভাবে চললে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরে আসার আর সম্ভাবনা থাকে না! তাই শুধু চাকরী বৈষম্য দূর করাই নয়, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতেও এখন কোটা বাতিল আবশ্যক! এখন যদি ছাত্রদলও প্রতিষ্ঠানগুলোতে এসব অপকর্ম চালাতো তবে তাদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য হতো!
শেষ কথা-
দেশের নির্বাচন সুষ্ঠু করতে চালু হওয়া তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করতে আওয়ামীলীগ যেসব যুক্তি দেখিয়েছিল তার সবকিছুই ওপরে বর্ণিত পরিস্থিতিগুলোর সাথে মিলে যায়! তারা বলেছিল সুষ্ঠু নির্বাচনের জন্য করা তত্ত্বাবধায়ক সরকার যখন নিজেই ক্ষমতা দখল করে বসে তখন সে ব্যবস্থা আর বহাল রাখা যায় না! তারা বলেছিল তত্ত্বাবধায়ক ব্যবস্থা সংবিধানের মৌলিক চেতনা বিরোধী! তারা বলেছিল একটি সমস্যা সমাধানের জন্য করা সাময়িক অগণতান্ত্রিক ব্যবস্থা কখনোই গণতন্ত্রের বিপরীতে স্থায়ী ব্যবস্থা হতে পারে না! এর সবগুলো যুক্তিই বিদ্যমান কোটা ব্যবস্থার ক্ষেত্রেও প্রযোজ্য! পিছিয়ে থাকা বা সুবিধাবঞ্চিচ কোনো একটি গোষ্ঠি বা সম্প্রদায়ের সুবিধার জন্য করা সাময়িক ব্যবস্থা কখনোই চিরস্থায়ী বন্দোবস্ত হতে পারে না! এর পরিবর্তন তাই এখন সময়ের দাবী! (আবিদুর রহিমের ওয়াল থেকে নেয়া)
Facebook Comments Box

Posted ৪:৫৭ পূর্বাহ্ণ | সোমবার, ০৮ জুলাই ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com