শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অ্যালামনাই নাইট ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

কাগজ রিপোর্ট   |   রবিবার, ২০ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   311 বার পঠিত   |   পড়ুন মিনিটে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অ্যালামনাই নাইট ও বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

রাজনৈতিক দলের প্রভাবমুক্ত ছাত্র সংগঠন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন গড়ার আহবান জানিয়ে নিউইয়র্কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার উদযাপিত হলো অ্যালামনাই নাইট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস। যুক্তরাষ্ট্রে এলামনাই গঠনের ২৯ বছর পুর্তি উপলক্ষ্যে নিউইয়র্ক সিটির কুইন্সে ৫ স্টার হোটেল লাগোর্ডিয়া প্লাজায় ১৯ নভেম্বর শনিবার ২০২২ চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রীদের সম্মিলন ঘটে। এতে অনেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট থেকে নিউইয়র্কে এসে অংশ নেন। বাংলাদেশ থেকে জুম ভিডিওতে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরিন আখতার।

প্রবাসে গত ২৯ বছরের ইতিহাসে এই প্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন এতবড় জাঁকজমকপূর্ন অনুষ্ঠান করলো। শনিবার গভীররাত পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান চলাকালীন সময় হল ছিল পরিপূর্ন। বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রছাত্রীরা নেচেগেয়ে অনুষ্ঠান মাতিয়ে রাখেন।

 

এই অ্যালামনাই নাইট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস অনুষ্ঠানের আহবায়ক ছিলেন বীর মুক্তিযোদ্ধা, মূলধারার রাজনীতিক,নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটিতে হোমকেয়ার সার্ভিসের প্রবক্তা ও বাংলা সিডিপ্যাপের প্রধান আবু জাফর মাহমুদ। শনিবার সন্ধ্যা ৬টায় লাগোর্ডিয়া প্লাজা হোটেলের বিশাল হল রুমে তুমুল করতালির মধ্যে অনুষ্ঠানটি তিনি উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, দেশ স্বাধীনতার আগে যারা একটি মহৎ উদ্দেশ্য নিয়ে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন তাদের আজ আমি স্মরন করছি। রাজনৈতিক সংকীর্ণতায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মূল চেতনার অপমৃত্যু ঘটেছে। একে পুনরুজ্জীবিত করতে হলে দলীয় লেজুরবৃত্তিমুক্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন গড়ে তুলতে হবে। দলের প্রভাব বলয়ের বেড়াজাল থেকে ছাত্র সংগঠনগুলোকে বেড় করে আনতে হবে। তবেই বিশ্ববিদ্যালয়গুলো জ্ঞান চর্চা ও নেতৃত্ব তৈরির কারখানায় পরিনত হবে। মনে রাখতে হবে স্বাধীন বাংলাদেশের যতটুকু অর্জন তা এই বিশ্ববিদ্যালয়গুলোর নের্তৃত্ব থেকেই এসেছে। আমরা প্রবাসে বসেও বাংলাদেশের সুন্দর উত্তোরনের জন্য কাজ করছি। বাংলাদেশের জনগনের জন্য শিঘ্রই ভালো কিছু আসবে।

 

অ্যালামনাই নাইট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মাহমুদ আহমেদ। পরিচালনার দায়িত্বে ছিলেন সাধারন সম্পাদক এস এম ইকবাল ফারুক, সাবেক সাধারন সম্পাদক হাসান মাহমুমদ ও ছন্দা বিনতে সুলতান।

 

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি জাহাঙ্গীর শাহনেওয়াজ ডিকেন্স, প্রফেসর ড. রহমান নাসির উদ্দীন, ডা. সারওয়ারুল হাসান,এটর্নি মঈন চৌধুরী, আব্দুল আউয়াল শামীম,রানা ফেরদৌস চৌধুরী,মীর চৌধুরী,ববি চৌধুরী,হেলাল চৌধুরী,আনোয়ারুল করিম,বিষœু গোপ,আবু তাহের (টেক্সাস), সেকেন্দার চৌধুরী (ডালাস), শামীম আল মামুন, পলি পারভিন, কিরন কবির,শাহেদ আলী, রাহি ইয়াহিয়া, নুর ইয়াহিয়া, ইরফানুল কবির (ডালাস) ও সুশ্রীত চৌধুরী।

সংগীতে অংশ নেন রিজিয়া পারভিন,চন্দন চৌধুরী ও সায়রা রেজা। সম্মেলন উপলক্ষ্যে এসোসিয়েশন শাটল ট্রেন নামে একটি ম্যাগাজিনও প্রকাশ করা হয়।

 

 

Facebook Comments Box

Posted ৪:৪৪ অপরাহ্ণ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com