সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ জানুয়ারির নির্বাচনে ‘গুণগত মান’ ক্ষুণ্ণ হয়েছেঃ মূল্যায়ন দুই মার্কিন সংস্থার

বিবিসি বাংলা   |   রবিবার, ১৭ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   65 বার পঠিত   |   পড়ুন মিনিটে

৭ জানুয়ারির নির্বাচনে ‘গুণগত মান’ ক্ষুণ্ণ হয়েছেঃ মূল্যায়ন দুই মার্কিন সংস্থার

আগের নির্বাচনগুলোর তুলনায় কম সহিংসতা সত্ত্বেও বিভিন্ন কারণে সাতই জানুয়ারির নির্বাচনের ‘গুণগত মান’ ক্ষুণ্ণ হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা।

ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) নামের যুক্তরাষ্ট্রভিত্তিক দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ১৬ই মার্চ বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে প্রকাশিত ২৯ পৃষ্ঠার কারিগরি পর্যালোচনা প্রতিবেদনে এমন তথ্যই তুলে ধরেছে।

তাদের প্রতিবেদনে নির্বাচনের নানা দিক বিশ্লেষণ করা হয়েছে।

তাদের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রীয়, সরকারদলীয় ও বিরোধী দলের সংঘাত, বিরোধী দলের অনুপস্থিতি ও নাগরিক স্বাধীনতা সীমিত করা এবং মত প্রকাশের স্বাধীনতার অবনতির মতো বিষয়গুলো নির্বাচনের গুণগত মান ক্ষুণ্ণ করেছে।

নির্বাচন চলাকালীন ও পরবর্তী সম্ভাব্য নির্বাচনী সহিংসতা পর্যবেক্ষণে কারিগরি মূল্যায়ন প্রতিনিধি দল পাঠিয়েছিল এনডিআই ও আইআরআই। সেই প্রতিনিধি দলের যৌথ প্রতিবেদনে নির্বাচন নিয়ে তাদের পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে।

তবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেছেন, ‘সাতই জানুয়ারির নির্বাচন অংশগ্রহণমূলক হয়েছে এবং সব প্রতিবন্ধকতা ও ভয়ভীতি উপেক্ষা করে নির্বাচনে ভোটারদের উপস্থিতি ছিল ‘আশাব্যঞ্জক’।

এর আগে নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কারিগরি দলের প্রতিবেদনে বলা হয়েছিল, সাতই জানুয়ারির সংসদ নির্বাচন আন্তর্জাতিক গণতান্ত্রিক মানদণ্ড পূরণে ব্যর্থ হয়েছে। নির্বাচনকে বিশ্বাসযোগ্য করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন।

Facebook Comments Box

Posted ৭:৪৩ অপরাহ্ণ | রবিবার, ১৭ মার্চ ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com