সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলাডেলফিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নানাকর্মসূচী

মোহাম্মদ ইসলাম, ফিলাডেলফিয়া   |   রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   163 বার পঠিত   |   পড়ুন মিনিটে

ফিলাডেলফিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে নানাকর্মসূচী
আগামী ২১ শে ফেব্রুয়ারী বুধবার, মহান শহীদ দিবস তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।প্রতিবছরের মতো এবছরও দিবসটি পালন করার জন্য ফিলাডেলফিয়ায় ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে।রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে চলছে নানা প্রস্তুতি। বিশেষ করে বলাকা সহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠনগুলো বিশেষ কর্মসূচী গ্রহণ করেছেন।
অমর একুশে, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বৃহত্তর ফিলাডেলফিয়ার ক্লিফটন হাইট এলাকায় স্বনামধন্য আলোকচিত্র শিল্পী আবুল ফজল ফিলাডেলফিয়াতে প্রথম স্হায়ী শহীদ মিনার স্হাপন করেন।গত ১৫ বছর ধরে বাংলাদেশীরা এই শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে আসছেন। তাই এই এলাকাটি আমাদের বাঙ্গালীদের জন্য গর্বের এবং এটি একটি গৌরবময় ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে। প্রতিবছরের মতো এবছরও তিনি আগামী ২০শে ফেব্রুয়ারি, মঙ্গলবার শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে সকলের জন্য শহীদ মিনারটি উন্মুক্ত করে দিবেন দুপুর ০২টা থেকে রাএ ১২টা পর্যন্ত।
এছাড়া বলাকা নামে নতুন একটি সাংস্কৃতিক সংগঠন উদ্যোগে নিয়েছে আগামী ১৮ই ফেব্রুয়ারি, রবিবার স্হানীয় ঢাকা ক্লাবে (বিকাল ০৫টা থেকে) মহান ভাষা শহীদ দিবস উদযাপন করার।এতে থাকছে একুশের সব জনপ্রিয় গান, সমবেত কন্ঠে গনসংগীত, একুশের আলোচনা, কবিতা আবৃত্তি, কিশোর-কিশোরীদের অংশগ্রহনে গীতিনৃত্য, গীতিআলেখ্য, এবং শহীদ মনীর চৌধুরী রচিত নাটক “কবর”।
অপরদিকে বেসাপ(BESAP) আয়োজন করতে যাচ্ছেন আগামী ২০শে ফ্রেবুয়ারী মঙ্গলবার, স্হান টার্কি বেরি (১৯১৩ ওয়েলশ রোড, ফিলাডেলফিয়া, পিএ ১৯১১৫)একুশের আলোচনা, কবিতা আবৃত্তি, একক কন্ঠে গান এবং শহীদ মিনারে পুস্প স্তবক অর্পন।
পেনসিলভেনিয়ার বৃহত্তর ফিলাডেলফিয়ায় ৬টি স্কুল প্রোগ্রামের অংশ হিসাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ প্রতিবছরের মতো এবছরও পালন করতে যাচ্ছেন।বৈচিত্র্যের মধ্যে ঐক্য (unity in diversity) নামে এবং আন্তর্জাতিক বোঝাপড়াকে উৎসাহিত ও প্রচার করতে পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়ার নর্থইস্টের ৫টি স্কুলসহ (নর্থ ইষ্ট উচ্চ বিদ্যালয়, রাউনহার্স্ট প্রাথমিক বিদ্যালয়, পেন আলেকজান্ডার মিডল স্কুল, অ্যালাইন লক স্কুল, হেনরি লিয়া স্কুল) এবং আপারডার্বি হাই স্কুলে।
এছাড়া আরো বেশ কিছু রাজনৈতিক, সামাজিক সংগঠনের ল্যান্সডেলসহ বিভিন্ন স্হানে একুশ পালনের উদ্যোগ নিয়েছেন।
Facebook Comments Box

Posted ৩:০৭ পূর্বাহ্ণ | রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com